High BP Symptoms: ব্লাড প্রেসারে আক্রান্ত ৪০ বছরের কমবয়সিরাও! সুস্থ থাকতে সাবধান হোন আজ থেকেই

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Feb 02, 2023 | 8:42 AM

BP at Young Age: অল্প বয়সে উচ্চ রক্তচাপের প্রভাব পড়ার আগে সচেতন হোন। কোন কোন লক্ষণগুলি দেখলে বুঝবেন যে আপনি ব্লাড প্রেসারে আক্রান্ত হয়েছেন, তা জানা দরকার...

High BP Symptoms: ব্লাড প্রেসারে আক্রান্ত ৪০ বছরের কমবয়সিরাও! সুস্থ থাকতে সাবধান হোন আজ থেকেই
ছবিটি প্রতীকী

সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শরীরের নানা রকম রোগের বাসা বাঁধে। তার মধ্যে ডায়াবেটিস, ব্লাড প্রেসারের মত রোগের প্রকোপ বৃদ্ধি পায়। ৫০ থেকে ৬০ বছরের বৃ্ধের মধ্যে উচ্চ রক্তচাপের (High Blood Pressure) প্রভাব দেখা যায় সবচেয়ে বেশি। কিন্তু এর মানে নয় যে শুধুমাত্র উচ্চ রক্তচাপের সমস্যা প্রবীণদেরই সমস্য়া। বর্তমানে নতুন প্রজন্মের (New Generation) মধ্যে রক্তচাপ বৃদ্ধি সমস্যা দেখা দিয়েছে। রক্তচাপ বৃদ্ধির পাশাপাশি হার্টের সমস্যাও (Heart Problems) দেখা দিচ্ছে। কমবয়সিদের মধ্যে এই সমস্যাগুলি ক্রমাগত বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত অধিকাংশের ধারণা, ৬০ বছর হলে তবেই ব্লাড প্রেসারের সমস্যা বাড়ে। কিন্তু ৪০ বছরের নীচে যাদের বয়স, তাদের মধ্যেও ব্লাড প্রেসারের প্রবণতা দেখা দিচ্ছে। ফলে সতর্ক থাকা আবশ্যিক। অল্প বয়সে উচ্চ রক্তচাপের প্রভাব পড়ার আগে সচেতন হোন। কোন কোন লক্ষণগুলি দেখলে বুঝবেন যে আপনি ব্লাড প্রেসারে আক্রান্ত হয়েছেন, তা জানা দরকার…

৪০ বছরের কম বয়সীদেরও উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে

স্বাস্থ্য বিশেষজ্ঞদের কথায়, বর্তমানে, ২২-২৩ বছরের যুবকদের মধ্যে মাঝে মাঝে কিছু কারণে উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে। উচ্চরক্তচাপ কী শুধুই প্রবীণদের মধ্যে দেখা যায়? এমন তথ্য একেবারেই ঠিক নয়, ৪০ বছরের কম বয়সী ব্যক্তিদেরও উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে, যদিও এর কারণগুলি ভিন্ন। যৌবনে উচ্চ রক্তচাপ শুরু হওয়ার সাধারণ কারণগুলি হল: হাইপারথাইরয়েডিজম, কিডনির সমস্যা, রেনাল ধমনী রোগ।

এই খবরটিও পড়ুন

উচ্চ রক্তচাপের কারণগুলি তরুণ এবং বয়স্কদের মধ্যে খুব আলাদা

তরুণ এবং বয়স্কদের মধ্যে উচ্চ রক্তচাপ শুরু হওয়ার কারণগুলি খুব আলাদা। যৌবনে উচ্চ রক্তচাপের একটি উদাহরণ হল হাইপারথাইরয়েডিজম, যেখানে T3 এবং T4 মাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে যায়। অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে কিডনির সমস্যা, রেনাল আর্টারিয়াল হাইপারটেনশন, ফিওক্রোমোসাইটোমা বা নিউরোএন্ডোক্রাইন টিউমার যা অ্যাড্রিনাল গ্রন্থিতে পাওয়া ক্রোমাফিন কোষ থেকে বৃদ্ধি পায়। একজন ব্যক্তির প্রতিদিন প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট ব্যায়াম করা উচিত। ব্যায়াম মানেই জিমে যাওয়া নয়, একজন ব্যক্তি প্রতিদিনের কাজ যেমন সিঁড়ি হাঁটা, স্কোয়াটিং এবং ঘর মোছা ইত্যাদি করেও ব্যায়াম করতে পারেন।

উদ্বেগের কারণ কী?

তরুণদের মধ্যে উচ্চ রক্তচাপ সাধারণ, ২০ থেকে ৪০ বছর বয়সী 8 জনের মধ্যে ১ জনকে প্রভাবিত করে। যৌবন বয়সে উচ্চ রক্তচাপের প্রভাবে হার্ট এবং মস্তিষ্কের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে। সবচেয়ে লক্ষ্য করার ব্য়াপার হল, অধিকাংশেরই ধারণা হল শুধুমাত্র প্রবীণদের মধ্যেই ব্লাড সুগার দেখা যায়। সেই ধারণায় বশবর্তী হয়ে তরুণ বয়স থেকেই ব্লাড প্রেসারের লক্ষণগুলি এড়িয়ে যান অধিকাংশ। উপেক্ষা করা তো বটেই, ডাক্তারের সঙ্গে পরামর্শও নেন না। এর ফলে তরুণদের মধ্যে ব্লাড প্রেসারের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। নিয়মিত ব্লাডপ্রেসারের পরীক্ষা করলে এই রোগ থেকে দূরে থাকা সম্ভব হয়। প্রসঙ্গত, উচ্চ রক্তচাপের কোনও প্রাথমিক সতর্কীকরণ লক্ষণ নেই। শুধুমাত্র উচ্চ রক্তচাপের সঙ্গে জড়িত লক্ষণগুলি পরবর্তী পর্যায়ে ফলোআপ করে সতর্ক থাকা দরকার।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla