Yoga: সঠিক সময়ে যোগাসন করেন তো? তা না হলে ফল কিন্তু মিলবে না!

এমনটা নয় যে আপনি দিনের যে কোনও খালি সময়ে যোগ ব্যায়াম করে নিলেন, কিংবা আপনি যে আসনটি করতে ভাল লাগে সেটাই বার বার করতে থাকলেন, তাহলে যোগাসনের প্রভাব আপনার শরীরে লক্ষ্য করা যাবে না। তাই প্রথমে জেনে নিন যে, যোগ ব্যায়াম করার সঠিক সময় কখন!

Yoga: সঠিক সময়ে যোগাসন করেন তো? তা না হলে ফল কিন্তু মিলবে না!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 11:27 AM

নিয়মিত যোগাসন করলে শরীর ও মন দুটোই ভাল থাকে। নিয়মিত যোগ ব্যায়ামের অভ্যাস আপনার মধ্যে সুস্থ ও সবলভাবে শারীরিক ও মানসিক ক্ষমতা গড়ে তুলবে। কিন্তু যোগ ব্যায়াম করতে হবে সঠিক নিয়ম মেনে এবং সঠিক সময়ে। নচেৎ এটি আপনার শরীরে কোনও প্রভাবই ফেলবে না।

এমনটা নয় যে আপনি দিনের যে কোনও খালি সময়ে যোগ ব্যায়াম করে নিলেন, কিংবা আপনি যে আসনটি করতে ভাল লাগে সেটাই বার বার করতে থাকলেন তাহলে যোগাসনের প্রভাব আপনার শরীরে লক্ষ্য করা যাবে না। তাই প্রথমে জেনে নিন যে, যোগ ব্যায়াম করার সঠিক সময় কখন!

সকাল, সন্ধ্যা যে কোনও সময়ে যোগ ব্যায়াম করা যায়। তবে সে সময় যেন ভরা পেট না থাকে। অল্প কিছু খেয়ে আধঘণ্টা পরে যোগ ব্যায়াম করা শুরু করতে পারেন। তা নাহলে, খাবার খাওয়ার দুই থেকে চার ঘণ্টা পড়ে যোগ ব্যায়াম করুন। কিন্তু ভরপেটে যোগাসন করতে যাবেন না। কিন্তু বৈজ্ঞানিক ও আয়ুর্বেদিক মতে, যোগাসন করার সঠিক সময় হল ভোরবেলা। ভোরে সূর্য ওঠার আগে যোগাসন করা শরীরের পক্ষে সবচেয়ে ভাল।

ভোরের শীতল ও সচেজ আবহাওয়ায় যোগাসন করলে, শ্বাস নিলে শরীর ও মন দুটোই সারাদিন ফুরফুরে থাকে। এর ফলে আপনার সারাদিনের কাজকর্ম‌তেও মন লাগে। সকালবেলা মনও শান্ত থাকে এবং মস্তিষ্কও সতেজ থাকে। ঘুম থেকে উঠে প্রাতঃকর্ম সেরে মুখ ধুয়ে যোগাসন শুরু করে দেখুন, আপনার সারাদিন খুব ভাল যাবে এবং শরীরেও এর প্রতিক্রিয়া পড়বে।

অন্যদিকে, যোগাসন করার কিছু বিশেষ নিয়ম রয়েছে। আপনি যদি কোনও প্রশিক্ষকের থেকে শিখে নেন তাহলে বিষয়গুলি আপনার কাছে সহজ হয়ে উঠবে আরও। তবে আগে থেকে যদি কিছু মৌলিক বিষয় জেনে রাখেন তাহলেও উপকার হবে আপনারই।

প্রথমৎ, ফাইট ফিট জামাকাপড় পড়ে যোগাসন করবেন না। ঢিলেঢালা ও আরামদায়ক পোষাক পরে যোগাসন করতে হয়। আর অবশ্যই যোগাসন ম্যাটের ওপর বসেি যোগাসন করুন। তার সঙ্গে খালি পায়ে যোগ ব্যায়াম করুন। খাবার খেয়ে যোগাসন করবেন না। অন্তত দুই থেকে চার ঘণ্টা পর যোগ ব্যায়াম করা শুরু করবেন না।

যোগাসন করার সময় নিঃশ্বাস প্রশ্বাসের দিকে খেয়াল রাখুন, তাহলেই ফল পাওয়া যাবে। জোর করে যোগ ব্যায়াম করতে যাবেন না। তাহলে হিতে বিপরীত হয়ে যাবে। ধীরে ধীরে যোগ ব্যায়াম করুন, নাহলে শরীরের বিভিন্ন অংশ ব্যথা হতে পারে। অনেকে মনে করেন যে, যোগাসন করতে গেলে সাবলীল ও রোগা শরীরের প্রয়োজন হয়। একদম নয়। ওজনের ওপর যোগ ব্যায়াম করা নির্ভর করে না। সুতরাং আপনি আপনার ইচ্ছামত যোগাসন করতেই পারেন।

আরও পড়ুন: মনকে ভাল রাখতে যোগাসন করা শুরু করুন আজ থেকেই!