লং কোভিড কী? এর উপসর্গই বা কী কী? কতদিন থাকে পোস্ট-কোভিড সিনড্রোম? জানুন বিস্তারিত

লং কোভিডের ফলে কী কী হতে পারে তাই নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়েছে।

লং কোভিড কী? এর উপসর্গই বা কী কী? কতদিন থাকে পোস্ট-কোভিড সিনড্রোম? জানুন বিস্তারিত
অনেক ক্ষেত্রে কোভিড রিপোর্ট নেগেটিভ আসার পরেও বেশ কিছু উপসর্গ থেকে যায়।
Sohini chakrabarty

|

Jan 23, 2021 | 5:46 PM

প্রায় এক বছরেরও বেশি সময় ধরে মানবজীবনের সঙ্গী হয়ে রয়েছে নভেল করোনারাভাইরাস। কোভিড হলে কী-কী উপসর্গ দেখা দিতে পারে বা কী-কী লক্ষণ দেখলে আপনি বুঝবেন যে আপনার কোভিড হয়েছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে—- এইসব এখন প্রায় সকলেরই ঠোঁটস্থ। এ ছাড়াও করোনা পরবর্তী সময়ে কী-কী সমস্যা দেখা দিতে পারে, তা নিয়েও চলছে বিস্তর আলোচনা। এর পাশাপাশি লং কোভিডের ফলে কী-কী হতে পারে, তা নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়েছে। সম্প্রতি ‘লং কোভিড’-এর উপসর্গ প্রসঙ্গে একটি তালিকা প্রকাশ করেছেন গবেষকরা।

লং কোভিড আসলে কী?

লং কোভিড বলতে করোনাভাইরাসের লং টার্ম এফেক্ট বা দীর্ঘমেয়াদী প্রভাব বোঝানো হয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সেলেন্স (এনআইসিই)-এর তরফে জানানো হয়েছে, ১২ সপ্তাহেরও বেশি সময় ধরে কোভিড স্থায়ী হয়। যাঁদের ক্ষেত্রে ৮ সপ্তাহের বেশি সময় ধরে উপসর্গ দেখা গিয়েছে, সেই পরিস্থিতিকে বলে লং কোভিড। অর্থাৎ একবার যাঁর করোনা হয়ে গিয়েছে, তাঁর ক্ষেত্রে কোভিড রিপোর্ট নেগেটিভ আসার পরেও বেশ কিছু উপসর্গ থেকে যায়। সেটা দীর্ঘ সময় ধরে থাকলে তাকেই বলে ‘লং কোভিড’।

লং কোভিড উপসর্গ (NHS অনুসারে)-

ভ্যাকসিন আবিষ্কার হয়ে গিয়েছে। লোকজন ভ্যাকসিন নিয়েও ফেলেছেন। কিন্তু সমস্যা এখনও কমেনি। প্রাথমিকভাবে কোভিডের যে সমস্ত উপসর্গ দেখা দিয়েছিল, তার থেকে এখন অনেক বেশি সমস্যা লং টার্ম কোভিডের লক্ষণ নিয়ে। রিপোর্ট নেগেটিভ এলেও সম্পূর্ণ সুস্থ হননি অনেকেই। থেকে গিয়েছে বেশ কিছু উপসর্গ।

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসেস লং টার্ম কোভিডের বেশ কয়েকটি উপসর্গের কথা জানিয়েছে-

১। প্রবলভাবে ক্লান্ত হয়ে পড়া

২। মানসিক সমস্যা এবং অবসাদ

৩। ইনসোমোনিয়া, অর্থাৎ ঘুমের সমস্যা

৪। হার্টের সমস্যা, বুকে ব্যথা

পোস্ট-কোভিড সিনড্রোম কতদিন থাকে?

দ্য় ল্য়ানসেট (The Lancet) পত্রিকায় প্রকাশিত হওয়া একটি প্রতিবেদনে বলা হয়েছে ৭৫ শতাংশ রোগী যাঁরা কোভিডের কারণে হাসপাতালে গিয়েছিলেন, তাঁরা সুস্থ হয়ে ওঠার পরও অন্তত ৬ মাস পর্যন্ত তাঁদের শরীরে উপসর্গ থেকে গিয়েছে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla