Cholesterol: শিরায় জমে থাকা হলুদ কোলেস্টেরল গলাতে অর্বথ্য দাওয়াই লাল পেঁয়াজ, বিজ্ঞানের পাঠ জানুন

Cholesterol Lowering Foods : পেঁয়াজের মধ্যে কোয়ারসেটিন নামক একরকম যৌগ থাকে। যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে

Cholesterol: শিরায় জমে থাকা হলুদ কোলেস্টেরল গলাতে অর্বথ্য দাওয়াই লাল পেঁয়াজ, বিজ্ঞানের পাঠ জানুন
সুস্থ থাকতে ভরসা পেঁয়াজেই
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 2:38 PM

কোলেস্টেরল হল একরকম মোম জাতীয় পদার্থ, যা আমাদের রক্তেই থাকে। শরীরে ভাল-খারাপ এই দু রকম কোলেস্টেরলই থাকে। এই খারাপ কোলেস্টেরল যদি রক্তে কোনও কারণে বেড়ে যায় তখনই হয় মহা সমস্যা। কারণ কোলেস্টেরল বাড়লে তা আমাদের শিরায় জমতে থাকে। তখন রক্ত চলাচল বাধা পায় এবং হৃদরোগের সম্ভাবনা বাড়ে। সেই সঙ্গে স্ট্রোক, হার্ট অ্যার্টকের সম্ভাবনাও কিন্তু বেড়ে যায়। রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে পেঁয়াজ কোলেস্টেরল কমাতে খুব ভাল কাজ করে। আর তাই কোলেস্টেরল কমাতে নিয়মিত ভাবে শরীরচর্চা করতেই হবে। সেই সঙ্গে ডায়েট করতে হবে। স্বাস্থ্যকর খাবার খেলে তবেই কিন্তু সুস্থ থাকা যাবে। এছাড়াও রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লে সেই রিপোর্ট নিয়ে সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে যান। ডোজ বুঝে ওষুধ দেবেন তিনি। নিজের থেকে এই সব ওষুধ কিন্তু মোটেই বন্ধ করবেন না।

কোলেস্টেরল কমাতে পেঁয়াজ কতটা কার্যকরী এই নিয়ে চিনে একটি গবেষণা করেছেন গবেষকরা। সেই গবেষণাতেই দেখা গিয়েছে পেঁয়াজ শরীরে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকিও অনেকটাই কমে যায়। চিনের এই গবেষণাতে ৪ সপ্তাহের জন্য একদল ইঁদুরকে পেঁয়াজের গুঁড়ো খাওয়ানো হয়। এরপর পরীক্ষা করে দেখা যায় তাদের শরীরে খারাপ কোলেস্টেরল ১১.২ থেকে ২০-৩ শতাংশ পর্যন্ত কমে গিয়েছে। সেই সঙ্গে ভাল কোলেস্টেরলের পরিমাণ বেড়েছে।

NCBI-তে প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে, পেঁয়াজের মধ্যে কোয়ারসেটিন নামক একরকম যৌগ থাকে। যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও শরীরে যে কোনও রকম প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে ও ধমনীকে শক্তিশালী করতে সাহায্য করে। যাদের হাই কোলেস্টেরল তাদের জন্য তাই পেঁয়াজ খুবই উপকারী। সেই গবেষণায় আরও বলা হয়েছে সব সময় কাঁচা পেঁয়াজ ব্যবহার না করে পেঁয়াজের গুঁড়ো ব্যবহার করতে। স্যান্ডউইচ, বার্গার, স্যালাডেও কাঁচা পেঁয়াজের পরিবর্তে পেঁয়াজের গুঁড়ো ব্যবহার করতে পারলে ভাল।

পেঁয়াজের মধ্যে রয়েছে একাধিক পুষ্টি। এর মধ্যে থাকে ভিটামিন এ, সি, ই, পটাশিয়াম, সোডিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ফাইবার, কার্বোহাইড্রেট, কোয়ারসেটিন, প্রোটিন। এই সব উপাদান ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেই সঙ্গে রোগ প্রতিরোধক করতেও সাহায্য করে। এছাড়াও ত্বক, চুল ভাল রাখতে কার্যকরী হল পেঁয়াজ।