Drinking Water: জল পান করার সময় কি দাঁড়িয়ে থাকছেন? মারাত্মক অসুখে পড়ার আগে সাবধান হন এখনই

Drinking Water: জল পান করার সময় কি দাঁড়িয়ে থাকছেন? মারাত্মক অসুখে পড়ার আগে সাবধান হন এখনই

Benefits of Water: বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুধু বসে পান করলেই নয়, জল পান করতে হবে ধীরে ধীরে। কারণ শরীরকে পুষ্টি জোগানোর জন্য ফিল্টার হওয়া অনেক বেশি জরুরি।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 15, 2022 | 8:20 AM

জলই (Drink Water) জীবন। জীবনের উত্‍স হল জল। তাই জল ছাড়া বেঁচে থাকা প্রায় অসম্ভব। তেষ্টা পেলে গ্লাস বা বোতলে করে ঢকঢক করে জল খেলেই মনের ও শরীরের শান্তি। কিন্তু আয়ুর্বেদ অনুসারে, জল পান করারও রয়েছে সঠিক পদ্ধতি। মানেটা হল. জল খেলেই হল না। আপনি বসে খাচ্ছেন (Sitting) নাকি শুয়ে খাচ্ছেন নাকি দাঁড়িয়ে (Standing) খাচ্ছেন, তার উপর শরীরে জলের প্রভাব পড়ে। তাই তেষ্টা মেটালেই চলবে না, সঠিক পদ্ধতি পান করলে তবেই সেই জল কাজে দেবে। সাধারণত, প্রতিদিন প্রায় ২ লিটারের বেশি জল পান করা প্রয়োজন। কীভাবে ও কখন জল পান করলে জলের সব সুবিধাগুলি গ্রহণ করতে পারবেন, তা মাথায় রাখতে হবে।

জল খাওয়ার সময় বসে থাকুন। আপনি যদি দাঁড়িয়ে জল খান, তাহলে কোনও প্রকার পরিশোধন ছাড়াই প্রচণ্ড শক্তির সঙ্গে সরসরি পেটে চলে যাবে জল। তাতে কিডনির উপর বাড়তি চাপ পড়ে। এছাড়া দাঁড়িয়ে জল পান করলে শরীরের প্রতিটি সিস্টেমের মধ্যে দিয়ে দ্রুত গতিতে জল সরবরাহ হবে। যা ফুসফুস ও হৃদপিণ্ডের কার্যকারিতা ব্যাহত করতে পারে।

দাঁড়িয়ে থাকা অবস্থায় জল পান করলে স্নায়ুর মধ্যে উত্তেজনা সৃষ্টি হতে পারে। আর্থাইটিস ও জয়েন্টের যন্ত্রণা বাড়তে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুধু বসে পান করলেই নয়, জল পান করতে হবে ধীরে ধীরে। কারণ শরীরকে পুষ্টি জোগানোর জন্য ফিল্টার হওয়া অনেক বেশি জরুরি। পুষ্টির প্রয়োজনে জলকে একটি নির্দিষ্ট জায়গায় যেতে নির্দেশ করে শরীর।

জল পান করার সময় আরও কিছু জিনিস এড়িয়ে চলা দরকার। যেমন, একেবারে প্রচুর পরিমাণে জল পান করা উচিত নয়। বায়ু ও খাদ্যের নলে অক্সিজেনের অভাবের কারণ হতে পারে। তাতে ঘটে যেতে ভয়ংকর ঘটনা। হার্টের সমস্যা ও ফুসফুসের সমস্যাও দেখা দিতে পারে।

খাওয়ার সময় ও খাওয়ার পরপরই জল পান করা এড়িয়ে চলুন। কারণ জল শরীরের প্রাকৃতিক রসকে পাতলা করে দিতে পারে। তাতে হজমে নানা সমস্যা দেখা দিতে পারে।

ব্যায়াম করার সময় খুব বেশি জল পান করবেন না। কারণ শরীরের সোডিয়ামের ঘনত্ব কমে যেতে পারে। প্রাকৃতিক ইলেক্ট্রোলাইটগুলি ধীরে ধীরে কমে যেতে পারে। এতে শরীরের মধ্যে ক্লান্তিবোধ নেমে আসতে পারে। অনুশীলন থেকে ব্রেক নেওয়ার সময় অল্প করে জল পান করুন। মুখ ও গলায় অল্প জল দিলে দ্রুত আরাম পাবেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA