Ayurvedic Diet Tips: লাগবে না ডায়েট, এই ৫ আর্য়ুবেদ নিয়ম মানলেই ওজন ঝরবে সবচেয়ে তাড়াতাড়ি!

Ayurvedic Tips To Lose Belly Fat: আর্য়ুবেদ বলছে এই নিয়ম মানতে চাইলে ফ্যাট ঝরবে সবচেয়ে দ্রুত। শরীরের সব অংশ থেকে একই সময়ে ফ্যাট গলবে। পাশাপাশি জীবনযাত্রাও উন্নত হবে

Ayurvedic Diet Tips: লাগবে না ডায়েট, এই ৫ আর্য়ুবেদ নিয়ম মানলেই ওজন ঝরবে সবচেয়ে তাড়াতাড়ি!
এই নিয়ম মানলে ওজন ঝরবেই
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 5:35 PM

যে কোনও মানুষের ক্ষেত্রেই এখন সবচেয়ে বড় সমস্যা হল ওজন বেড়ে যাওয়া। আজকাল সকলেই এই সমস্যায় ভুগছেন। রোজকার জীবনযাপন, ফাস্টফুড বেশি করে খাওয়া, একটানা বসে কাজ, এসবের জন্য কিন্তু বাড়ছে ওজন। আর ওজন বাড়া মানেই সঙ্গে একাধিক, রোগ-সমস্যাও ডেকে আনা। যে কারণে ঘরে ঘরে বাড়ছে ডায়াবেটিস, উচ্চরক্তচাপের প্রকোপ। সঙ্গে বিভিন্ন হরমোনের সমস্যা, থাইরয়েড, ফ্যাটি লিভার, কোলেস্টেরল বেড়ে যাওয়া, পায়ে-কোমরে ব্যথার মত একাধিক সমস্যাও কিন্তু থাকে। যে কারণে ওজন নিয়ে সকলকেই প্রথম থেকে সচেতন হতে হবে। এখনকার মেয়েরা বেশিরভাগই PCOS-এর সমস্যায় ভুগছে। এর নেপথ্য কারণও কিন্তু সেই ওজন বেড়ে যাওয়া। ওজন যত তাড়াতাড়ি বেড়ে যায় তত দ্রুত কিন্তু কমতে চায় না। আর সব মানুষের ওজন কমানোর পদ্ধতিও একরকম নয়। এর্থাৎ একই ডায়েট সবার জন্য কার্যকরী হয় না। শরীরে কোন সমস্যা হচ্ছে, আপনার শরীরের গড়ন এসবের উপর ভিত্তি করেই কিন্তু তৈরি হয় ডায়েট চার্ট।

বিশেষজ্ঞরা বলছেন ফিট থাকতে নির্দিষ্ট কিছু রুটিন এবং নিয়ম কিন্তু মেনে চলতে হবে। এতে শুধুই যে ফিট থাকবেন তা নয়, সেই সঙ্গে শরীরের রোগ-প্রতিরোধক ক্ষমতাও কিন্তু শক্তিশালী হবে। আর্য়ুবেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার ওজন কমানোর জন্য দিয়েছেন দারুণ কিছু টিপস। তাঁর মতে আর্য়ুবেদ এই নিয়ম মেনে চলতে পারলে অনেক দ্রুত ওজন ঝরবে। শরীরের সব অংশের ফ্যাট একসঙ্গে ঝরবে।

সার্কাডিয়ান ডায়েট- এই নিয়ম মেনে খাবার খেলে সূর্যাস্ত থেকে সূর্যোদয়ের মধ্যে খাবার খেতে হবে। অর্থাৎ আপনি যদি সকাল ৭ টায় ব্রেকফাস্ট খান তাহলে ঠিক সন্ধ্যে ৭টার মধ্যে আপনাকে ডিনার সেরে ফেলতে হবে। এরপর ১২ ঘন্টার উপবাস। এই সময়টাতে কিছুই খাওয়া চলবে না। এমনকী জলও না। খুব প্রয়োজন হলে একগ্লাস জল খেতে পারেন। ১২ ঘন্টার এই সময়ে শরীর তার নিজস্ব হজম প্রক্রিয়া চালাবে। সেই সঙ্গে যা কিছু অতিরিক্ত থাকবে তা টক্সিন হিসেবে বাইরে বের করে দেবে।

প্রচুর জল খান- সারাদিনে প্রচুর পরিমাণে জল খেতে হবে। যত বেশি জল খাবেন তত ভালো শরীরের ডিটক্সিফিকেশন হবে। শরীর থেকে রেচন পদার্থ বাইঈরে বেরিয়ে গেলে শরীরও থাকবে তরতাজা। জল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়, সেই সঙ্গে হজম ক্ষমতাও ভাল হয়। ডিহাইড্রেশন ঠেকাতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে বেশি পরিমাণে জল কিন্তু খেতেই হবে। দিনের মধ্যে অন্তত ৪ গ্লাস ইষদুষ্ণ জল খান।

প্রাণায়ম করুন- দিনের মধ্যে অন্তত ২০ মিনিট প্রাণায়ম করুন। বুক ভরে লম্বা শ্বাস নিন। আবার ছাড়ুন। এই ভাবে শ্বাস ছাড়া আর নেওয়া চালাতে থাকান। এতে মন শান্ত হবে। শরীরের সর্বত্র রক্ত সঞ্চালন ভাল হবে। সেই সঙ্গে বাড়বে মনযোগও। খাবার সময় মন দিয়ে না খেলেও কিন্তু ওজন বেড়ে যায়।

ঘুম জরুরি- অতিরিক্ত মেদ কমানোর সবচেয়ে ভাল উপায় হল ঘুম। ভাল ঘুম শরীরের জন্য ভীষণ প্রয়োজন। রাত ১১ টার মধ্যে ঘুমিয়ে পড়ার চেষ্টা করুন। সকালে ৫ টায় ঘুম থেকে উঠুন। এতে শরীরের ডিটক্সিফিকেশন ভাল হয়। সেই সঙ্গে লিভারও থাকে ভাল। লিভার ভাল থাকলে ওজন কমবেই।

চিনি এবং ভাজা একদম নয়- চিনি জাতীয় যে কোনও খাবারই কিন্তু আমাদের শরীরের জন্য খারাপ। আর তাই চিনি একেবারে এড়িয়ে চলুন।  ভাজা খাবারও যতটা সম্ভব কম খান। এতে লিভারের উপর চাপ কম পড়বে। সেই সঙ্গে ডিটক্সিফিকেশনও ভাল হবে। অন্ত্রে প্রদাহজনিত কোনও সমস্যাও আসবে না।