World AIDS Vaccine Day 2021: HIV/AIDS সংক্রান্ত কিছু জরুরি তথ্য জানা আবশ্যিক

চলতি বছরে বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসের প্রধান থিম বা মূল বার্তা হল ‘বিশ্বের সংহতি’। এই বিশেষ দিনটি পালনের প্রকৃত তাৎপর্য আসলে লুকিয়ে রয়েছে অন্য জায়গায়।

World AIDS Vaccine Day 2021: HIV/AIDS সংক্রান্ত কিছু জরুরি তথ্য জানা আবশ্যিক
Follow Us:
| Updated on: May 18, 2021 | 3:09 PM

প্রতিবছরের মতো এবারেও ১৮ মে বিশ্ব এইডস টিকা দিবস (World AIDS Vaccine Day 2021) হিসেবে পালন করা হয়। ১৯৯৭ সালে মর্গান স্টেট ইউনিভাপর্সিটিতে ততত্‍কালীন মার্কিন রাষ্ট্রপতি বিল ক্লিন্টন ভাষণে বলেছিলেন, ‘শুধুমাত্র কার্যকরী এইডস ভ্যাকসিনই পারবে এইডস-এর বিপদকে হ্রাস করতে ও একসময় এইডসকে নির্মূল করতে।’ ১৯৮৮ সালের ১৮মে প্রথম বিশ্ব এইডস ভ্যাকসিন দিবস হিসেবে পালিত হয়। এই দিবসের তাত্পর্য হ’ল স্বাস্থ্য বিশেষজ্ঞ, স্বেচ্ছাসেবক এবং এইডসের কার্যকর টিকা দেওয়ার ক্ষেত্রে জড়িত অন্যান্য যোদ্ধাদের প্রচেষ্টা উদযাপন করা।

HIVAIDS– দুটো কি এক!

HIV হল হিউম্যান ইমিউনো়ডেফিসি ভাইরাস সংক্রমণ (human immunodeficiency virus)। আর AIDS হল অ্যাকোয়ার্ড ইমিউন ডেফিসিয়েনসি সিনড্রোম (acquired immune deficiency syndrome)। দুটি শব্দ একই সঙ্গে লেখা হয়ে থাকলেও কিন্ত এক নয়। সহজ কথায় বলতে গেলে এইচআইভি সংক্রমণের অ্যাডভান্স স্টেজ হল এইডস। প্রসঙ্গত, এইচআইভি সংক্রামিতের এইডস নাও হতে পারে কিন্তু এইডসে আক্রান্তের শরীরে এইচআইভি সংক্রমণ অবশ্যই থাকবে। এই মারণ সংক্রমণটি সিডিএস৪ কোষের মাধ্যমে রোগ প্রতিরোধ করার ক্ষমতা ব্যবস্থাকে চরম ক্ষতি করে।

আরও পড়ুন: World Aids Vaccine Day 2021: এইডস ভ্যাকসিন আর বিল ক্লিন্টনের সম্পর্ক কোথায় জানেন কি?

HIV/AIDS সম্পর্কিত কিছু তথ্য জেনে রাখা প্রয়োজন…

১. এখনও পর্যন্ত এইচআইভি নিরাময়ের জন্য কোনও নির্দিষ্ট ভ্যাকসিন আবিষ্কার হয়নি।

২. এইচআইভি সংক্রামিত যে কোনও ব্যক্তির মাধ্যমে বীর্য, রেক্টাল ফ্লুইড, রক্ত, ভ্যাজাইনাল ফ্লুইড ও স্তনদুগ্ধের থেকে সংক্রমণ ছড়ায়। অনেকের ধারণা সংক্রামিতকে স্পর্শ করলে, লালা, ঘাম, চোখের জলের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ে। এটি একেবারই ভুল ধারণা।

৩. মশার মতো পোকামাকড় থেকে এইচআইভি সংক্রমণে ছড়িয়ে পড়ার সম্ভাবনা এখনও প্রমাণিত নয়। এমন ঘটনার প্রমাণ এখনও বিজ্ঞানীদের হাতে আসেনি।

৪. এইচআইভি টেস্ট ও উপযুক্ত ওষুধ পাওয়া এখন কোনও বিরল ঘটনা নয়। মহিলা ও পুরুষ উভয় লিঙ্গের শরীরে এই মারণ ভাইরাস বাসা বাধতে পারে।

৫. এখনও পর্যন্ত সারা বিশ্বে মোট ৩০ লক্ষ মানুষের শরীরে এইচআইভি সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছে।

৬. অসংরক্ষিত যৌনজীবনের কারণে এইচআইভি সংক্রমণের অন্যতম প্রধান কারণ।