Holi 2022: রঙের উৎসবে মেতে উঠুন কিন্তু চোখ বাঁচিয়ে! মেনে চলুন সাবধানতা

Eye Care: এই বছর দোলে ত্বক ও চুলের পাশাপাশি আরেকটি জিনিসেরও খেয়াল রাখতে হবে, তা হল আপনার চোখ।

Holi 2022: রঙের উৎসবে মেতে উঠুন কিন্তু চোখ বাঁচিয়ে! মেনে চলুন সাবধানতা
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 8:17 AM

বসন্তের রঙে মেতে ওঠার জন্য দোরগোড়ায় হাজির দোল (Holi 2022)। সারা বছরের মন খারাপকে দূরে সরিয়ে রঙে রাঙিয়ে যাবে দোল। গত বছর করোনার জন্য সেভাবে দোল খেলা হয়নি। কিন্তু এই বছর ঠিক করেছেন যে জমিয়ে রঙ মাখবেন। এর জন্য নিশ্চয়ই এখন থেকে প্রস্তুতি শুরু হয়ে গেছে। রঙের বিষাক্ত পদার্থ ক্ষতি করে আপনার ত্বক ও চুলের (Skin & Hair Care)। তাই এর যত্ন নিতে কোনও কমতি রাখবেন না। কিন্তু ত্বক ও চুলের পাশাপাশি আরেকটি জিনিসেরও খেয়াল রাখতে হবে তা হল আপনার চোখ (Eye Care)।

প্রতি বছর দোলের পর ভিড় বাড়ে চোখের ক্লিনিকগুলোর সামনে। তার কারণ হল, এখন যে ধরনের রঙ ব্যবহার করা হয় তার মধ্যে বেশির ভাগই চোখ ও ত্বকের জন্য বিষাক্ত। খারাপ গুণমানের রঙ প্রভাব ফেলে। তাই ঠিকমতো মুখ চোখ ধোয়া না হলে তা সমস্যা তৈরি করতে পারে। অনেক সময় এমনও হয় রঙ খেলতে খেলতে চোখে রঙ চলে গিয়েছে এবং তৎক্ষণা জ্বালাভাব শুরু হয়ে গেছে। তাই রঙ তো খেলবেন কিন্তু সাবধানে।

রঙ খেলার সময় যদি চোখ লাল হয়ে যায়, ঝাপসা দেখা শুরু করে, চোখ জ্বালা জ্বালা করতে থাকে কিংবা চোখে ব্যথা ও চোখ দিয়ে জল পড়ার মত যে কোনও উপসর্গ দেখা দিলে বুঝবেন যে চোখে রঙ ঢুকে গেছে। বেশির ভাগ সময় মাথায় আবির বা রঙ দেওয়া হয়। মাথা নাড়ালে কিংবা চুল ঝারলে সেখান থেকে রঙের গুঁড়ো চোখে পড়তে পারে। যদি রঙ খেলার সময় চোখে কোনও উপসর্গ দেখা দেয় তাহলে তখন রঙ মাখে হাতে চোখে হাত দেবেন না। ওই সময় চোখ রগরানোর চেষ্টা করবেন না। এতে বরং আরও ক্ষতি হবে আপনার চোখে। এখান থেকে চোখে ব্যাকটেরিয়াল ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।

দোল খেলার সময় কীভাবে সাবধানে রাখবেন চোখ?

-রঙ খেলার সময় চোখে সানগ্লাস বা টিন্টেড গ্লাস পরুন।

– যাঁদের চোখে পাওয়ার রয়েছে, অবশ্যই চশমা পরবেন।

-চেষ্টা করুন অর্গানিক রং ব্যবহার করার। এতে আপনার ত্বকও কম ক্ষতিগ্রস্ত হবে।

-জল রঙের চাইতে শুকনো রঙ বা আবির চোখের জন্য বেশি ক্ষতিকর।

-রঙিন জল ভরা বেলুন ছোড়ার সময় শরীরের দিকে লক্ষ্য করে ছুড়ুন, মুখের দিকে তাক করে ছুড়বেন না। চোখে বেলুন লাগলে মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। কাউকে পিছন থেকে রঙ মাখাবেন না।

-চোখে রঙ ঢুকে গেলে পরিষ্কার জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। কিন্তু রঙ মাখা নোংরা হাতে নয়। চোখে জল দেওয়ার আগে হাত ধুয়ে নেবেন।

-চোখের পাতা উলটে দিন, তারপর ভেজানো তুলো দিয়ে ভিতরের রঙ খুব সাবধানে পরিষ্কার করে নিন।

-উপসর্গ না কমলে শীঘ্রই ডাক্তার সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: মেনোপজের পরই জয়েন্টের ব্যথা বেড়েছে? আরাম পেতে ঘরোয়া উপায় বেছে নিন