মারা গেলেন ‘সাউন্ড অফ মিউজিক’ খ্যাত ক্রিস্টোফার প্লামার

তাঁর অভিনয়দক্ষতার ছাপ থেকে যাবে ‘দ্য সাউন্ড অফ মিউজিক’ ছবিতে। ক্যাপ্টেন ভনের চরিত্র তাঁকে সর্বোচ্চ জনপ্রিয়তা দিয়েছিল।

মারা গেলেন 'সাউন্ড অফ মিউজিক' খ্যাত ক্রিস্টোফার প্লামার
মারা গেলেন 'ক্যাপ্টেন ভন'
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 12:10 PM

‘ক্যাপ্টেন ভন’ আর নেই। একানব্বই বছর বয়সে মারা গেলেন অস্কাররজয়ী প্রবাদ প্রতিম কানাডিয়ান অভিনেতা ক্রিস্টোফার প্লামার। কানেক্টিকাটে নিজের বাসভবনে মৃত্যু বরণ করলেন প্লামার। পাশে ছিলেন তাঁর স্ত্রী ইলাইন টেলর এবং দীর্ঘদিনের বন্ধু এবং ম্যানেজার লুই পিট।

“ক্রিস ছিলেন একজন অসাধারণ মানুষ, যিনি নিজের পেশাকে গভীরভাবে ভালবাসতেন এবং শ্রদ্ধা করতেন। পুরনো দিনের মানুষ ছিলেন, হাস্যরসবোধ ছিল এবং তাঁর শব্দে ছিল যাবতীয় সুর।” সংবাদমাধ্যমকে বলেন লুই।

 

আরও পড়ুন ‘ধক্কড়’-এর অ্যাকশন সিক্যুয়েন্সের খরচ ২৫ কোটি! কঙ্গনা করলেন টুইট

 

 

 

 

সাত দশকেরও বেশি সময় ধরে প্লামার শুধু সেলুলয়েডে নয়, মঞ্চে থেকে ছোট পর্দায় করেছেন অভিনয়। তাঁর অভিনয়দক্ষতার ছাপ থেকে যাবে ‘দ্য সাউন্ড অফ মিউজিক’ ছবিতে। ক্যাপ্টেন ভনের চরিত্র তাঁকে সর্বোচ্চ জনপ্রিয়তা দিয়েছিল। ১০০-এরও উপর ছবিতে অভিনয় করেছেন প্লামার। ছোট পর্দাতেও করেছেন ছোট-বড় প্রচুর চরিত্রে অভিনয়। ‘দ্য মায়ন হু উইল বি কিং’, ‘অল দ্য ওয়ার্ল্ড’-এর মতো সিনেমাতেও কাজ করেছেন। ২০১০ সালে ‘দ্য লাস্ট স্টেশন’ ছবিতে রাশিয়ান লেখক লিও টলস্টয়ের চরিত্রে অভিনয় করে প্রথম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীতদের তালিকায় নাম ওঠে প্লামারের। তবে অস্কার ছুঁতে লেগে যায় আরও দু’বছর। শেষে ২০১২ সালে ‘‌বিগিনার্স’‌ ছবির জন্য অস্কার পেয়েছিলেন অভিনেতা।

২০১৯ সালে ‘নাইভস আউট’ ছবিতে ড্যানিয়েল ক্রেগ, ক্রিস ইভানস, জেমি লি কার্টিসের সঙ্গে অভিনয় করেছেন প্লামার। তবে খুব বেশি মুখ্য চরিত্রে অভিনয় করেননি প্লামার। তাঁকে বেশিরভাগ সময়ই দেখা গিয়েছে পার্শ্বচরিত্রে। তবে সে নিয়ে কোনও আক্ষেপ ছিল না অভিনেতার। থেমে থাকেননি ক্রিস্টোফার। শেষ জীবন অবধি কাজ করে গেলেন ‘ক্যাপ্টেন ভন’।