হাড়ের গঠন সুদৃঢ় করতে মেনে চলুন এই পাঁচটি নিয়ম

শরীরে হাড়ের গঠন সুদৃঢ় করতে ক্যালসিয়াম এবং ভিটামিনের পাশাপাশি প্রোটিনের পরিমাণও সমান রাখতে হবে।

হাড়ের গঠন সুদৃঢ় করতে মেনে চলুন এই পাঁচটি নিয়ম
Sohini chakrabarty

|

Jan 24, 2021 | 7:02 PM

শরীরে গঠন মজবুত হওয়ার জন্য হাড়ের গঠন সুদৃঢ় হওয়া অবশ্যই প্রয়োজন। হাড় ভঙ্গুর হয়ে গেলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। অল্প চোটের কারণেও হাড় ভেঙে যেতে পারে। হতে পারে বড়সড় ফ্র্যাকচার। অনেকসময় যখন আঘাত লাগে তখন বোঝাও যায় না। পরে তীব্র ব্যথা জানান দেয় যে আপনি চোট পেয়েছিলেন। তাই হাড়ের গঠন সুদৃঢ় করতে হবে।

কেন হাড় ক্ষয়ে যায়?

অতিরিক্ত পরিমাণে বাইরের খাবার, ভাজাভুজি, তৈলাক্ত খাবার অর্থাৎ জাঙ্ক ফুড খাবার কারণে হাড় ক্ষয়িষ্ণু হতে পারে। এছাড়াও যাঁরা চেন স্মোকার বা ধূমপানের ভালই অভ্যাস রয়েছে তাঁদের ক্ষেত্রেও হাড়ের গঠন ভাল না হওয়ার সম্ভাবনাই বেশি। এককথায় অনিয়মিত জীবনযাপন এবং খাবারের অভ্যাসে অতিরিক্ত উশৃঙ্খলতা থাকলে সময়ের সঙ্গে সঙ্গে বয়সের ভারে হাড়ের গঠন ভঙ্গুর হয়ে যাবে।

হারের গঠন সুদৃঢ় করার ৫ উপায়-

১।  ক্যালসিয়ামের ঘাটতি হওয়া চলবে না- শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কোনওভাবেই হতে দেওয়া যাবে না। মহিলাদের জন্য এই নিয়ম পুরুষদের তুলনায় বেশি প্রযোজ্য। দুধ বা দুগ্ধজাত খাবার, দই, ইয়োগার্ট, আমন্ড, চিজ, বিন, মটর এসব খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হবে না। প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শে ক্যালসিয়াম ট্যাবলেট খেতে হবে।

২। নিয়মিত শরীরচর্চা- প্রতিদিন শরীরচর্চা করলে অতিরিক্ত মেদ যেমন জমবে না, ঠিক তেমনই হাড়ের গঠন শক্ত হবে। শুধু তাই নয়, নিয়মিত শরীরচর্চার হজমশক্তি ভাল হয়। ফলে বদহজম বা অ্যাসিডিটির সমস্যা হবে না। এর থেকেও হাড়ের গঠনে পরিবর্তন আসতে পারে।

৩। ভিটামিন ডি, কে এবং ই-এর সুষম বণ্টন- শরীরে এই তিন ভিটামিনের ঘাটতি হলে সঠিক পরিমাণে ক্যালসিয়াম থেকেও কোনও লাভ নেই। প্রাকৃতিক উপায়ে সূর্যালোকের সাহায্যে শরীরে ভিটামিন ডি প্রবেশ করে। এছাড়া ভিটামিন ই সুষম ভাবে শরীরে রাখার জন্য মাশরুম, ডিম, ওটস, গরুর দুধ, কমলালেবু এসব খেতে পারেন। অন্যদিকে ভিটামিন কে সমৃদ্ধ খাবার হল ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি, বিভিন্ন রকমের দানাশস্য। এইসব খেলে শরীরে ভিটামিন কে-র ঘাটতি হবে না।

৪। প্রোটিন খাবার- শরীরে হাড়ের গঠন সুদৃঢ় করতে ক্যালসিয়াম এবং ভিটামিনের পাশাপাশি প্রোটিনের পরিমাণও সমান রাখতে হবে। প্রোটিনের ঘাটতি হলেও হাড় ভেঙে যেতে পারে।

৫। রোজ খাবারের পাতে থাকুক শাক-সবজি- প্রতিদিনের মেনুতে শাকসবজি অতি অবশ্যই রাখুন। চিনি খাওয়া কমাতে হবে। অতিরিক্ত ক্যাফাইনও অত্যন্ত ক্ষতিকর। এই সবের পাশাপাশি শরীরে ম্যাগনেসিয়াম এবং জিঙ্কের মাত্রা যেন ঠিক থাকে সেইদিকেও লক্ষ্য রাখতে হবে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla