Ulcer Symptoms: খাবার খেলেই বুক জ্বালা করছে? গ্যাসের সমস্যা না আলসার যেভাবে বুঝবেন…

Ulcer Symptoms: খাবার খেলেই বুক জ্বালা করছে? গ্যাসের সমস্যা না আলসার যেভাবে বুঝবেন...
গ্যাস্ট্রিক আলসারের লক্ষণগুলো জেনে নিন...

Stomach Ulcer: প্রথম থেকে এই অবস্থা সম্পর্কে সচেতন না নিলে এটি আরও মারাত্মক অবস্থা তৈরি করতে পারে। এমনকী এই রোগ প্রাণঘাতীও হতে পারে।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 20, 2022 | 12:17 PM

শরীরের কোনও অংশে কোনও সমস্যা দেখা দিলে সবার প্রথমে ক্লান্তি আসে। আর তার সঙ্গে দেখা দেয় খাবারের প্রতি অরুচি। অনেক সময় এমনও হয়, যখন কোনও কারণ ছাড়াই আমাদের খাবারে অরুচি আসে। আবার অনেক ক্ষেত্রে সাধারণ ডাল- ভাত খেলেও গ্যাস, অম্বলের সমস্যা দেখা দেয়, পেট জ্বালা করতে থাকে। এই ধরনের উপসর্গকে উপেক্ষা করবেন না। এটি পেটে আলসারের প্রাথমিক লক্ষণও হতে পারে। পরিপাকতন্ত্রের বিভিন্ন অংশে নানা ক্ষত দেখা দেয় আর সময়মতো চিকিৎসাব্যবস্থা গ্রহণ না করলে এটি ভবিষ্যতে জতিলতার সৃষ্টি করে।

পেটে আলসার হওয়ার পিছনে বেশ কারণ দায়ী। খাদ্যনালীতে অতিরিক্ত মাত্রায় অ্যাসিড উৎপন্ন হলে অনেক সময় এটি আলসারের মতো ভয়ানক পরিস্থিতি তৈরি করে। এছাড়াও ‘এইচ পাইলোরি’ নামের একটি ব্যাক্টেরিয়া থেকে ক্ষুদ্রান্ত্রের ভিতরে আলসারের সমস্যা দেখা দেয়। বেশিরভাগ মানুষের ধারণা তেল, ঝাল, মশলাদার খাবার আলসারের পিছনে মূলত দায়ী। কিন্তু এটা পুরোপুরি সত্য নয়। কেউ যদি গ্যাস্ট্রিক আলসারে আক্রান্ত হন এবং তার পরেও মশলাদার, তেল, ঝাল যুক্ত খাবার ক্রমাগত খেতে থাকেন, তাহলে আলসারের সমস্যা আরও বেড়ে যেতে পারে। একই সঙ্গে ধূমপান এবং মদ্যপানের অভ্যাস আলসারের সমস্যা বাড়িয়ে দেয়। পাশাপাশি দীর্ঘক্ষণ খালি পেটে থাকা আলসারের ঝুঁকি বাড়িয়ে তোলে।

প্রথম থেকে এই অবস্থা সম্পর্কে সচেতন না নিলে এটি আরও মারাত্মক অবস্থা তৈরি করতে পারে। এমনকী এই রোগ প্রাণঘাতীও হতে পারে। আলসারে আক্রান্ত হলে খাদ্যনালীতে রক্তক্ষরণ হয় এবং এর ফলে বমি বা মলের মাধ্যমে রক্তপাত হতে থাকে। যথাযথ চিকিৎসা না পেলে খাদ্যথলি ফুটোও হয়ে যেতে পারে। সময় থাকতে চিকিৎসা শুরু না করলে এখান থেকে মৃত্যু অবধি হতে পারে। তাই সময় থাকতেই জেনে নিন আলসারের প্রাথমিক লক্ষণগুলি কী-কী…

১) যদি প্রায়শই পেটের উপরের ও মাঝের দিকে জ্বালা করা, পেটে মোচর দেওয়া বা পেটে বার বার কামড় দেওয়া।

২) খাবার খাওয়ার দু’তিন ঘণ্টা পর থেকে পেটে ব্যথা হতে শুরু করলে সচেতন হয়ে যান। এটি গ্যাসট্রিক আলসারের লক্ষণ। অনেক সময় খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই ব্যথা বাড়ে।

৩) গ্যাসট্রিক আলসারের ক্ষেত্রে অনেকক্ষণ খালি পেটে থাকলে অসহ্য ব্যথা শুরু হয়। এই উপসর্গকে এড়িয়ে যাবেন না।

৪) অনেকেই মনে করেন গ্যাস, অম্বলের জন্য বুক জ্বালা করে। কিন্তু এটা বার বার হতে থাকলে সাবধান হন।

৫) বমি-বমি ভাব, গা গোলানোও কিন্তু পেটে আলসারের অন্যতম লক্ষণ।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA