Air pollution in India: বাড়ছে ফুসফুসে সংক্রমণ, ক্যানসার, স্ট্রোকের মত মারাত্মক রোগ! এর পেছনে আসল রহস্য কী, জানাচ্ছেন চিকিত্‍সকরা

Air pollution: বিষয়গুলি আজ অবশ্যই উদ্বেগজনক। আমরা খবরের শিরোনাম পড়ি যে ভারতের বায়ুর গুণমান খারাপ হচ্ছে। এমন নথি রয়েছে যেখানে বায়ু দূষণ সরাসরি বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত হয়েছে। তবুও আমরা কেউই সচেতন নই।

Air pollution in India: বাড়ছে ফুসফুসে সংক্রমণ, ক্যানসার, স্ট্রোকের মত মারাত্মক রোগ! এর পেছনে আসল রহস্য কী, জানাচ্ছেন চিকিত্‍সকরা
বায়ুদূষণের জেরে আবছা হয়ে গিয়েছে তাজমহলও।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 7:24 PM

ওয়ার্ল্ড এয়ার কোয়িলিটি রিপোর্ট (Global Air Quality ) কথার অর্থ হল একটি বছরের গ্লোবাল এয়ার কোয়ালিটি বা বায়ুর মানের একটি সংক্ষিপ্ত বিবরণ। ২০২১ সালের রিপোর্ট অনুসারে, ওই বছরের ভারতে দূষণের মাত্রা (Air Pollution Level) অনেকটাই বেড়েছে। রিপোর্ট অনুযায়ী ভারতে ৫৮.১-এ পিএম ২.৫ (μg/m³)-সহ পাঁচ নম্বরে দেওয়া হয়েছে। এই মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) নির্ধারিত মাণদণ্ডের ১০ গুণ বেশি।

স্বাভাবিকভাবেই বায়ুদূষণ দেশের মানুষের স্বাস্থ্যের উপর ব্যাপকভাবে প্রভাব ফেলেছে। বিভিন্ন রোগের জন্য দ্বিতীয় বৃহত্তম ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, বায়ুদূষণের কারণে অর্থনৈতিক খরতের বার্ষিক ১৫কোটি টাকা অতিক্রম করে বলে অনুমান করা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, যে দেশে যানবাহন নির্গমন, বিদ্যুৎ উৎপাদন, শিল্প বর্জ্য, রান্নার জন্য বায়োমাস দহন, নির্মাণ খাত এবং এমনকি ফসল পোড়ানোর জন্য বায়ুদূষণের মাত্রা অত্যাধিক মাত্রায় বেড়ে যায়।

দূষিত বাতাসের কারণ কি ফুসফুসের রোগ বেড়ে গিয়েছে অনেকটাই?

– ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের পালমোনারি এবং ক্রিটিক্যাল কেয়ারের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ রাজেশ চাওলা নিউজ৯- কে জানিয়েছেন, ‘বায়ু দূষণ দ্বারা প্রভাবিত যে কোনও স্বাস্থ্য সমস্যা অল্প সময়ের মধ্যে দেখা বা পর্যবেক্ষণ করা যায় না। এটি কোভিড নয়। বায়ু দূষণ মানুষের স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে। এটি একটি ধীরগতির বিষের মতো এবং ঠিক ততই ধীরে ধীরে বাড়ে। বায়ু দূষণের প্রভাব যদি তাৎক্ষণিক হতো, তাহলে আমরা মোকাবেলা করতে পারতাম। এটি প্রাথমিক পর্যায়ে। এটি একটি অদৃশ্য শত্রু; কেউ সচেতন না হলে শরীরের মারাত্মক ক্ষতি করে চলেছে। কেউ জানবে না যে দূষিত বাতাস একজন ব্যক্তির জীবনযাত্রার মানকে কীভাবে প্রভাবিত করছে। যতক্ষণ না এটি তার দৈনন্দিন কাজকর্মে বাধা সৃষ্টি করে এবং দক্ষতা হ্রাস না করে।’

বায়ু দূষণের সঙ্গে সম্পর্কিত সাধারণ রোগগুলি কী কী?

– বছরের পর বছর ধরে মানুষের মধ্যে দেখা যায় এমন কিছু সাধারণ সমস্যা হল সাইনোসাইটিস, স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি, বারবার অ্যালার্জি, ফুসফুসের সংক্রমণ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি)। ড. চাওলার মতে, “স্ট্রোক, সিওপিডি এবং অ্যালার্জির মতো সমস্যাগুলি দীর্ঘ সময় ধরে চলে। কেবলমাত্র তাত্ক্ষণিক সমস্যাটি হাঁপানি রোগীদের দেখতে পাবেন। যখন বায়ুর গুণমান খারাপ হয়, যেসব রোগীদের ইতিমধ্যেই ফুসফুসের রোগ রয়েছে তাদের সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ এটি পরিস্থিতি আরও বাড়িয়ে তুলতে পারে। অনেক হাঁপানির রোগী আছেন যাদের আমরা দিল্লির মতো জায়গায় দূষিত বায়ুর গুণমানের কারণে নিরাময় করতে পারি না। একই ব্যক্তি যখন মার্কিন যুক্তরাষ্ট্রে যান, তিনি ভালো থাকেন।”

এ প্রসঙ্গে রাজধানীর শালিমারবাগের ফোর্টিস হাসপাতালের ইন্টারনাল মেডিসিনের ডিরেক্টর ডাঃ সঞ্জয় গগিয়া বলেছেন, “যদি আমরা বিশেষভাবে বায়ু দূষণের কথা বলি, মানুষের শ্বাসকষ্টের সমস্যা যা ফুসফুস সংক্রান্ত রোগ। এর মানে হল রোগীদের শ্বাসকষ্ট বেশি হয়। বায়ু দূষণ বাড়ার সঙ্গে সঙ্গে তাদের হাঁপানি এবং সিওপিডি পরিস্থিতি আরও খারাপ হতে দেখা যাচ্ছে।” তিনি আরও জানিয়েছেন, “দীর্ঘস্থায়ী সাইনোসাইটিসে আক্রান্ত রোগীরা ফিরে আসছে আবার। বায়ু দূষণ কার্ডিওভাসকুলার রোগ এবং ফুসফুসের ক্যান্সারের সাথেও যুক্ত। নবজাতক শিশুদের ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে।”

শিশুরা কীভাবে বায়ুদূষণের প্রভাবে প্রভাবিত হয়?

– জৈন মাল্টি-স্পেশালিটি হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ, পরামর্শক, ডাঃ প্রিয়ম মিশ্র বলেছেন, ”নিম্নমাত্রার বায়ু শিশুদের স্বাস্থ্য সমস্যার প্রধান কারণ। বায়ুদূষণ ভ্রূণকে প্রভাবিত করছে এবং সারা জীবন তা করে চলেছে। শিশুদের মধ্যে শ্বাসনালীর সংক্রমণ, অ্যালার্জি, হাঁপানি, ব্রঙ্কাইটিস বৃদ্ধি হচ্ছে। শিশুদের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা বাড়ছে। মানসিক বিকাশ ও মস্তিষ্কের পরিণতি না হওয়ার জন্য বায়ু দূষণ দায়ী। শুধু তাই নয়, ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ এবং ত্বকের অ্যালার্জির ঝুঁকি রয়েছে। এই সময়কার বাচ্চারা সবচেয়ে উদ্বেগের মত অবস্থায় দাঁড়িয়ে রয়েছে, কারণ তাদের শ্বাস নেওয়ার জন্য পরিস্কার বাতাস নেই।”

নিম্নমানের বায়ুর কারণে অন্য কোনও অঙ্গ প্রভাবিত হয়?

দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যা বৃদ্ধির জন্য বায়ুদূষণ দায়ী। রাজধানীর ইনস্টিটিউট অফ প্যাথলজির সিনিয়র বিজ্ঞানী ডাঃ সৌরভ ভার্মা নিউজ-কে জানিয়েছেন, ”বায়ু দূষণ অবশ্যই ফুসফুসের ক্যানসারের জন্য একটি ভূমিকা পালন করে। আমাদের চারপাশে কিছুই বিশুদ্ধ নয়। বাতাস দূষিত এবং খাবার দূষিত। তাজা এবং চকচকে দেখায় এমন ফল ও সবজিতে রাসায়নিক থাকে। ফুলকপি যেগুলো সাদা এবং তাজা দেখায় তা কপার সালফেট দিয়ে ধুয়ে সাজিয়ে রাখা থাকে। এগুলো সবই কার্সিনোজেনিক। ওষুধে প্রচুর গবেষণা এবং অগ্রগতি হয়েছে এবং কীভাবে অস্ত্রোপচার করা হয়, তা বলা হয়েছে। কিন্তু তাতেও সংখ্যা কমেনি, বরং আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ভারতের মেট্রোশহরগুলি কতটা উদ্বেগজনক হয়ে রয়েছে?

– ”বিষয়গুলি আজ অবশ্যই উদ্বেগজনক। আমরা খবরের শিরোনাম পড়ি যে ভারতের বায়ুর গুণমান খারাপ হচ্ছে। এমন নথি রয়েছে যেখানে বায়ু দূষণ সরাসরি বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত হয়েছে। তবুও আমরা কেউই সচেতন নই। আমরা সবাই জানি যে দূষণ আমাদের জীবনযাত্রা এবং স্বাস্থ্যকে প্রভাবিত করছে। তবুও ভাল কিছু করার চেয়ে ভাল তথ্যের জন্য অপেক্ষা করে থাকি। সবস্তরেই দূষণই দায়ী, এই কথাটা বলতে পিছপা হইনা। তবে এটা অনেকেই জানেন না, যে আমরা ইতোমধ্যেই যুদ্ধে হেরে গিয়েছি। এর জন্য সমস্ত স্বাস্থ্য বিশেষজ্ঞদের দায়িত্ব নিতে হবে ও আমাদের স্বাস্থ্যকর জীবনযাপন কাটাতে পারি তা নিশ্চিত করা দরকার।” এমনটাই জানিয়েছেন ড. গর্গিয়া।