Vegetables for Cholesterol: ওষুধ খেতে খেতে বিরক্ত? লাউ-কুমড়ো খেয়েই কমিয়ে ফেলুন কোলেস্টেরল

Summer Vegetables: একবার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে প্রতি মুহূর্তে মেপে মেপে পা ফেলতে হয়। গরমেও ভুলভাল খাওয়া-দাওয়া করলে চলে না। যে মুহূর্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়বে, হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি বেড়ে যাবে। সুতরাং, গরমে হৃদরোগের ঝুঁকি এড়াতে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ডায়েট নিয়ে সচেতন থাকুন।

Vegetables for Cholesterol: ওষুধ খেতে খেতে বিরক্ত? লাউ-কুমড়ো খেয়েই কমিয়ে ফেলুন কোলেস্টেরল
Follow Us:
| Updated on: Jun 13, 2024 | 8:11 PM

দক্ষিণবঙ্গ ফের গরমের দাবদাহে পুড়ছে। আর এই গরমেই নানা রোগের উৎপত্তি হয়। পেট খারাপ, ডিহাইড্রেশনের সমস্যা লেগে থাকে। তবে, যে সমস্যা গরমেও পিছু ছাড়ে না, সারাবছরই জ্বালিয়ে মারে, সেটা হল কোলেস্টেরল। একবার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে প্রতি মুহূর্তে মেপে মেপে পা ফেলতে হয়। গরমেও ভুলভাল খাওয়া-দাওয়া করলে চলে না। যে মুহূর্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়বে, হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি বেড়ে যাবে। সুতরাং, গরমে হৃদরোগের ঝুঁকি এড়াতে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ডায়েট নিয়ে সচেতন থাকুন। আর এই ৭ সবজি রোজ খান। গরমের আনাজপাতি কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ উপকারী।

কুমড়ো: কুমড়োর মধ্যে ফাইবার রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এই উপাদান রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি চোখ, ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী কুমড়ো।

করলা: ডায়াবেটিসের রোগীদের জন্য ভীষণ উপকারী করলা। কোলেস্টেরল বাড়লেও এই সবজি খান। এই তেতো আনাজ ভিটামিন এ, সি-এর মতো পুষ্টিতে ভরপুর। সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে করলা।

লাউ: গরমে পেটের স্বাস্থ্যকে উন্নত করতে সাহায্য করে লাউ। পাশাপাশি শরীরকেও ঠান্ডা রাখে। এই সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

চালকুমড়ো: গরমে গ্যাস-অম্বলের সমস্যা দূর করতে সাহায্য করে চালকুমড়ো। গরমে শরীরকে ঠান্ডা রাখতে ও সংক্রমণের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে এই আনাজ। কমায় কোলেস্টেরলের সমস্যাও।

ঝিঙে: গরমের এই সবজি লিভারে জমে থাকা টক্সিন পরিষ্কার করতে সাহায্য করে। আর দেহে কোলেস্টেরল উৎপাদনে বিশেষ ভূমিকা পালন করে লিভার। ঝিঙে এভাবেই রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। এই সবজি গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

চিচিঙ্গে: কোলেস্টেরলের সমস্যা কমাতে এবং ইমিউনিটি বাড়াতে সাহায্য করে চিচিঙ্গে। এই আনাজ লিভারের সমস্যাও কমায়। ডায়াবেটিসের রোগীদের জন্যও উপকারী চিচিঙ্গে।

ঢ্যাঁড়শ: রক্তে কোলেস্টেরল ও সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ঢ্যাঁড়শ। এই আনাজের মধ্যে ভরপুর পরিমাণে ফাইবার রয়েছে, যা হজম স্বাস্থ্যও উন্নত করে। গরমে সুস্থ থাকতে নিয়ম করে খান ঢ্যাঁড়শ।