শ্বাসকষ্ট কমাতে ও কিডনির সমস্যা দূর করতে পাতে পড়ুক ডাঁটা!

সজনে ডাঁটা অনেকরই পছন্দ। এছাড়া প্রতিবছরই বাজারে ডাঁটা মেলে। এতে রয়েছে পটাসিয়াম, আয়রন, ম্যাহনেসিয়াম, কার্বোহাইড্রেটস, প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন বি-কমপ্লেক্সের মতো গুণ।

শ্বাসকষ্ট কমাতে ও কিডনির সমস্যা দূর করতে পাতে পড়ুক ডাঁটা!
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 11, 2021 | 6:52 PM

ভারতীয়রা খেতে বড্ড ভালবাসেন। বিভিন্ন ধরনের শাকসবজি, ফলমূল দিয়ে পরিপাটি করে রান্না করা খাবার এশিয়া মহাদেশের এই সুন্দর দেশের মানুষরা পছন্দ করে। অত্যন্ত পুষ্টিকর, সুস্বাদু ও স্বাস্থ্যকর রান্না অন্য কোনও দেশে পরিবেশন করা হয় কিনা তা জানা নেই। শুধু কী তাই, শাকসবজিতে রয়েছে প্রচুর প্রাকৃতিক ও আয়ুর্বেদিক সম্পদও। তার মধ্যে ডাঁটা ( Drumstick) অন্যতম। সব ঋতুতেই পাওয়া যায় এই সবজি। শুক্তো, ঝোলতেই নয়, এতে রয়েছে প্রচুর পুষ্টিও। ইংরেজিতে যাকে বলে ড্রামস্টিক (Moringa-ও বলে)। বিভিন্ন রকম শারীরিক সমস্যা দূর করতে ডাঁটার নির্যাস দিয়ে বানানো হয় উপকারী ওষুধও।

একঝলকে দেখে নেওয়া যাক ডাঁটার উপকারিতা…

কাটা-ছেঁড়ায় জ্বালা কমাতে সাহায্য করে- ডাঁটায় রয়েছে অ্যান্টিইনফ্ল্যামেটরির বৈশিষ্ট্য। নানাকারণে দেহে আঘাত লাগলে বা কেটে গেলে প্রাকৃতিক ওষুধ হিসেবে ডাঁটা বেশ উপকারী। সেখান থেকে সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য ডাঁটার অ্যান্টিইনফ্ল্যামেটরির গুণ বেশ কার্যকরী। এই ডাঁটা দিয়ে নানারকম তরকারি রান্না করে খেতে পারেন।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে ডাঁটা- রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের জন্য ডাঁটা খেতে পারেন নিয়মিত। ডায়াবেটিস ও হৃদরোগের নানান সমস্যা দূর হয় তাড়াতাড়ি।

পেট ভাল রাখতে ডাঁটা- পেট পরিস্কার, পেটের নানান সমস্যার জন্য ডাঁটা খেতে পারেন। ডাঁটা খেলে গ্যাসের সমস্যা, বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর হয়। পেটের সমস্যা কাটিয়ে উঠতে ডাঁটার গুণ অপরিসীম।

দৃষ্টিশক্তির জন্য- সজনে ডাঁটার ফুল ও পাতা চোখের জন্য খুব উপকারী। আপনার দৃষ্টিশক্তি হ্রাস পেলে ডাঁটার ফুল ও পাতা দিয়ে তরকারি খেতে পারেন।

চুলের জন্য- সজনে ডাঁটার ফুল খেলে চুলের নানান সমস্যা দূর হয়। চুল পড়ার মতো সাধারণ সমস্যা থেকে মুক্তি পেতে ডায়েটে রাখুন ডাঁটা। এটি খেলে নতুন করে চুল গজায়। ঝলমলে চুল পেতে ডাঁটা খাওয়া আবশ্যিক।

মাথাব্যাথা দূর করতে- মাথাব্যাথা হলে ডাঁটা পাতার পেস্ট লাগাতে পারেন। খুব তাড়াতাড়ি উপসম মেলে। এছাড়া শাকসবজি হিসেবেও খেতে পারেন। মাথাব্যাথার সমস্যা কাটিয়ে উঠতে পারেন সহজেই।

কিডনিতে স্টোনের সমস্যা- কিডনিতে স্টোন হলে ড্রামস্টিক বা ডাঁটার স্যুপ বা তরকারি খেতে পারেন। নিয়মিত খেলে কিডনির স্টোন উধাও হয়ে যেতে পারে।

শ্বাসকষ্ট কমানোর জন্য- শ্বাসকষ্টের সমস্যা হলে বা যাঁদের অ্যাজমার সমস্যা রয়েছে তাঁদের জন্য ডাঁটা অত্যন্ত উপকারী। সজনে ডাঁটা হলে তো ভালই, ডাঁটার পাতার রস খেলে শ্বাসকষ্ট কমে যায়। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি। তার ফলে অ্যালার্জির প্রকোপ কমাতে, শ্বাসকষ্ট কমাতে ডাঁটা খাওয়া জরুরি।