করোনা থেকে সেরে উঠছেন? তারপরেও দেখা দিতে পারে এইসব শারীরিক সমস্যা

করোনা থেকে সেরে ওঠার পর দীর্ঘমেয়াদি অর্থাৎ অনেকদিনের জন্য যে ধরনের শারীরিক সমস্যা বা উপসর্গ দেখা দেয় তাকে বলা হয় 'লং টার্ম কোভিড সিম্পটমস'। ভারতে প্রতি ১০ জন করোনা আক্রান্তের মধ্যে অন্তত একজনের ক্ষেত্রে এই কোভিড পরবর্তী দীর্ঘমেয়াদি উপসর্গ দেখা দিচ্ছে।

করোনা থেকে সেরে উঠছেন? তারপরেও দেখা দিতে পারে এইসব শারীরিক সমস্যা
করোনা থেকে সেরে ওঠার পরও কী কী লক্ষণ দেখা দিতে পারে?
Follow Us:
| Updated on: May 24, 2021 | 7:29 PM

করোনা রিপোর্ট নেগেটিভ আসা মানে অর্ধেক যুদ্ধ জিতে নিয়েছেন আপনি। কিন্তু ভাইরাসের আক্রমণে মারাত্মক ভাবে দুর্বল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। শুধু তাই নয়, দেখা দিতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা। একে বলা হয় কোভিড পরবর্তী লক্ষণ। করোনা থেকে সুস্থ হওয়ার পরও ঠিক কী কী সমস্যা দেখা দিতে পারে, কখন চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজনীয়তা রয়েছে… সেই সবই আপনাদের জানানোর চেষ্টা করলাম আমরা।

এক্ষেত্রে উল্লেখ্য যে, করোনা থেকে সেরে ওঠার পর দীর্ঘমেয়াদি অর্থাৎ অনেকদিনের জন্য যে ধরনের শারীরিক সমস্যা বা উপসর্গ দেখা দেয় তাকে বলা হয় ‘লং টার্ম কোভিড সিম্পটমস’। ভারতে প্রতি ১০ জন করোনা আক্রান্তের মধ্যে অন্তত একজনের ক্ষেত্রে এই কোভিড পরবর্তী দীর্ঘমেয়াদি উপসর্গ দেখা দিচ্ছে। কারও সমস্যা খুবই সামান্য। কেউ বা গুরুতর সমস্যা ভুগছেন। ফলে কোভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ এলেও, সম্পূর্ণ ভাবে সুস্থ হতে সময় লাগছে অনেকদিন।

কোভিড পরবর্তী বিভিন্ন উপসর্গ বা লক্ষণ-

১। করোনা আক্রান্ত এমন অনেকেই আছেন, যাঁদের কোভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ আসার পরও কাশির সমস্যা কোনওমতেই কমছে না। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া ঘরোয়া টোটকা হিসেবে গরম জল, চা কিংবা কাড়া বানিয়ে খেতে পারেন। এতে কিছুটা উপকার পাবেন। কিন্তু কাশির সমস্যা এড়িয়ে যাবেন না কোনওভাবেই।

২। সারাক্ষণই শরীরে একটা ব্যথা অনুভব করতে পারেন। হাত-পায়ে ব্যথা ছাড়াও, বিভিন্ন জয়েন্টে ব্যথা-বেদনা হতে পারে। খুব সামান্যতেই আপনি ভীষণ ক্লান্ত হয়ে যেতে পারেন। শরীরের বিভিন্ন পেশীতে যন্ত্রণা হতে পারে। আপনি অস্বস্তি বোধ করতে পারেন।

৩। ঘুমের সমস্যা মারাত্মক ভাবে দেখা দিতে পারে। সম্পূর্ণ ঘেঁটে যেতে পারে আপনার স্লিপিং সাইকেল। সঠিক ভাবে না ঘুমানোর ফলে ক্লান্তি ভাব থাকবেই। এছাড়া মাথা ধরা, ঝিমানি এইসব লক্ষণও দেখা দিতে পারে। নিজেকে খুব দুর্বল লাগতে পারে আপনার। যাঁদের ইনসোমনিয়ার সমস্যা রয়েছে, তাঁদের অসুবিধা অর্থাৎ রাতে ঘুম না হওয়ার প্রবণতা বাড়তে পারে। এছাড়াও কম ঘুমের কারনে মানসিক অবসাদ, চাপ, উদ্বেগ সবই মাত্রা ছাড়াতে পারে।

৪। মানসিক স্বাস্থ্যেও প্রভাব ফেলতে পারে করোনা। এমনকি হানা দিতে পারে আপনার মস্তিষ্কেও। বিশেষ করে যাঁরা কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে এই সম্ভাবনা বেশি। মানসিক স্বাস্থ্যের অবনতি এবং মস্তিষ্কে প্রভাবের ফলে কাজের ক্ষেত্রে মনযোগের অভাব দেখা দিতে পারে। পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার দেখা দিতে পারে। বিভিন্ন জিনিস ভুলে যাওয়ার সমস্যাও সাময়িক ভাবে শুরু হতে পারে।

৫। আচমকা শ্বাসকষ্ট শুরু হতে পারে। চোখে ঝাপসা দেখতে পারেন। হার্টবিটের রেট বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্যালপিটিশনও বাড়তে পারে আপনার। এক্ষেত্রে অযথা আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

৬। কিডনিতেও নানা ভাবে প্রভাব ফেলতে পারে করোনাভাইরাস। তাই কোভিড পরবর্তী পরিস্থিতিতে কিডনির সমস্যাও দেখা দিতে পারে।

আরও পড়ুন- বাতাসের মাধ্যমে ছড়ায় মিউকরমাইকোসিস, জানালেন এইমসের চিকিৎসক

৭। পায়ে ব্যথা এবং পা ফুলে যাওয়ার সমস্যাতেও ভুগতে পারেন। রক্ত সঞ্চালন সঠিক ভাবে না হলে, রক্ত জমাট বাঁধলে এই সমস্যা দেয়। অর্থাৎ শরীরের সঠিক রক্ত সঞ্চালনেও প্রভাব ফেলতে পারে করোনাভাইরাস।