Periods-Alcohol: ঋতুস্রাবের সময় অ্যালকোহল পান করা কি উচিত? জেনে নিন

Women Health: আজকাল দেখা যাচ্ছে যে মহিলারা পিরিয়ডের সময় ব্যথা থেকে মুক্তি পেতে অ্যালকোহল গ্রহণ করা শুরু করেছেন। এটা কি ঠিক?

Periods-Alcohol: ঋতুস্রাবের সময় অ্যালকোহল পান করা কি উচিত? জেনে নিন
ঋতুস্রাবের সময় অ্যালকোহল পান করা কি উচিত? জেনে নিনImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 2:02 PM

মহিলাদের প্রতি মাসে ঋতুস্রাব (Periods) হওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া। মহিলাদের জন্য, তাদের মাসিকের দিনগুলি খুব কষ্টকর এবং বেদনাদায়ক হয়। পিরিয়ডের সময় মহিলাদের বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। এই কারণেই পিরিয়ডের প্রভাব শরীরের উপর, মেজাজে পড়ে। এই দিনগুলিতে মহিলারা খুব ক্লান্ত এবং অলস বোধ করেন। এই কারণেই আজকাল দেখা যাচ্ছে যে মহিলারা পিরিয়ডের সময় ব্যথা থেকে মুক্তি পেতে অ্যালকোহল (Alcohol) গ্রহণ করা শুরু করেছেন। কিন্তু জানেন কি পিরিয়ডের সময় অ্যালকোহল পান করা আদতে স্বাস্থ্যের (Health Tip) জন্য ভাল নাকি খারাপ?

ঋতুস্রাব বা পিরিয়ডের সময় অ্যালকোহল পান করা ঠিক নয়। এটি আপনার শরীরে খারাপ প্রভাব ফেলে। যদিও পরিমিত পরিমাণে অ্যালকোহল পান করা ঠিক, তবে এটি আপনার পিরিয়ড, হরমোন এবং আপনার শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

জেনে নিন পিরিয়ডের সময় অ্যালকোহল পান করলে কী হয়-

পেটে ক্র্যাম্প- আপনি যদি পিরিয়ডের সময় অ্যালকোহল পান করেন তবে এটি আপনাকে ডিহাইড্রেট করে। যার প্রভাবে আপনার ক্র্যাম্প আরও খারাপ হতে পারে। শুধু তাই নয়, অনেক মহিলার ঋতুস্রাবের সময় ডায়রিয়ার সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে আপনি যদি মদ্যপান করেন তাহলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

খারাপ মেজাজ- আপনি যদি পিরিয়ডের সময় অ্যালকোহল পান করেন তবে এটি মেজাজকেও খারাপ করতে পারে। আসলে, অ্যালকোহল গ্রহণ পিরিয়ডের লক্ষণগুলির উপর খারাপ প্রভাব ফেলতে পারে। যার কারণে আপনি ক্লান্ত এবং অলস বোধ করবেন যা আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে। এ ছাড়া অ্যালকোহলের কারণেও হরমোনের পরিবর্তন হয়, যা শরীরের জন্য ভাল নয়।

ম্যাগনেসিয়াম স্তরের উপর প্রভাব- জেনে রাখা ভাল যে ঋতুস্রাব শরীরে ম্যাগনেসিয়ামের মাত্রাকে প্রভাবিত করে। এই দিনগুলিতে অ্যালকোহল গ্রহণ করলে শরীরের ক্ষতি করতে পারে। এই সময় অ্যালকোহল সেবন আপনার শরীরের মিনারেলের স্তরকে প্রভাবিত করে, যা ম্যাগনেসিয়ামের স্তরের দিকে নিয়ে যায়। এবং যদি ম্যাগনেসিয়ামের মাত্রা বেশি বা খুব কম থাকে, তাহলে এর প্রভাব পড়বে আপনার ব্লাড সুগার লেভেলের ওপর।

হরমোনের ব্যাঘাত- পিরিয়ডের সময় অ্যালকোহল পান করলে আপনার হরমোনের মাত্রার উপর খারাপ প্রভাব ফেলে। এটি কিছু সময়ের জন্য আপনার শরীরে ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন বাড়াতে পারে, অর্থাৎ এটি আপনার মাসিক চক্রকেও প্রভাবিত করতে পারে। অর্থাৎ, অ্যালকোহল সেবন আপনাকে অনিয়মিত পিরিয়ডের ঝুঁকিতে ফেলতে পারে। তাই এই সময় মদ্যপান থেকে বিরত থাকুন।

আরও পড়ুন: রঙের উৎসবে মেতে উঠুন কিন্তু চোখ বাঁচিয়ে! মেনে চলুন সাবধানতা

আরও পড়ুন: মেনোপজের পরই জয়েন্টের ব্যথা বেড়েছে? আরাম পেতে ঘরোয়া উপায় বেছে নিন