৬০ বছর পর ফের কোভিডের মতো অতিমারির সাক্ষী থাকবে বিশ্ববাসী! বলছে গবেষণা

আগামী ৬০ বছরের মধ্যে ফের করোনাভাইরাস মহামারীর আকারে আঘাত হানতে পারে। আর এর জন্যই এখন থেকেই প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজনীয়চার উপর জোড় দিয়েছেন গবেষকরা।

৬০ বছর পর ফের কোভিডের মতো অতিমারির সাক্ষী থাকবে বিশ্ববাসী! বলছে গবেষণা
অতিমারির সাক্ষী থাকবে বিশ্ববাসী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 5:23 PM

কোভিড১৯ মারণভাইরাস যে পৃথিবী ছেড়ে চলে যাবে না, তা নিশ্চিন্ত। গত দেড় বছর ধরে যে অতিমারি পরিস্থিতির মধ্যে দিয়ে বিশ্ববাসী জীবনযাপন করছে তার সমাপ্তি এখানেই ঘটছে না। এই মারণভাইরাস ফের মাথা তুলে সক্রিয় হয়ে ফের এক মৃত্যুভূমিতে পরিণত করতে পারেন। করোনা অতিমারি পরিস্থিতির মধ্যে বিজ্ঞানীরা এমন কিছু প্রকাশ করেছেন, যার ফলে এই মারণভাইরাস নিয়ে ফের আতঙ্কের পরিবেশ তৈরি হতে শুরু করেছে। ইতালির পদুয়া বিশ্ববিদ্যালয় ও মার্কিন যুক্তরাষ্ট্রের জিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দীর্ঘ পরীক্ষা করে জানিয়েছেন. আগামী ৬০ বছরের মধ্যে ফের করোনাভাইরাস মহামারীর আকারে আঘাত হানতে পারে। আর এর জন্যই এখন থেকেই প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজনীয়চার উপর জোড় দিয়েছেন গবেষকরা।

গবেষকরা রোগের প্রাদুর্ভাবের মাত্রা এবং ফ্রিকোয়েন্সি পরিমাপ করার জন্য নতুন পরিসংখ্যান পদ্ধতি ব্যবহার করেছেন, যার মধ্যে রয়েছে প্লেগ, গুটিবসন্ত, কলেরা, টাইফাস, এবং ফ্লু-ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মতো রোগজীবাণু গত ৪০০ বছর পর ফের নিজের রূপ ধারণ করে পৃথিবীতে নিজের জায়গায় ফিরে আসতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে যে, আধুনিক ইতিহাসের সবচেয়ে মারাত্মক মহামারীর থেকে মহামারী হওয়ার সম্ভাবনা রয়েছে স্প্যানিশ ফ্লুয়ের, যা ১৯১৮ থেকে ১৯২০ সালের মধ্যে ৩০ মিলিয়নেরও বেশি লোক মারা গিয়েছিল। এই পরিসংখ্যানগুলির অর্থ এই যে এটি পরিসংখ্যানগতভাবে চরম আকারের মহামারী পরবর্তী ৪০০ বছরের মধ্যে ঘটবে। কিন্তু ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসের প্রসিডিংস -এ প্রকাশিত তথ্যগুলি দেখিয়েছে যে তীব্র প্রাদুর্ভাবের ঝুঁকি দ্রুত বাড়ছে। গত ৫০ বছরে মানুষের জনসংখ্যার ক্রমবর্ধমান হারের উপর ভিত্তিতে গবেষণায় অনুমান করা হয়েছে যে আগামী কয়েক দশকের মধ্যে নতুন রোগের প্রাদুর্ভাবের সম্ভাবনা তিনগুণ বৃদ্ধি পাবে।

এ প্রসঙ্গে গবেষকরা অনুমান করেছেন, কোভিড -১৯ অনুরূপ মহামারি সম্ভবত ৬০ বছরের মধ্যে হতে পারে। “এর অর্থ এই নয় যে আমরা একটি কোভিড-এর মতো মহামারী থেকে ৬০ বছরের মুক্তির উপর নির্ভর করতে পারি, এবং না যে আমরা আরও ৩০০ বছরের জন্য স্প্যানিশ ফ্লুর অপেক্ষা বসে আছি।’ এমনটাই জানিয়েছেন ডিউকের হাইড্রোলজি এবং মাইক্রোমিটারিওরোলজির অধ্যাপক গ্যাব্রিয়েল কাতুল। তিনি আরও জানিয়েছেন, “১০০ বছর আগের ভয়ংকর বন্যা যে ফের একবার মারাত্মক রূপ নিয়ে বন্যা হবে না, তা কী করে বলা যায়। আবার ১০ বছর পর যে ফের একবার ভয়ংকরী বন্যার সম্মুখীন হতে পারে, তা নিশ্চিত। জনসংখ্যা বৃদ্ধি, খাদ্য ব্যবস্থায় পরিবর্তন, পরিবেশগত অবক্ষয় এবং মানুষ এবং রোগ-আশ্রয়কারী প্রাণীদের মধ্যে ঘন ঘন সংযোগস্থাপন, এ সবই উল্লেখযোগ্য কারণ হতে পারে।

আরও পড়ুন: caffeine: বেশি চা-কফি খেলে ক্যানসারের সম্ভাবনা বাড়ে! সত্যিটা আসলে কী?