‘সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা বিরোধী এক সোচ্চার কণ্ঠ আজ নীরব হল,’ শঙ্খের প্রয়াণে শোকপ্রকাশ বিমানের

"কবির সঙ্গে আমার পরিচয় বহুদিনের। অবশ্যই প্রতিবাদী কণ্ঠস্বর হিসাবে তাঁকে পেয়েছি। সাম্রাজ্যবাদ বিরোধী শান্তি আন্দোলনে তিনি সক্রিয় ছিলেন। শোষণ অত্যাচারের বিরুদ্ধে ছিলেন বাঙ্ময়।''

'সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা বিরোধী এক সোচ্চার কণ্ঠ আজ নীরব হল,' শঙ্খের প্রয়াণে শোকপ্রকাশ বিমানের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 6:23 PM

কলকাতা: শব্দের জগতে ছন্দপতন। চলে গেলেন কবি শঙ্খ ঘোষ (Shankha Ghosh)। প্রবীণ কবির মৃত্যুতে শোকের ছায়া দুই বাংলায়। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ হয়ে গেল একটা বর্ণময় অধ্যায়। প্রেমের অনুভূতি থেকে বিদ্রোহ, শব্দকে হাতিয়ার করে তাঁর অবাধ ছিল অবাধ বিচরণ। সেই শঙ্খ ঘোষের প্রয়াণে শোকস্তব্ধ বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose)। জানালেন, ‘সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এক সোচ্চার কণ্ঠ আজ নীরব হয়ে গেল!’

শঙ্খ ঘোষ দীর্ঘ সময় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। কবিতা ও সাহিত্য জগতের এক জ্যোতিষ্ক ছিলেন তিনি। ছিলেন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ। সাহিত্য ক্ষেত্রে তাঁর অবদান বিপুল অবদান। কবি স্মরণে মন্তব্য বিমানের। তাঁর কথায়, “যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সময়ে তিনি গণতন্ত্রের পক্ষে, স্বৈরতন্ত্রের বিরুদ্ধে যে অবস্থান নিয়েছিলেন তা আজকের দিনে স্মরণে রাখতে হবে।”

আরও পড়ুন: নৈঃশব্দ্যের শব্দ শুনতে শিখিয়েছেন তিনি, ৯০-এর দোরগোড়ায় আজ কবি শঙ্খ ঘোষ

বিমান বসুর কথায়, “কবির সঙ্গে আমার পরিচয় বহুদিনের। অবশ্যই প্রতিবাদী কণ্ঠস্বর হিসাবে তাঁকে পেয়েছি। সাম্রাজ্যবাদ বিরোধী শান্তি আন্দোলনে তিনি সক্রিয় ছিলেন। শোষণ অত্যাচারের বিরুদ্ধে ছিলেন বাঙ্ময়। সাম্প্রদায়িকতা বিরোধী মহামিছিলে অসুস্থ শরীরেও অংশগ্রহণ করেছিলেন।” সেই কবির প্রয়াণে বামফ্রন্ট চেয়ারম্যানের মন্তব্য, “সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এক সোচ্চার কণ্ঠ আজ নীরব হয়ে গেল! তাঁর জীবনাবসানে গভীর শোকাহত বোধ করছি।” সদ্য প্রয়াত কবির স্ত্রী, সন্তানদের প্রতি সমবেদনা জানান বিমানবাবু।

আরও পড়ুন: শঙ্খ ঘোষ আলতো করে আমার কাঁধে হাত রেখে সুন্দর হাসি উপহার দিলেন 

গত ১৪ এপ্রিল কোভিডে (COVID) আক্রান্ত হয়েছিলেন শঙ্খ ঘোষ। মঙ্গলবার রাত থেকে তাঁর শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হয়। এদিন সকালে ভেন্টিলেটরে দেওয়া হয় তাঁকে। কি্তু চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ হয়। সাড়ে এগারোটায় খুলে নেওয়া হয় ভেন্টিলেটর। জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত কবি শঙ্খ ঘোষ তাঁর বাসভবনে প্রয়াত হন।