Hydration Tips: গরমে হাইড্রেটেড থাকতে কত লিটার জল পান করবেন? জেনে নিন

Health Tips: একজন ব্যক্তির সারাদিনে কতটা পরিমাণ জল পান করা উচিত, তা তাঁর শারীরিক ক্রিয়াকলাপ, বয়স এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে।

Hydration Tips: গরমে হাইড্রেটেড থাকতে কত লিটার জল পান করবেন? জেনে নিন
কত পরিমাণ জল খেলে আমরা সুস্থ থাকব এর উত্তর ব্যক্তি বিশেষে ভিন্ন হয়।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 4:40 PM

শরীরকে হাইড্রেটেড (Stay Hydrated) রাখতে, নিজেকে রোগ (Boost Immunity) থেকে দূরে রাখতে, প্রচুর পরিমাণে জল পান করা উচিত। এই ‘প্রচুর পরিমাণ’টা কারোর কাছে ৮ গ্লাস আবার কারোর ১০ কাছে গ্লাস। অর্থাৎ কত পরিমাণ জল খেলে আমরা সুস্থ থাকব এর উত্তর ব্যক্তি বিশেষে ভিন্ন হয়। দিনে ক’ গ্লাস জল পান (Drinking Water) করা উচিত- এই সহজ প্রশ্নের উত্তর কারওর কাছেই থাকে না। একজন ব্যক্তির সারাদিনে কতটা পরিমাণ জল (Health Tips) পান করা উচিত, তা তাঁর শারীরিক ক্রিয়াকলাপ, বয়স এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে।

আমরা আমাদের শ্বাস, প্রস্রাব, অন্ত্রের গতিবিধি এবং ঘামের মাধ্যমে শরীর থেকে জল নির্গত করি বা জলের ক্ষয় হয়। আমাদের শরীরকে সর্বোত্তমভাবে কাজ করার জন্য আমাদের আরও বেশি জল পান করা দরকার। কারণ এই ক্ষয় হওয়া জলের চাহিদা পুনরায় পূরণ করতে হবে।

ন্যাশানাল একাডেমিস অফ সায়েন্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিন অনুসারে, মাঝারি আবহাওয়া অনুযায়ী একজন স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্ক ব্যক্তি ৩.৭ লিটার (পুরুষ) ও ২.৭ লিটার (মহিলা) জল পান করা উচিত। এর মধ্যে অন্যান্য পানীয় এবং খাদ্য থেকে প্রাপ্ত তরলও অন্তর্ভুক্ত রয়েছে। আমরা প্রতিদিন যে পরিমাণ তরল পদার্থ গ্রহণ করি তার ২০ শতাংশ জল বাদে খাদ্য এবং অন্যান্য পানীয় থেকে আসে।

দিনে আট গ্লাস জল পান করা এবং এটা নিয়মিত অনুসরণ করা সহজ বলে মনে হয় তবে এটি সবার জন্য উপযুক্ত নয়। ধরুন এই গরমে কেউ যদি সারাদিন এসি রুমে বসে থাকেন এবং কোনও শারীরিক ক্রিয়াকলাপ না করেন, সেই ক্ষেত্রে তাঁর দিনে ৮ গ্লাসের কম জল প্রয়োজন হতে পারে। আবার কেউ যদি সারাদিন রোদে রোদে ঘুরে বেড়ায় সেই ক্ষেত্রে তিনি অনেক বেশি জল পান করবেন।

যদি আপনি ওয়ার্কআউট করে, তখন ওয়ার্কআউট করার সময়, ওয়ার্কআউট করার আগে এবং পরে শরীরে জলের প্রয়োজন হয়। এই সময় আপনি কোনও হেলথ ড্রিংক্সও পান করতে পারেন। এতে শরীরে মিনারেলের চাহিদা পূরণ হবে। একই ভাবে আবহাওয়ার ওপরও আমাদের শরীরে জলের চাহিদা নির্ভর করে। এখন যেহেতু গরমকাল, তাপমাত্রা প্রতিনিয়ত বাড়ছে তাই বেশি পরিমাণে জল পান করুন। এখন এই সময় ডিহাইড্রেশনের ঝুঁকি বেশি থাকে।

অন্যদিকে, ডায়রিয়া এবং বমি হলে আপনার শরীরে তরলের পরিমাণ কমে যায়। এমন অবস্থায় জলের পাশাপাশি আপনি ওআরএস সলিউশন পান করতে পারেন। একই ভাবে, গর্ভবতী মহিলাদের ২.৪ লিটার জল পান করা উচিত। আর যদি আপনি শিশুকে স্তন্যপান করান, সেই ক্ষেত্রে ৩.১ লিটার জল পান করুন।

আরও পড়ুন: ঘামের কারণে বেড়ে যায় ভ্যাজাইনাল ইনফেকশনের সমস্যা! মেয়েরা গরমে কীভাবে নিজেদের খেয়াল রাখবেন?