COVID Vaccination: কোভিড টিকার বুস্টার ডোজ পেয়েছেন? পরবর্তী টিকার জন্য কী কী করণীয় আপনার…

সংক্রমণ ঠেকাতেই বুস্টার ডোজের কথা বলা হচ্ছে। কিন্তু অনাক্রম্যতা বাড়াতে কি প্রতি বছরই ভ্যাকসিন আবশ্যক? উঠছে প্রশ্ন

COVID Vaccination: কোভিড টিকার বুস্টার ডোজ পেয়েছেন? পরবর্তী টিকার জন্য কী কী করণীয় আপনার...
কোভিড ঠেকাতে ভরসা কি ভ্যাকসিনেই?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 12:45 PM

কেভিডের দুটো টিকা নেওয়ার পরও প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন ওমিক্রনে ( Omicron)। ওমিক্রনের সংক্রমণ বাড়ার সময় থেকেই শুরু হয় বুস্টার ডোজের ( Booster Dose) জন্য তোড়জোড়। বিশেষজ্ঞত্ররা মনে করেছিলেন বুস্টার ডোজ নিলে তবেই কিন্তু বাঁচা যাবে ওমিক্রনের হাত থেকে। তবে বেশ কিছু জায়গায় দেখা গিয়েছে বুস্টার ডোজ নেওয়ার পরও কিন্তু প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন কোভিডে  ( Covid-19)। কিন্তু নতুন এই ভ্যারিয়েন্ট আটকাতে সক্ষম কোভিডের টিকা। তা কিন্তু দেখা গিয়েছে গবেষণায়। ভারতেও ৬০ বছর বয়সীদের জন্য শুরু হয়েছে বুস্টার ডোজ। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিন্তু বারলার জানিয়েছে কোভিডের সংক্রমণ ঠেকাতে টিকাকরণ ছাড়া কোনও গতি নেই। আর তাই সবাইকে টিকা নিতেই হবে। এমনকী তাঁরা বলেছেন, মূল ভ্যাকসিনের কম্পোজিশন অনুসারেই এই বুস্টার ডোজগুলো বানানো হয়েছে। ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলে শরীরে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। তা কিন্তু প্রমাণিত। যে কারণে মনে করা হচ্ছে ওমিক্রনের সংক্রমণ এত বেশি হলেও মৃত্যুহার কম। কিন্তু অনেকেই আবার বলছেন, ভ্যাকসিনের প্রভাবের জন্য শরীরে যে কোভিড বিরোধী অ্যান্টিবডি তৈরি হচ্ছে তার স্থায়িত্ব বেশিদিন নয়। ফলে কোভিডের বিরুদ্ধে লড়তে গেলে আরও বেশি সংখ্যায় অ্যান্টিবডি তৈরির ভাবনা করতে হবে।

নতুন এই ভ্যারিয়েন্টের প্রার্দুভাবের সঙ্গে কিন্তু বেড়েছে বুস্টার ডোজের চাহিদাও। অধিকাংশ দেশেই বুস্টার ডোজ দেওয়া হয়ে গিয়েছে। বর্তমানে ভারতেও চলছে এই টিকাকরণ প্রক্রিয়া। তৃতীয় ডোজই বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা, এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।

ঠিক এক বছর আগে ভারতে শুরু হয় প্রথম টিকাকরণ। তখন বলা হয়েছিল যাদের বয়স ৪৫-এর ঊর্ধ্বে একমাত্র তাদেরকেই দেওয়া হবে কোভিডের টিকা। সেই তালিকায় স্বাস্থ্যকর্মীরা এবং ফ্রন্টলাইন ওয়ার্কাররা ছিলেন। কিন্তু নতুন এই ভ্যারিয়েন্টের প্রকোপে ভ্যাকসিনের কার্যকারিতা আগের তুলনায় কমেছে, এমনটাই মত অনেক বিশেষজ্ঞদের। যে কারণে সংক্রমণ বাড়ছে। আর তাই প্রয়োজন বুস্টার ডোজের। কারণ সময়ের সঙ্গে সঙ্গে শরীরে কমছে কোভিড অ্যান্টিবডির সংখ্যা। তাই যাঁদের বয়স ৬০-এর উপর, যাঁদের অন্য কোনও শারীরিক সমস্যা রয়েছে তাঁদেরকেই কোভিডের তৃতীয় ডোজ আগে দেওয়া হচ্ছে।

যদিও ইজরায়েলের মত কিছু দেশে ১৮ বছর বা তার ঊর্ধ্বে যারা রয়েছে তাদের জন্য চতুর্থ টিকারও ভাবনা করা হচ্ছে। সেক্ষেত্রে একটা প্রশ্নচিহ্নও রয়ে যাচ্ছে। তাহলে কি বুস্টার ডোজ ছাড়া গতি নেই? এছাড়াও কোভিড থেকে বাঁচটে কি নিয়মিত টিকাকরণ চালিয়ে যেতে হবে সেই নিয়েও প্রশ্ন উঠেছে অনেক মহলেই। সম্প্রতি ইজরায়েলেই একটি গবেষণায় বলা হয়েছে, কোভিডের চতুর্থ ডোজ ওমিক্রনের হাত থেকে রক্ষা করবে মানুষকে। বাড়বে না সংক্রমণ। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এখনও এমন কিছু জানানো হয়নি। বরং সংস্থার তরফে বার বার জোর দেওয়া হচ্ছে কোভিডের প্রাথমিক টিকাকরণের বিষয়ে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Hair loss: ওজন কমার সঙ্গে সঙ্গে চুল ঝরছে বেশি? জানুন কেন এমন হয়…