এই ৭ খাবার খাওয়ার পর জল খান নাকি! জানেন শরীরের কী ক্ষতি করছেন?

আয়ুর্বেদ শাস্ত্রে পানীয় জলের জন্য রয়েছে কিছু নিয়ম। কিছু জিনিস দিয়ে জল পান করা নিষিদ্ধ, অন্যথায় স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে। এখন জেনে নিন কখন কখন জল পান করবেন না...

এই ৭ খাবার খাওয়ার পর জল খান নাকি! জানেন শরীরের কী ক্ষতি করছেন?
এই ৭ খাবার খাওয়ার পর জল একেবারেই খাবেন না?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jul 31, 2021 | 9:50 PM

জল আমাদের স্বাস্থ্য, মন দুইই ভাল রাখে। জল ছাড়া কোনও প্রাণীর পক্ষে বেঁচে থাকা দুষ্কর। তাই, জীবনে জলের গুরুত্ব সম্পর্কে আমরা সকলেই সচেতন। ‘জলই জীবন’,এই প্রবাদবাক্য সত্যিই আমাদের জীবনে গুরুত্ব অপরিসীম। দু-তিনদিন খাবার না জুটলেও মানুষ যেমন-তেমনভাবে বেঁচে থাকতে পারবে, কিন্তু সারাদিনে একফোঁটা জল না পেলে সেই কষ্ট মানুষ সহ্য করতে পারে না। শরীরকে হাইড্রেট রাখতে ও শরীর থেকে টক্সিন দূর করতে জলের উপকারীতা অপরিসীম। তবে আয়ুর্বেদ শাস্ত্রে পানীয় জলের জন্য রয়েছে কিছু নিয়ম। কিছু জিনিস দিয়ে জল পান করা নিষিদ্ধ, অন্যথায় স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে। এখন জেনে নিন কখন কখন জল পান করবেন না…

১. ছোলা বা চানার চাট খাওয়ার পর কখনওই জল পান করবেন না। ছোলা হজম করার জন্য আমাদের শরীরে বিপাকতন্ত্রকে প্রচুর পরিশ্রম করতে হয়। এই সময় জল পান করলে পেট শান্ত তো হয়, কিন্তু ছোলা হজম হয় না। তাতে পেটের সমস্যা তৈরি হয়, হজমপদ্ধতিকে ব্যহত করে।

২. যে কোনও ফলের পর জল পান করা উচিত নয়। ফল নিজেই একটি সম্পূর্ণ খাদ্য হিসেবে বিবেচিত হয়। ফলের মধ্যেই প্রায় ৮০-৯০ শতাংশ জল থাকে, তাই শরীরের প্রয়োজনীয় সব পুষ্টিই ফল থেকে আমরা পেয়ে যাই। এছাড়া ফলের মধ্যে শর্করা ও সাইট্রিক অ্যাসিড থাকে, যার কারণে পেট খারাপ হতে পারে। এছাড়া অন্যান্য সমস্যা যেমন কাশি, গলা ব্যাথা ইত্যাদি হতে পারে। ফল খাওয়ার পর প্রায় ৪৫ মিনিট অপেক্ষা করার পর জল পান করুন।

৩. আইসক্রিম খাওয়ার পর অনেকেই ঠান্ডা লাগবে না বলে অল্প জল পান করে ফেলেন। এটি একেবারেই করবেন না। এই কারণে আমাদের দাঁতের একটি সংবেদন থাকে, তা নষ্ট হয়ে যায়। এমনকি দাঁত দুর্বল হয়ে যায়। এছাড়া ঠান্ডা-গরমে গলা ব্যাথার সমস্যা দেখা যায়। আইসক্রিম খাওয়ার ১৫ মিনিট পর জল পান করুন।

৪, গরম চা, কফি বা গরম কোনও খাবার খাওয়ার পরই জল পান করবেন না। ঠান্ডা ও গরম একসঙ্গে খেলে স্বাস্থ্যের প্রতি অত্যাচার করার সমান। পাচকতন্ত্রে ব্য়াঘাত ঘটিয়ে অ্যাসিডিটি, গ্যাস, পেটে ভার ভার লাগার মতো সমস্যা দেখা দিতে পারে।

৫. চিনা বাদাম খাওয়ার পর প্রায়ই জল খাওয়ার প্রবণতা দেখা যায়। কিন্তু এরপরই জল পান করা একেবারেই উচিত নয়। চিনাবাদাম ও জল একে অপরের শত্রু। এমন অবস্থায় জল পান করলে কাশি, গলা ব্যাথার মতো সমস্যা হতে পারে।

৬. যে কোনও মিষ্টি খাওয়ার পর হামেশাই আমরা জলের খোঁজ করি। বিশেষ করে সন্দেশ বা শুকনো জাতীয় মিষ্টি খেলে জলের টান বেশি ধরে। কিন্তু এটি একেবারেই করা উচিত নয়। গবেষণায় দেখা গিয়েছে, মিষ্টির সঙ্গে জল পান করলে শরীরে চিনির পরিমাণ দ্রুত হারে বেড়ে যায়। এমন অবস্থায় টাইপ-২ ডায়াবিটিসের ঝুঁকি বেড়ে যায়।

৭. খাবারের সঙ্গে সঙ্গে বা খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়। এতে হজমতন্ত্রের প্রক্রিয়ার গতিকে কমিয়ে দেয় ও খাবার হজম করতে অসুবিধা হয়। এইভাবে চলতে থাকলে ওবিসিটি বা স্থূলতা বৃদ্ধি হয়। হজমের নানান সমস্যা দেখা যায়। খাবার খাওয়ার সময় যদি জল খাওয়ার প্রবণতা থাকে, তাহলে খেতে বসার ৪৫ মিনিট আগে জল খান। লাঞ্চ বা ডিনার বা অন্য কোনও সময়ে খাবার খেলে জল তেষ্টা পেলে অল্প অল্প চুমুক দিয়ে জল পান করুন। খাবার খাওয়ার মাঝে অনেকটা পরিমাণে জল পান না করাই শ্রেয়।

আরও পড়ুন:  ফ্লু থেকে পেটে ব্যাথা, বর্ষায় যে কোনও অসুখের একমাত্র দাওয়াই নাগকেশর!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla