Kaushik Gangopadhyay: ব্রেকিং নিউজ় নয়, এগুলো ব্যাড ব্রেকিং নিউজ়; সমাজের কোমর ভেঙে যাচ্ছে: কৌশিক গঙ্গোপাধ্যায়

Kaushik Ganguly: TV9 বাংলা যোগাযোগ করে কৌশিক গঙ্গোপাধ্য়ায়ের সঙ্গে। কিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন পরিচালক।

Kaushik Gangopadhyay: ব্রেকিং নিউজ় নয়, এগুলো ব্যাড ব্রেকিং নিউজ়; সমাজের কোমর ভেঙে যাচ্ছে: কৌশিক গঙ্গোপাধ্যায়
কৌশিক গঙ্গোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 7:12 PM

সিনেমাই প্রতিবাদের ভাষা পরিচালক ও অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়ের কাছে। একের পর-এক ছবি নির্মাণের মাধ্যমে সমাজ, রাজনীতি ও অর্থনৈতিক পরিকাঠামোর কথা বলেন কৌশিক। সে ছবি ‘বিসর্জন’ হোক, ‘নগরকীর্তন’ হোক কিংবা ‘সিনেমাওয়ালা’। সিনেমার ভাষায় বারবার উঠে এসেছে কৌশকের সমাজ দর্শনের চিত্র। ২৫ অগস্ট মুক্তি পাবে ‘লক্ষ্মী ছেলে’। জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালকের এই ছবির কেন্দ্রে রয়েছে তিন জুনিয়র ডাক্তারের লড়াইয়ের কাহিনি। প্রথমবার বড় পর্দায় বাবার পরিচালনায় কাজ করতে চলেছেন কৌশিক ও চূর্ণী-পুত্র উজান। ২৩ বছরের উজান এই মুহূর্তে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিশ্ব সাহিত্য নিয়ে লেখাপড়া করছেন। ছবিতে তাঁর চরিত্রের নাম ডঃ আমির হুসেন। রয়েছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য নিয়ে লেখাপড়া করা অভিনেত্রী ঋত্বিকা পাল। এর আগে ‘কিয়া অ্যান্ড কসমস’ ছবিতে অভিনয় করেছিলেন ঋত্বিকা। ছবিতে তিনি ডঃ জায়েত্রী চট্টোপাধ্য়ায়। রয়েছেন পূরব শীল আচার্য। তাঁকে দেখা যাবে ডঃ শিবনাথ দত্তর চরিত্রে। তাঁদের ছোটবেলার তিনটে মিষ্টি ছবি পোস্ট করে দর্শকের সঙ্গে কুইজ় খেলেছেন কৌশিক। শিশুরাই আগামীদিনের আলো। তাঁরাই সমাজকে নতুনের পথ দেখায়। যে পথ অনেক বছর আগে শিল্পের মাধ্যমে দেখাতে শুরু করেছিলেন কৌশিক, চূর্ণী, চন্দন সেনরা। পুরনোদিনের একটি ছবি কৌশিক শেয়ার করেছেন তাঁর ফেসবুকে। কলেজ জীবনের পরিচালকের দেখা মেলে সেখানে। কিছু গুরুত্বপূর্ণ কথাও তিনি বলেছেন ছবির ক্যাপশনে।

কৌশিকের ফেসবুক পোস্ট: এই বিশ্বাস নিয়ে সেদিন বড় হয়েছিল আমির, শিবনাথ ও গায়ত্রীর মা বাবারা। এবার আমাদের সন্তানদের রুখে দাঁড়াবার দিন। কেউ তাদের নিজেদের মতো করে প্রতিবাদ করেন, লেখায়, তুলিতে, নাটকে, গানে। আমার প্রতিবাদের পথ সিনেমা। আজকের দিনের খুব জরুরী বাস্তব ও পাশাপাশি অনেকটা আশার আলো নিয়ে আসছে ছবি ‘লক্ষ্মী ছেলে’। তিন জুনিয়ার ডাক্তারের চোখে নতুন করে চিনে নিন নিজের দেশকে, বাংলাকে। এটুকু বলতে পারি এই কদর্য সামাজিক অবক্ষয়ের মাঝেও আবার নতুন করে বাঁচতে ইচ্ছে হবে।

এই পোস্ট দেখে TV9 বাংলা যোগাযোগ করে কৌশিক গঙ্গোপাধ্য়ায়ের সঙ্গে। কৌশিকের বক্তব্য, “১৯৮৯ সালে সফদার হাশমিকে যখন হত্যা করা হয়েছিল আমরা প্রতিবাদে একটা পথনাটিকা করেছিলাম। বাবা-মায়ের মধ্যে সে সময়কার প্রতিবাদ। আমার আসন্ন ছবি ‘লক্ষ্মী ছেলে’তেও তিনজন ডাক্তারের গল্পে সেটা রয়েছে। আমার বিশ্বাস, তরুণরাই আগামীতে সুন্দর দিন আনবে। চারপাশে সারাক্ষণই তো নেতিবাচক খবর শুনছি। এর মাঝে ‘লক্ষ্মী ছেলে’ একটি খুব সুন্দর গল্প।”

খুবই আশাবাদী এক মানুষ কৌশিক। তাঁর কেবলই মনে হয়, যে বিচিত্র সমাজে আমরা বেঁচে আছি, যেখানে  লজ্জাজনক ঘটনা নিয়ত ঘটে, সেই সমাজে আগামীতে এই ছেলেমেয়েরাই দায়িত্ব নেবে ও বাসযোগ্য করে তুলবে। যে কারণে শুক্রবার ছবির নায়ক-নায়িকাদের ছোটবেলার তিনটে ছবি পোস্ট করেছেন কৌশিক। তারপরই পোস্ট করেছেন ছবির নতুন পোস্টার।

রাজ্য-রাজনীতির এই মুহূর্তের তোলপাড় তোলা এসএসসি স্ক্যামের ঘটনা প্রসঙ্গে সরাসরি কোনও কথা বলেননি কৌশিক। তবে তিনি কিছু গুরুত্ব বিষয় নিয়ে কথা বলতে পিছপা হননি। পরিচালক বলেছেন, “কেবল রাজ্যে নয়, একেকটা জায়গায় একেক রকমের ঘটনা ঘটছে। আমি ভাবতে পারি না, অতিমারির সময়ের বিভীষিকা কাটিয়ে, এত মৃত্যু মিছিল দেখেও মানুষের ভাল করে থাকার ইচ্ছেই হচ্ছে না। সময় চলে যাচ্ছে। এই সময় ফিরবে না কিছুতেই। হঠাৎ একদিন সব কিছু শেষ হয়ে যাবে। এখন আমাদের লজ্জা লাগে খবর দেখতে। এগুলো তো ব্রেকিং নিউজ় নয়, এগুলো ব্যাড ব্রেকিং নিউজ়। সমাজের কোমর ভেঙে যাচ্ছে। বিশ্বাসের মেরুদণ্ড ভেঙে যাচ্ছে। আগামী প্রজন্ম এসব ক্ষমা করবে না। এই সব দুর্নীতিতে ওরা অংশও নেবে না।”