হঠাৎ করে কেন বন্ধ হল ‘ফিরকি’-র শুটিং?

হঠাৎ করেই বন্ধ হল জি বাংলার ‘ফিরকি’-র শুটিং! আজই ছিল শুটিংয়ের শেষ দিন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কী এমন হল যে এক বছরের মাথায় চ্যানেল বন্ধ করে দিল সিরিয়ালটি?

হঠাৎ করে কেন বন্ধ হল ‘ফিরকি’-র শুটিং?
'ফিরকি'-র একটি দৃশ্য
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 7:56 PM

হঠাৎ করেই বন্ধ হল জি বাংলার ‘ফিরকি’র শুটিং! আজই ছিল শুটিংয়ের শেষ দিন। বছরের গোড়া্তে ফেব্রুয়ারি মাসে ট্রান্সজেন্ডারদের গল্প নিয়ে শুরু হয়েছিল ফিরকি। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই চ্যানেল বন্ধ করে দিল সিরিয়ালটি। আচমকা বন্ধের খবরে অবাক কলাকুশলীরা। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কী এমন হল যে এক বছরের মাথায় চ্যানেল বন্ধ করে দিল সিরিয়ালটি?

ট্রান্সজেন্ডার মা’ লক্ষ্মীর মেয়ে ‘ফিরকি’শুরুতে ট্রান্সজেন্ডার মায়ের গল্পই ছিল ‘ফিরকি’ ইউ এস পি! কিন্তু এখন শোনা যাচ্ছে ‘তৃতীয় লিঙ্গ’দের জন্যই সিরিয়ালটির টি আর পি নাকি তলানিতে এসে ঠেকেছে! অনেক তৃতীয় লিঙ্গের মানুষ ‘ফিরকি’তে অভিনয় করতেন।‘ট্রান্সজেন্ডার মা’ লক্ষ্মী( অভিনয় করতেন আর্যা, উনি একজন মহিলা) বন্ধু রানির চরিত্রটি বেশ জনপ্রিয় হয়ে উঠছিল। রানি ওরফে সুজি ভৌমিক একজন তৃতীয় লিঙ্গের মানুষ। শুটিং বন্ধ হওয়া নিয়ে রানিকে ফোন করা হলে উনি বলেন “ প্রযোজকের তরফ থেকে আমাদের জানান হয়েছে, চ্যানেল নাকি সার্ভে করে জেনেছে আমাদের মত তৃতীয় লিঙ্গদের মানুষের গল্প দর্শক আর দেখতে চাইছে না। দর্শকই যেহেতু শেষ কথা, তাই সিরিয়ালটি বন্ধ করে দিচ্ছে চ্যানেল।”

আরও পড়ুন :প্রেমের সম্পর্কে রয়েছেন শোভন-স্বস্তিকা?

বাস্তবের চিত্রটা অবশ্য একটু আলাদা। ফিরকির বিয়ে হয়ে যাবার পর সিরিয়ালটি যখন গড়পড়তা ‘ফ্যামিলি ড্রামা’তে ঢুকে পড়ে, টি আর পি হোঁচট খেয়েছিল। পরে আবার ‘তৃতীয় লিঙ্গ’দের গল্প বলা শুরু হলে টি আর পি একটু বাড়ে। আগের সপ্তাহেও ফিরকির টি আর পি ছিল ৬.৫। টি আর পির নিরিখে মোটের ওপর ভালই। তবু সিরিয়ালটি বন্ধ করে দিচ্ছে কেন চ্যানেল? “ কী আর বলব! কার ওপরেই বা ক্ষোভ দেখাব? প্রযোজক আমাদের পাশে সব সময় থেকেছেন। উনি ‘সরি’ অবধি বলেছেন আমাদেরকে! ওঁনার তো কিছু করার নেই। আর দর্শক যদি না দেখে,চ্যানেলই বা কী করবে! আমাদের কপালের দোষ! সমাজে আমরা সেই ব্রাত্যই হয়ে রইলাম!” আক্ষেপ রানির। প্রযোজনা সংস্থার সঙ্গে যোগাযোগ করা হলে সংস্থার তরফ থেকে জানান হয় সব সিরিয়ালই এক সময় বন্ধ হয়।এটা নতুন কিছু নয়। ‘ফিরকি’ও সেই ভাবেই বন্ধ হল। তবে খুব কম নোটিশেই বন্ধ করে দিতে হল সিরিয়ালটি। কিন্তু দর্শক আর সিরিয়ালটি দেখছে না, এটা মানতে খুব একটা রাজি নয় প্রযোজনা সংস্থা। এব্যাপারে চ্যানেলের তরফ থেকে অবশ্য কেউ কিছু জানাননি।

ফিরকি’র শুটিং আজ শেষ হলেও সিরিয়ালটি সম্প্রচারিত হবে ২ জানুয়ারি অবধি। ‘ফিরকি’র বদলে নতুন কোনও সিরিয়াল আসছে কি না এখনও জানা যায়নি।