Summer Eye Care: কাঠফাটা রোদে বেরিয়ে চোখ জ্বলছে, চোখের ভাল রাখতে সানগ্লাসই কি যথেষ্ট?

Eye Care Tips: ৪০ ডিগ্রির গরমে নিজেকে সুস্থ রাখার জন্য নানা পথ বেছে নিচ্ছেন। হালকা সুতির জামা পরে বেরোচ্ছেন। বার বার মুখে জলের ঝাপটা দিচ্ছেন আর ঠান্ডা জল খাচ্ছেন। কিন্তু এসবের মাঝে চোখের খেয়াল রাখছেন কি? সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি চোখেরও ক্ষতি করে।

Summer Eye Care: কাঠফাটা রোদে বেরিয়ে চোখ জ্বলছে, চোখের ভাল রাখতে সানগ্লাসই কি যথেষ্ট?
Follow Us:
| Updated on: Apr 23, 2024 | 11:40 AM

এতদিন গরমে নাজেহাল অবস্থা হচ্ছিল দক্ষিণবঙ্গের মানুষের। এবার উত্তরবঙ্গের তিন জেলা মালদহ, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ৪০ ডিগ্রির গরমে নিজেকে সুস্থ রাখার জন্য নানা পথ বেছে নিচ্ছেন। হালকা সুতির জামা পরে বেরোচ্ছেন। বার বার মুখে জলের ঝাপটা দিচ্ছেন আর ঠান্ডা জল খাচ্ছেন। কিন্তু এসবের মাঝে চোখের খেয়াল রাখছেন কি? সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি চোখেরও ক্ষতি করে। তাই তো সানগ্লাস পরে রোদে বেরোনোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। রোদচশমা ছাড়া আর কোন উপায়ে গরমে চোখের যত্ন নেবেন, রইল টিপস।

চোখকে হাইড্রেটেড রাখুন: এই গরমে হাইড্রেশন হল সুস্থ থাকা মূল উপায়। গরমে ড্রাই আইজ বা শুষ্ক চোখ খুব কমন সমস্যা। তাপপ্রবাহ, গরমের তাতাপোড়াতে চোখ ডিহাইড্রেটেড হয়ে যায় এবং জ্বালাভাব দেখা দেয়। এর জেরে শুষ্ক চোখের সমস্যা দেখা দেয়। চোখে পর্যাপ্ত পরিমাণ তরল অশ্রু তৈরি করতে সাহায্য করে। এতে চোখের স্বাস্থ্য ভাল থাকে। চোখকে হাইড্রেটেড রাখতে প্রচুর পরিমাণে জল পান করুন। অ্যালকোহল ও চা-কফি এড়িয়ে চলুন।

রোদচশমা পরতেই হবে: সানগ্লাস ব্যবহার করলে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি সরাসরি চোখের উপর প্রভাব ফেলতে পারবে না। পাশাপাশি ধুলোবালি, ব্যাকটেরিয়ার হাত থেকেও চোখ সুরক্ষিত থাকবে। ক্ষতিকারক আল্ট্রাভায়োলেট রেডিয়েশন (UVR) ফটোকেরাটাইটিস বা ফটো কনজেক্টিভাইটিসের মতো চোখের সমস্যা ডেকে আনতে পারে। এগুলোর হাত থেকে বাঁচায় সানগ্লাস।

এই খবরটিও পড়ুন

চোখে হাত দেবেন না: বার বার চোখে হাত দেওয়া, চোখ রগড়ানো মোটেই ভাল নয়। নোংরা হাতে চোখে হাত দিলে সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায়। এতে কনজেক্টিভাইটিসের ঝুঁকিও বৃদ্ধি পায়। চোখে হাত দিতে হলে হাত ধুয়ে নিন।

আই ড্রপ ব্যবহার করুন: রোদে বেরোলে চোখে জ্বালাভাব অনুভব করছেন? অফিস বা বাড়ি ঢুকেই চোখে ঠান্ডা জলের ঝাপটা দিচ্ছেন। বার বার এই কাজটা করলে চোখে সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায়। এর চেয়ে চোখকে আই ড্রপ ব্যবহার করতে পারেন। এতে ড্রাই আইজের সমস্যা সহজেই এড়াতে পারবেন। চোখের অস্বস্তি এড়াতে দিনে ৪ বার আই ড্রপ ব্যবহার করুন। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে আই ড্রপ ব্যবহার করবেন।