EXCLUSIVE: ‘কাছের মানুষ’-এর ‘কষ্ট হচ্ছে’, কেন ছবির টিজ়ার মুক্তির পর ‘খারাপ লাগছে’ সহ-অভিনেত্রীর?

Tulika Bose: ভিলেন হোক, ভাল মানুষ হোক কিংবা 'ভূত দিম্মা'; সব ধরনের চরিত্র করতে তিনি সিদ্ধহস্ত। 'কাছের মানুষ' ছবিতে দেবের মায়ের চরিত্রে দেখা যাবে তাঁকে।

EXCLUSIVE: 'কাছের মানুষ'-এর 'কষ্ট হচ্ছে', কেন ছবির টিজ়ার মুক্তির পর 'খারাপ লাগছে' সহ-অভিনেত্রীর?
তুলিকা বসু।
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

Sep 22, 2022 | 2:47 PM

স্নেহা সেনগুপ্ত

দেব প্রযোজিত এবং দেব-প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত ‘কাছের মানুষ’-এর একটি প্রি-রিলিজ় টিজ়ার প্রকাশ্যে এসেছে সম্প্রতি। পুজোর মরশুমে ৩০ সেপ্টেম্বর, অর্থাৎ পঞ্চমীর দিন মুক্তি পাবে এই ছবি। জোরকদমে চলছে প্রচার-পর্ব। প্রসেনজিৎ ও দেবের সোশ্যাল মিডিয়া দেখলে, তা স্পষ্ট। রিলস-এর ছড়াছড়ি। ছবির প্রচারের জন্য ২১ সেপ্টেম্বর, বুধবার পাবলিক বাসেও উঠতে দেখা গিয়েছে প্রসেনজিৎ-দেবকে। শপিং মলে ছবির গান রিলিজ়ের অতিথি গায়ক সোনু নিগম। সাম্প্রতিকতম প্রি-রিলিজ় টিজ়ারে দেব, প্রসেনজিৎ, ইশা সাহা ছাড়াও দেখা মিলেছে আরও এক অভিনেত্রীর—তিনি বাংলা সিনেমা ও সিরিয়াল জগতের অতি-পরিচিত মুখ: তুলিকা বসু। তুলিকা সব ধরনের চরিত্রে অভিনয় করতে সিদ্ধহস্ত। ভিলেন হোক, ভাল মানুষ হোক কিংবা ‘ভূত দিম্মা’। ‘কাছের মানুষ’ ছবিতে দেবের মায়ের চরিত্রে দেখা যাবে তুলিকাকে। টিজ়ারের ঝলকে স্পষ্ট না হলেও, TV9 বাংলাকে তেমনটাই জানিয়েছেন তুলিকা। তবু কোথাও যেন একটা ফাঁক থেকে দিয়েছে।

টিজ়ারের একটা-দু’টো ঝলকে যা স্পষ্ট হয়েছে, তা হল, তুলিকা যে চরিত্রে অভিনয় করছেন, সেই ব্যক্তি, অর্থাৎ দেব অভিনীত চরিত্রের মায়ের শারীরিক অবস্থা ভাল নয়। তিনি হুইলচেরাবন্দি। কথাও হয়তো স্পষ্ট করে বলতে পারেন না। মুখ ব্যাঁকা। চুল এলোমেলো। এমন এক চরিত্রে অভিনয় করা যে চ্যালেঞ্জের, তা স্বীকার করে নিয়েছেন তুলিকাও। এমন একটা মেথড-অ্যাক্টিংওয়ালা চরিত্রের অফার যে তাঁর কাছে গিয়েছে, তা নিয়ে আনন্দও প্রকাশ করেছেন অভিনেত্রী। তবে TV9 বাংলার প্রশ্নের উত্তরে কোথাও যে একটা ফাঁক রয়ে গিয়েছে, তা কার্যত স্বীকার করে নিয়েছেন তুলিকা।

ইউটিউবে প্রি-রিলিজ় টিজ়ারটি পোস্ট করা হয়েছে দেবের প্রযোজনা সংস্থা ‘দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার্স’-এর তরফে। ইউটিউবে ‘ডেসক্রিপশন’ অংশে যেখানে সকলের নাম দেওয়া থাকে, দেওয়া থাকে কে পরিচালক, কে সঙ্গীতের দায়িত্বে, ইত্যাদি…, সেই সঙ্গে থাকে ছবির কলাকুশলীদের নামও। সেই অভিনেতাদের নামের তালিকার মধ্যে কোথাও খুঁজে পাওয়া গেল না তুলিকা বসুর নাম। বিষয়টি কি অভিনেত্রীকে ব্যথিত করেছে। TV9 বাংলার তরফে এই প্রশ্ন করায় তুলিকা বলেছেন, “আসলে আমি তো অনেকদিন থেকেই ছবিতে অভিনয় করছি এবং অনেকরকম চরিত্রেই অভিনয় করেছি। আমায় যখন কেউ ছবিতে অভিনয় করতে ডাকেন, বারবারই মনে হয় যথেষ্ট সম্মান দিয়েই ডাকেন। ওটা নিয়েই শুধু ভেবেছি। আপনি এই বিষয়টা নজরে এনে প্রশ্ন করায় মনে হচ্ছে, তাই তো… আমার নামটা তো দেওয়া নেই। কিন্তু আমি নিজে কখনও এসব নিয়ে চিন্তা করিনি।”

অতীতে এমন অনেক সময় ঘটেছে, যেখানে অভিনেতা-অভিনেত্রীরা তাঁদের নাম না দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে অসন্তোষ প্রকাশ করেছেন। পোস্টার জুড়ে নায়ক-নায়িকার ছবি, পার্শ্বচরিত্ররা সেখানে জায়গা পান না কিংবা ‘পাসপোর্ট সাইজ়’-এর ছবি থাকে বলে আক্ষেপ করেন। সে দিক থেকে দেখতে গেলে তুলিকার চিন্তাভাবনা একটু অন্য ধরনের। তিনি এ-ও বলেছেন, “আসলে এই বিষয়গুলো আমার দেখার নয়। আমি মনে করি, আমাকে কাজে ডেকেছে, কীভাবে কলটাইমে পৌঁছব এবং মন দিয়ে কাজ করব। সেই প্রজেক্টে আমার নাম আছে কী নেই, ছোট করে আছে না বড় করে আছে, সেটা আমি সত্যিই কখনও ভেবে দেখিনি। তবে আপনি বললেন বলে এখন আমার ভেবে খারাপ লাগছে। হয়তো কষ্ট হচ্ছে। কিন্তু আবারও আগামীতে কোথাও কাজ করতে গেলে এই বিষয়গুলো নিয়ে কখনও প্রশ্ন করব না।”

এই খবরটিও পড়ুন

(প্রসঙ্গত, ‘কাছের মানুষ’-এর অফিশিয়াল ট্রেলার শুরু হয়েছিল ‘জীবন কাহিনী’ ছবির একটি দৃশ্য দিয়ে। ট্রেলারের এন্ড কার্ডে সেটির উল্লেখ আছে। কিন্তু এই প্রি-রিলিজ় টিজ়ারে ‘জীবন কাহিনী’ ছবির কোনও দৃশ্য না থাকলেও এন্ড কার্ডে সেই উল্লেখ আছে।)

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla