Cashew: কাজুবাদাম ভাল, কিন্তু কাদের জন্য একেবারেই উপযুক্ত নয়, জানেন না অনেকেই!

মেডিসিননেটের একটি প্রতিবেদন অনুসারে, স্বাস্থ্য উপকারিতা কাটাতে প্রতিদিন এক আউন্স মাধারি কাজু খাওয়া উচিত নয়। একটি কাজু প্রায় ১৮টি বাদামের সমান।

Cashew: কাজুবাদাম ভাল, কিন্তু কাদের জন্য একেবারেই উপযুক্ত নয়, জানেন না অনেকেই!
কাজুবাদাম। ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 5:19 PM

দামি জিনিস হলেও এর সুস্বাদু গন্ধ ও স্বাদের জন্য কেউ উপেক্ষা করতে পারেন না। ক্রিমি, হালকা এই লোভনীয় বাদাম খাওয়া বন্ধ করে দেওয়া শক্ত। কাজুবাদামের লোভ সামলাতে না পেরে অনেকেই অতিরিক্ত খেয়ে ফেলেন। তাতে সামগ্রিক স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। কাজু গাছ থেকে কাজু পাওয়া যায়। ব্রাজিলের স্থানীয় বাদাম হলেও বছরের পর বথর ধরে বিশ্বের বিভিন্ন স্থানে এই দামি বাদামের চাষ হয়ে আসছে।

কাজুতে রয়েছে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। পরিমিত পরিমাণে কাজু খেলে শরীরে আশ্চর্যজনক কাজ করে। কিন্তু কিছু কাজুর জন্য এটি দুর্দান্ত নয়। মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালের ডায়েটিশিয়ান ড. জিনাল প্যাটেল জানিয়েছেন, কাজুবাদাম খাওয়া বেশি হবে শরীরে প্রচুর পরিমাণে চর্বি ও ক্যালোরি জমা হয়। যাঁদের বাদামর অ্যালার্জি রয়েছে বা উচ্চ রক্তচাপ রয়েছে, তাদের কঠোরভাবে দূরে থাকা উচিত। এছাড়া যদি অ্যালার্জি থাকে, তাহলে কাজু খেলেই আপনার শরীরের অস্বস্তিবোধ করতে শুরু করবে।

ওই ডায়েটিশিয়ানের কথায়, কাজুবাদাম অতিরিক্ত খাওয়ার সময় বা অ্যালার্জির প্রবণতা থাকলে কাজুবাদাম কোষ্ঠকাঠিন্য হতে পারে। প্রচুর পরিমাণে কাজুবাদাম খাওয়ার ফলে কিডনিক ক্ষতির মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা হতে পারে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে অক্সালেট। কাজু গব জ্যাম-প্যাকড অ্যামিনো অ্যাসিড, যেমন টাইরামাইন ও ফেনাইনথাইলামাইন যা একজনের শরীরের জন্য উপকরী হলেও . অ্যামিনো অ্যাসিডের কারণে সংবেদনশীল ব্যক্তিদের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াতে পারে।

দিন কটা কাজুবাদাম খাওয়া যেতে পারে?

মেডিসিননেটের একটি প্রতিবেদন অনুসারে, স্বাস্থ্য উপকারিতা কাটাতে প্রতিদিন এক আউন্স মাধারি কাজু খাওয়া উচিত নয়। একটি কাজু প্রায় ১৮টি বাদামের সমান।

উপকারিতা

কাজুবাদাম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে, হার্টের অবস্থা উন্নতি করতে, ওজন কমাতে সাহায্য় করে।

– ওজন কমানোর জন্য কাজু খুব ভাল। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার ও চর্বি, যা ক্ষুধা মেটাতে সাহায্য করে। ওজন কমানোর জন্য কাজুবাদাম দারুণ সহায়ক।

– কাজুবাদাম এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। খাদ্যতালিকায় কাজু অন্তর্ভুক্ত করলে তা HDLকোলেস্টেরল বাড়াতে সাহায্য করে।

– ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত ২০০৭ সালের একটি পর্যালোচনা অনুসারে, যারা সপ্তাহে চারবারের বেশি কাজুবাদাম খান তাদের জন্য হৃদরোগের ঝুঁকি ৩৭% কম।

– বীজ এবং বাদাম তাদের অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর জন্য পরিচিত। ক্ষতিকারক কোষগুলি প্রতিরোধ করতে সাহায্য করে এবং শরীরকে রোগ থেকে রক্ষা করে। কাঁচা কাজুর তুলনায় ভাজা কাজুতে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে।

– কাজুবাদাম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তারা রক্তে শর্করার মাত্রার উপর ইতিবাচক প্রভাব ফেলে।

আরও পড়ুন: Drinking Water: প্রতিদিন ৮ গ্লাস করে জল পান করা কি যথেষ্ট? বেশি জল পান করলে কী হতে পারে?