Women Health: PCOS-এর সঙ্গে লড়াই? রোজকার জীবনযাপনে এই কয়েকটি পরিবর্তন আনলেই সুস্থ থাকবেন!

PCOS Problem: আজকাল আমাদের দেশের প্রায় ৯০ শতাংশ মেয়েই কিন্তু এই সমস্যার শিকার। আর এর জন্য হরমোন মূলত দায়ী হলেও নেপথ্যে গুরুতর ভূমিকা রাখে আমাদের জীবনযাত্রা

Women Health: PCOS-এর সঙ্গে লড়াই? রোজকার জীবনযাপনে এই কয়েকটি পরিবর্তন আনলেই সুস্থ থাকবেন!
আজকালকার অধিকাংশ মেয়েই এই সমস্যায় ভুগছেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 10:35 AM

বর্তমানে ভারতের প্রতি ৪ জন মহিলার মধ্যে ১ জন কিন্তু ভুগছেন PCOS-এর সমস্যায়। লকডাউন পরবর্তী সময়ে এই সমস্যা আগের থেকে অনেকখানি বেড়েছে। রোজকার জীবনযাত্রায় পরিবর্তন, অতিরিক্ত মানসিক চাপই কিন্তু এর জন্য দায়ী। এছাড়াও খাদ্যাভ্যাসে এসেছে পরিবর্তন। এখন সকলেই অনেক বেশি ফাস্ট ফুডের দিকে ঝুঁকেছেন। সেই সঙ্গে রয়েছে একাধিক স্বাস্থ্য সমস্যাও। শরীরচর্চা একেবারে নেই বললেই চলে। ফলে বাড়ছে ওজনও। আর ওজন বাড়লে সেখান থেকে আসে ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরলের মত সমস্যাও। আর এই PCOS এর সমস্যা যে শুধুমাত্র আমাদের শরীরের উপর প্রভাব ফেলে তা নয়। মেয়েদের মনের উররও ভীষণ ভাবে প্রভাব ফেলে। অনেকের ক্ষেত্রে রাতিমতো ডিপ্রেশনের কারণ এই পিসিওসের সমস্যা। সেই সঙ্গে ত্বকে কালো ছোপ পড়া, ত্বক রুক্ষ্ম হয়ে যাওয়ার মত সমস্যাও কিন্তু থাকে। পিসিওসের সমস্যা থাকলে পরবর্তীতে ডায়াবিটিসের সমস্যা আসে। একই সঙ্গে বিভিন্ন স্ত্রীরোগেরও জটিলতা বাড়ে। তবে  রোজকার জীবনযাত্রায় কিন্তু পরিবর্তন আনতে না পারলে এই সমস্যার স্থায়ী কোনও সমাধান হবে না।

নজর দিন রোজকার ডায়েটে- রোজ কী খাবেন আর কখন খাবেন তা কিন্তু সমান গুরুত্বপূর্ণ। সারাদিনে যেমন প্রচুর পরিমাণে জল খাবেন সেই সঙ্গে কিন্তু ক্যালোরি মেপে খাবার খেতে হবে। কার্বোহাইড্রেট একেবারে খাওয়া যাবে না। প্রাণীজ প্রোটিনের তুলনায় উদ্ভিজ প্রোটিন বেশি করে খান। চিনি, ময়দা, আলু, চাল একেবারেই বাদ রাখুন। কোনও রকম ফাস্ট ফুড খাবেন না। কোল্ড ড্রিংক, আইসক্রিমও এড়িয়ে চলুন। এসব ছাড়াও কোন পাত্রে খাবার খাচ্ছেন তা কিন্তু গুরুত্বপূর্ণ। প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম এড়িয়ে যেতে পারলেই ভাল। সেই সঙ্গে শাক-সবজি, ফল এসবও কিন্তু খেতে ভুলবেন না।

শরীরচর্চা করুন- নিয়ম মেনে শরীরচর্চা করতে ভুলবেন না। নিজের জন্য অন্তত ৩০ মিনিট সময় বের করা কিন্তু ভীষণ ভাবে জরুরি। রোজ কতটা ক্যালোরি ঝরাচ্ছেন তা কিন্তু সমান গুরুত্বপূর্ণ। এছাড়াও সাঁতার, যোগ যে কোনও কিছুর সঙ্গে যুক্ত করতে পারেন। পিসিওসের সমস্যায় ডান্স থেরাপি কিন্তু খুব ভাল। আর নিয়ম মেনে শরীরচর্চা করতে পারলে শরীরের যাবতীয় গুরুত্বপূর্ণ হরমোন ঠিকমতো কাজ করতে পারে।

ভাল ঘুম জরুরি- ঘুম ভাল না হলে, মনের মধ্যে অতিরিক্ত উদ্বেগ থাকলে কিন্তু কোনও সমস্যারই সমাধান হয় না। বরং তা আরও জটিল হতে পারে। আর ঘুমের সময় সোশ্যাল মিডিয়া, মোবাইল থেকে দূরে থাকুন। এই অভ্যাস নিজের মধ্যে আনতে পারলে কিন্তু অনেক উপকার পাবেন। খাওয়ার পর অন্তত ২ ঘন্টা পায়চারি করুন। তারপর ঘুমোতে যান।

চিন্তা মুক্ত থাকুন- বিভিন্ন বিষয় নিয়ে মহিলাদের মধ্যে চাপ থাকে অনেক বেশি। আর এই মানসিক চাপ কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়। বরং যত বেশি চাপ মুক্ত থাকতে পারবেন ততই ভাল। এতে যেমন ঘুম ভাল হবে তেমনই শরীরের অনেক সমস্যাও দূর হয়ে যাবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Diabetes: ডায়াবিটিস রয়েছে? গরমে মেনে চলুন এই কয়েকটি ডায়েট টিপস