Arthritis Pain In Monsoon: বর্ষায় বেড়েছে বাতের ব্যথা? দিনে কত লিটার জল পান করছেন…

Arthritis Pain In Monsoon: বর্ষায় বেড়েছে বাতের ব্যথা? দিনে কত লিটার জল পান করছেন...

Health Tips: সারাক্ষণ এক জায়গায় বসে কাজ করা, শারীরিকভাবে সক্রিয় না থাকা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই বাড়িয়ে তুলছে এই সব রোগের ঝুঁকি।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 20, 2022 | 5:56 PM

এখন প্রাপ্তবয়স্ক থেকে প্রৌঢ় সকলেই ভুগছে গাঁটের ব্যথায়। প্রতি ৩ জন ব্যক্তির মধ্যে ১ জন ব্যক্তি এখন জয়েন্টে ব্যথার সমস্যায় ভুগছেন। এখন ঋতু পরিবর্তনের সঙ্গে অনেকেই এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। যদিও এই ব্যথা-যন্ত্রণার পিছনে রয়েছে মূলত দায়ী আমাদেরই জীবনধারা। সারাক্ষণ এক জায়গায় বসে কাজ করা, শারীরিকভাবে সক্রিয় না থাকা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই বাড়িয়ে তুলছে এই সব রোগের ঝুঁকি। এর পাশাপাশি শরীরে ভিটামিন ডি ও ক্যালশিয়ামের অভাব তো রয়েছেই। তাছাড়া জয়েন্টের স্বাস্থ্যের যত্ন না নিলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই অবস্থার আরও অবনতি হতে পারে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে দুটো হাড়কে ঘিরে থাকা কার্টিলেজের ক্ষয় হলে শরীরে শুরু হয় ব্যথা-যন্ত্রণা। আর একেই চিকিৎসার ভাষায় বলে অস্টিওআর্থ্রাইটিস।

বিশেষজ্ঞদের মতে, কম বয়সে অস্টিওআর্থ্রাইটিসের সমস্যা দেখা দেওয়ার পিছনে রয়েছে মূলত জীবনধারা। এখন মানুষের শরীরচর্চার ঝোঁক কমে গিয়েছে। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকে, কিংবা ল্যাপটপ বা ফোন নিয়ে বসে থাকে। এর পাশাপাশি ওবেসিটির মতো লাইফস্টাইল ডিজিজও রয়েছে। অনেক সময় অস্বাস্থ্য খাদ্যাভ্যাসও হাড়ের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। শরীর সক্রিয় না হওয়ার ফলে কার্টিলেজ নিজের কর্মক্ষমতা হারাতে থাকে এবং ধীরে ধীরে এর ক্ষয় হয়। তাই সময় থাকতে হাড়ের খেয়াল রাখা জরুরি। আর এই ক্ষেত্রে আপনাকে জীবনযাত্রায় পরিবর্তন আনতেই হবে। হাড়কে ভাল রাখতে কী-কী করবেন, দেখে নিন…

নিয়মিত ব্যায়াম করুন- দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে কোমরে যন্ত্রণা শুরু হয়ে যায়? একটানা ল্যাপটপে কাজ করলে ঘাড়ে যন্ত্রণা হয়? এর মূল কারণ হল শরীরচর্চা না করা। শারীরিকভাবে সক্রিয় না থাকলে এই ধরনের সমস্যাকে কখনওই আপনি নিয়ন্ত্রণে রাখতে পারবেন না। এর জন্য রোজ অন্তত ৩০-৪৫ মিনিট ব্যায়াম করুন। যদি ব্যায়াম করার সময় না পান, তাহলে বাড়ির এমন কাজ করুন যাতে শরীরচর্চা বেশি হয়।

তেল ম্যাসাজ করুন- বর্ষাকালে অনেকেই বাতের ব্যথার সম্মুখীন হন। এই ক্ষেত্রে তেল মালিশ করলে আরাম পেতে পারেন। তিলের তেল, সরিষার তেল, ক্যাস্টর অয়েল হল এমন কিছু তেল যা রান্নাঘরে সহজে পাওয়া যায় এবং এগুলো আপনি ব্যথা উপশমের জন্য জয়েন্টে লাগাতে পারেন। তেলটা একটু গরম করে নিয়ে মালিশ করুন।

শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকবেন না- শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকা আপনার জয়েন্টগুলির জন্য একটুও সুখকর নয়। বরং এতে ব্যথা আরও বাড়তে পারে। তাই চেষ্টা করুন এসি ঘরে থাকা এড়ানোর।

প্রচুর পরিমাণে জল করুন- বর্ষাকালে জয়েন্টের ব্যথা নিয়ন্ত্রণে রাখার সহজ উপায় হাইড্রেটেড থাকা। প্রচুর পরিমাণে জল পান করুন। এতে কমতে পারে জয়েন্টের ব্যথা। দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার জল পান করুন।

এই খবরটিও পড়ুন

সুষম আহার খান- স্বাস্থ্যকর ডায়েট সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। তবে বাতের ব্যথাকে নিয়ন্ত্রণে রাখার জন্য বিশেষ কিছু খাবারকে ডায়েটে রাখতে পারেন। এর জন্য টমেটো, অলিভ অয়েল, সবুজ শাক, যেমন পালং শাক, কেল, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন, বাদাম, মটরশুটি, ডিম, দই, অ্যাভোকাডো, বেরি, ব্রোকলি, ফ্ল্যাক্স সিড, স্যামন, গাজর, আদা, আখরোট, আনারস, হলুদ খান। পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার, জাঙ্ক ফুড এবং প্যাকেটজাত খাবার, অ্যালকোহল এবং ধূমপান এড়িয়ে চলুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA