প্রতিদিন দৌড়নোর শারীরিক সুফল কী কী?

দৌড়নোর শারীরিক সুফল কী কী জানা থাকলে, আপনি আরও আগ্রহ পাবেন।

প্রতিদিন দৌড়নোর শারীরিক সুফল কী কী?
দৌড়নো অত্যন্ত ভাল ব্যায়াম।
স্বরলিপি ভট্টাচার্য

|

Jan 30, 2021 | 6:02 PM

সকালে কাজ শুরুর আগে লম্বা দৌড় (health care)। অথবা বিকেলে কাজের শেষে জিমে গিয়ে দৌড়নো। শরীর সুস্থ রাখতে এই রুটিন বজায় রাখেন অনেকেই। দৌড়নো অত্যন্ত ভাল ব্যায়াম। অন্তত এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু দৌড়নোর শারীরিক সুফল কী কী জানা থাকলে, আপনি আরও আগ্রহ পাবেন।

১) ওজন হ্রাস

দৌড়নোর ফলে ক্যালোরি এবং ফ্যাট বার্ন হয়। ফলে অত্যধিক ওজন অর্থাৎ ওবেসিটির সমস্যা যাঁদের রয়েছে, ওজন কমানোর জন্য দৌড়নো অভ্যেস করুন।

২) বয়স ধরে রাখা

দেখুন, বয়স এক জায়গা আটকে রাখার সাধ্য কারও নেই। কিন্তু চেহারায় বয়সের ছাপ পড়ে যাওয়া আটকাতে পারেন আপনি। ত্বকে বয়সের ছাপ পরে যাওয়া নতুন কিছু নয়। দৌড়নোর অভ্যেস থাকলে রক্ত সঞ্চালন ভাল হবে। শারীরিক ভাবে সুস্থ থাকবেন। এতে চট করে ত্বকে বয়সের ছাপ পরবে না।

আরও পড়ুন, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে কোন যোগাসন করবেন?

৩) হরমোন গ্রোথ

শিশু অবস্থায় বা টিনএজারের ব্যায়ামের ক্ষেত্রে দৌড়নোর কথা বলেন বিশেষজ্ঞরা। কারণ এতে হরমোনের গ্রোথ ভাল হয়। ফলে ছোট বয়সেই দৌড়নো অভ্যেস করলে তা ভবিষ্যতের জন্য ভাল।

৪) ডায়াবেটিস ম্যানেজমেন্ট

প্রতিদিন দৌড়নোর অভ্যেস থাকলে রক্তে কার্বোহাইড্রেট এবং চিনির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ডায়াবেটিসের মতো ক্রনিক রোগের থেকে দূরে থাকতে গেলে দৌড়নো অভ্যেস করুন।

আরও পড়ুন, অসুখ এক হলেও চিকিৎসা পদ্ধতি এবং রোগীরা কিন্তু আলাদা: চিকিৎসক রবীন চক্রবর্তী

৫) ইমিউনিটি বাড়ায়

প্রতিদিন দৌড়নোর অভ্যেস তৈরি করলে শরীরের ইমিউনিটি সিস্টেম ভাল হয়। করোনা পরিস্থিতিতে ইমিউনিটি বাড়ানোর উপর জোর দিয়েছেন চিকিৎসকরা। দৌড়নোর ফলে অনেক জটিল রোগকেও দূরে রাখা যায় বলে মত বিশেষজ্ঞদের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla