Thyroid: ওষুধ তো আছেই, থাইরয়েড নিয়ন্ত্রণে মাসকাবারি লিস্টে রাখুন এইগুলি…

Thyroid: ওষুধ তো আছেই, থাইরয়েড নিয়ন্ত্রণে মাসকাবারি লিস্টে রাখুন এইগুলি...
থাইরয়েডের সমস্যায় যা খাবেন

Thyroid and diet: যদি থাইরয়েড বাড়ে তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না। ওষুধ খাওয়ার পাশাপাশি আর্য়ুবেদ বিশেষজ্ঞদের দেওয়া এই সব টিপসও মেনে চলতে পারেন

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 20, 2022 | 8:32 PM

থাইরয়েডের সমস্যায় আজকাল অনেকেই ভোগেন। কোভিড পরবর্তী সময়ে বেড়েছে এই সমস্যা। ছেলেদের তুলনায় মেয়েদের মধ্যে এই সমস্যা অনেকটাই বেশি। আমাদের গলায় থাকে থাইরয়েড গ্রন্থি। এর মধ্যেই তৈরি হয় গুরুত্বপূর্ণ কিছু হরমোন। থাইরয়েড গ্রন্থি হয় অতিরিক্ত পরিমাণ থাইরয়েড উৎপন্ন করে, নয়তো পরিমাণের তুলনায় কম হরমোন উৎপন্ন করে। সেই সঙ্গে শরীরের অন্যান্য শারীরবৃত্তীয় ক্রিয়ার উপরেও প্রভাব ফেলে। ফলে অনিদ্রা, ওজন হ্রাস, ওজন বেড়ে যাওয়া, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, মন খারাপ এসব লেগেই থাকে।

তবে থাইরয়েড কিন্তু কখনই পুরোপুরি সেরে যায় না। নিয়মিত ওষুধের মাধ্যমে একে নিয়ন্ত্রণে রাখা যায় মাত্র। প্রত্যেক মানুষেরই বছরে অন্তত একবার থাইরয়েডের পরীক্ষা করানো উচিত। আর সেই পরীক্ষার উপর ভিত্তি করেই কিন্তু ওষুধের ডোজ নির্ধারণ করা হয়। থাইরয়েডের মাত্রা কিন্তু নিয়ন্ত্রণে না থাকলে হার্ট, নার্ভের একাধিক সমস্যা আসতে পারে। খাবার হজম করতে অসুবিধে হয়, বিপাক ক্রিয়া কমে যায় অনেকটাই। আর তাই থাইরয়েডের ওষুধ খান নিয়ম মেনে। সময়ে খান। সঠিক ডোজে খান।

থাইরয়েডে বাড়লে শরীরে একাধিক সমস্যা হয়। মেয়েদের ক্ষেত্রে ওজন বেড়ে যাওয়া, চুল উঠে যাওয়া, চামড়া খসখসে হয়ে যাওয়া আর পিরিয়ডসের সমস্যা লেগেই থাকে। ফলে যদি থাইরয়েড বাড়ে তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না। ওষুধ খাওয়ার পাশাপাশি আর্য়ুবেদ বিশেষজ্ঞদের দেওয়া এই সব টিপসও মেনে চলতে পারেন। এতে শরীর ভাল থাকবে। সঙ্গে থাইরয়েডও থাকবে নিয়ন্ত্রণে।

ডাঁটা- ডাঁটার মধ্যেও থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। এক্ষেত্রে সবচাইতে ভাল কিন্তু সজনে ডাঁটা। সজনে ডাঁটার মধ্যে থাকে সেলেনিয়াম। যা থাইরয়েড নিয়ন্ত্রণে রাখে। সেলেনিয়ামের অভাব হলে শরীরে একাধিক সমস্যা হয়। শরীর প্রয়োজনীয় ফাইবারও পায়।

আদা- আদার একাধিক গুণ রয়েছে। পাশাপাশি আদার মধ্যে থাকে গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। যে কোনও রকম প্রদাহ কিংবা সংক্রমণের হাত থেকে রক্ষা করে আদা। আদা পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজ সমৃদ্ধ এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যা থাইরয়েডের অন্যতম প্রধান কারণ। আদা চা খেতে পারলে সবচাইতে ভাল।

জিরে- জিরের হরেক উপকারিতা। রোজ জিরে আর মেথি ভেজানো জল খেলেও সেখান থেকে কিন্তু শরীরের উপকার হয়। এতে সুগার আর থাইরয়েড দুই থাকে নিয়ন্ত্রণে।

ধনে– থাইরয়েডের চিকিৎসায় বহু বছর ধরেই ধনে ব্যবহার করা হয়। ধনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। সেই সঙ্গে রয়েছে গুরুত্বপূর্ণ কিছু ভিটামিনও। যা থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA