Period Bloating: পিরিয়ডের আগে পেট ফোলার সমস্যা থেকে মুক্তি পেতে বিখ্যাত পুষ্টিবিদের টিপস ফলো করুন, উপকার পাবেন

নিয়মিত ব্যায়াম করা যে কোনও স্বাস্থ্যের জন্য ভাল। এই সময় ব্যায়াম করলে ফোলাভাব কমাতে সাহায্য করে। ওজন কমানোর জন্যও ব্যায়াম করা হল সবচেয়ে সহজ একটি উপায়।

Period Bloating: পিরিয়ডের আগে পেট ফোলার সমস্যা থেকে মুক্তি পেতে বিখ্যাত পুষ্টিবিদের টিপস ফলো করুন, উপকার পাবেন

পিরিয়ডের আগে পেট ফুলে যাওয়া একটি সাধারণ সমস্যা। পিরিয়ড হওয়ার এক সপ্তাহ আগে থেকেই ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। অস্বস্তিকর পরিস্থিতিতে কাজে মনোনিবেশ করা কঠিন হয়ে পড়ে। তবে এই সব কিছুরই সমাধান রয়েছে। ইন্সটাগ্রামে বিখ্যাত পুষ্টিবিদ সিমরন চোপড়া জানিয়েছেন, পিরিয়ড শুরু হওয়ার আগে কীভাবে এই ফোলাভাব নিয়ন্ত্রণ করা সম্ভব। তার জন্য তিনি কিছু জরুরি টিপস শেয়ার করেছেন। তাঁর কথায়., “এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের পরিবর্তনের কারণে এটি ঘটে। গবেষণায় দেখা যায় যে মাসিক চক্রের প্রথম দিনে সাধারণত জল ধরে রাখা হয়।”

পিরিয়ডসের আগে ফোলাভাব দূর করে কোন কোন জিনিসের প্রতি বিশেষ খেয়াল রাখা উচিত…

নোনতা জাতীয় খাবার- লবণের পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার কমাতে হবে। যেসব খাবারে সোডিয়াম বেশি, সেগুলোর ব্যবহারও কমাতে হবে।

পরিশোধিত শর্করা: ময়দা (সাদা আটা) এবং প্রক্রিয়াজাত শর্করার মতো পরিশোধিত শর্করা খাওয়া কমাতে হবে। এগুলোর কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এতে রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে কিডনি বেশি সোডিয়াম ধরে রাখে।

অ্যালকোহল এবং ক্যাফেইন: এগুলি যতটা সম্ভব কমিয়ে ফেলা উচিত।

 

View this post on Instagram

 

A post shared by Simrun Chopra (@simrun.chopra)

কোন কোন খাবার এই সময় ডায়েটে যোগ করবেন, জেনে নিন…

পটাসিয়াম- পটাসিয়াম সমৃদ্ধ খাবার যোগ করুন কারণ তারা সোডিয়ামের মাত্রা কমায়। এছাড়াও আপনার গাঢ় পাতাযুক্ত সবুজ শাক যেমন পালং শাক, মিষ্টি আলু, কলা, অ্যাভোকাডো এবং টমেটো অন্তর্ভুক্ত করার চেষ্টা করা উচিত।

জল- প্রস্রাব পরিষ্কার না হওয়া পর্যন্ত পর্যাপ্ত জল পান করুন।

প্রাকৃতিকভাবে প্রস্রাবের মাত্রা বাড়ানো- অ্যাসপারাগাস, আনারস, পিচ, শসা, আদা এবং রসুন যোগ করার চেষ্টা করা উচিত।

ব্যায়াম: নিয়মিত ব্যায়াম করা যে কোনও স্বাস্থ্যের জন্য ভাল। এই সময় ব্যায়াম করলে ফোলাভাব কমাতে সাহায্য করে। ওজন কমানোর জন্যও ব্যায়াম করা হল সবচেয়ে সহজ একটি উপায়।

আরও পড়ুন: Haldi Water: নিয়মিত হলুদ-জল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে! এছাড়া রয়েছে হাজারো গুণ

Click on your DTH Provider to Add TV9 Bangla