Cholesterol: দিনের মধ্যে দু-তিনবার কফি খাওয়ার অভ্যাস? কোলেস্টেরল চেক করে নিয়েছেন তো!

Cholesterol: দিনের মধ্যে দু-তিনবার কফি খাওয়ার অভ্যাস? কোলেস্টেরল চেক করে নিয়েছেন তো!
বেশি কফি পানে কী হতে পারে দেখে নিন...

Coffee: সম্প্রতি এক গবেষণায় দাবি জানানো হয়েছে যে, যে সব পুরুষরা এসপ্রেসো পান করেন তাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা মহিলাদের তুলনায় বেশি।

TV9 Bangla Digital

| Edited By: megha

May 15, 2022 | 12:39 PM

কফি নিয়ে একাধিক গবেষণা হয়ে বিশ্বজুড়ে। যার মধ্যে দেখা গিয়েছে এই উপাদানের কিছু সুবিধা ও পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। কিন্তু সব কিছুই ব্যক্তি-বিশেষে নির্ভর করে এবং সীমিত পরিমাণে কফির সেবনে ঝুঁকি কম থাকে। কিন্তু বর্তমানে যে গবেষণার ফলাফল সামনে এসেছে, তা বেশ চমকে যাওয়ার মতো। সম্প্রতি এক গবেষণায় দাবি জানানো হয়েছে যে, যে সব পুরুষরা এসপ্রেসো পান করেন তাদের শরীরে কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা মহিলাদের তুলনায় বেশি। এর আগেও বহু গবেষণায় দেখা গিয়েছে, কফির মধ্যে থালা প্রাকৃতিক রাসায়নিক পদার্থ রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়, যা ভবিষ্যতে স্ট্রোক বা অন্যান্য হৃদরোগ তৈরি করে।

ওপেন হার্ট জার্নালে প্রকাশিত ওই গবেষণায় জানা গিয়েছে, কফি ও কোলেস্টেরলের মধ্যে সংযোগটি পানীয় তৈরির পদ্ধতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়, যেটা লিঙ্গের মধ্যে পার্থক্য থাকায় পুরুষদের ওপর বেশি প্রভাব ফেলে। এই গবেষণাটি ৪০ বছরের বেশি ২১,০০০ মানুষের মধ্যে করা হয়েছিল, যেখানে মানুষ কীভাবে কফি পান করে এবং তার সঙ্গে কোলেস্টেরলের কী যোগসূত্র রয়েছে তা বিবেচনা করা হয়।

যাঁরা দিন তিন থেকে পাঁচটি এসপ্রেসো খান তাঁদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি হওয়ার সম্ভাবনা ছিল, তুলনায় যারা এসপ্রেসো পান করেননি। এই ক্ষেত্রে লক্ষ্য করা গিয়েছে, মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে এসপ্রেসো পানের প্রবণতা বেশি।

অন্যদিকে, যে সব মহিলারা দিনে ছয় বা তা বেশি কাপ ফ্লিটার কফি পান করেন, তাঁদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি। এটা যদিও পুরুষদের ক্ষেত্রে লক্ষ্য করা যায়নি। তবে গবেষকরা এটাও লক্ষ্য করেছেন যে, কফি পান ও কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির সঙ্গে তাৎক্ষণিক কোনও যোগসূত্র নেই। সবচেয়ে লক্ষণীয় বিষয় হল যে, এই এসপ্রেসো কফির ব্যবহার উল্লেখযোগ্যভাবে এস-টিসি (সিরাম মোট কোলেস্টেরল) বৃদ্ধির সঙ্গে যুক্ত ছিল।

কফি হচ্ছে এমন একটি পানীয় হবে বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আপনি যদি ঘন ঘন কফি পান করেন তার এর প্রভাব আপনার শরীরে পড়তে বাধ্য। তবে এমন নয় যে, শুধু কফি পান করলেই কোলেস্টেরলের মাত্রা বাড়ে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিত জীবনধারাই মূলত কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির মূল কারণ।

এই খবরটিও পড়ুন

কোলেস্টেরল হল রক্তে থাকা মোম জাতীয় পদার্থ। খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে এটি ধমনীতে জমা হতে থাকে এবং তখনই দেখা দেয় হার্টের সমস্যা। তাই কোনও ভাবেই একে শরীরের মধ্যে বাড়তে দেওয়া যাবে না। কফি পান করুন কিন্তু সীমিত ভাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA