World Hypertension Day: হাইপারটেনশনের রোগী? এই পাঁচ পাতাতেই হবে কামাল, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ

Blood Pressure Level: উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে জীবনধারাকে নিয়ন্ত্রণে রাখতে হবে। এর পাশাপাশি এমন কিছু ভেষজ পাতা রয়েছে যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

World Hypertension Day: হাইপারটেনশনের রোগী? এই পাঁচ পাতাতেই হবে কামাল, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ
এমন কিছু ভেষজ পাতা রয়েছে যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 12:36 PM

প্রতি বছর ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত হয়। নীরব ঘাতকের মতো শরীরে বেড়ে চলে উচ্চ রক্তচাপ (High Blood Pressure)। সমস্যা তখন দেখা দেয় যখন, এই উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগের সম্ভাবনাও বেড়ে যায়। তাই এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতেই প্রতি বছর পালিত হয় উচ্চ রক্তচাপ দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী ৭০০ মিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত। ওই প্রতিবেদন অনুসারে, ৩০ থেকে ৭৯ বয়সের রোগীর সংখ্যা গত ত্রিশ বছরে ৬৫০ মিলিয়ন থেকে বেড়ে ১.২৮ বিলিয়ন হয়েছে। উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে জীবনধারাকে নিয়ন্ত্রণে রাখতে হবে। এর পাশাপাশি এমন কিছু ভেষজ পাতা রয়েছে যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

রসুন পাতা- যে কোনও আকারে রসুন খেলে এটি উচ্চ রক্তচাপ রোগীদের রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। গড়ে ৩০০ মিলিগ্রাম রসুনের খোয়া চিবিয়ে খেলে এটি রক্তচাপ প্রায় ৭ মিমি এইচজি এবং ডায়াস্টোলিক রক্তচাপ প্রায় ৫ মিমি এইচজি কমাতে সাহায্য করে।

কারি পাতা- আপনি যদি রক্তচাপের রোগী হন তবে আপনার খাবারে কারি পাতা ব্যবহার করা উচিত। এটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, বরং রক্তচাপ সহ অনেক রোগের চিকিৎসাও করতে পারে। সর্বোচ্চ উপকার পেতে সকালে বাসি মুখে কারি পাতা চিবিয়ে খেতে পারেন। লবণ কম এবং পটাসিয়াম বেশি, কারি পাতা উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য শক্তিশালী ঔষধি প্রভাব রয়েছে বলে বলা হয়।

জোয়ান গাছের পাতা- জোয়ান গাছের সবুজ পাতা রক্তচাপ কমাতে এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। জোয়ান গাছের পাতা ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভাল উৎস। সকালে খালি পেটে এটা চিবিয়ে খেলে শুধুমাত্র রক্তচাপ কমাতেই সাহায্য করে না, এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে তোলে।

নিম পাতা- উচ্চ রক্তচাপের রোগীদের সকালে খালি পেটে নিম পাতা খাওয়া উচিত। নিম পাতার একটি অ্যান্টিহিস্টামিন প্রভাব রয়েছে বলে বিশ্বাস করা হয় যা রক্তনালীগুলিকে প্রসারিত করতে পারে। এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। নিম পাতা চিবিয়ে খেলে বা নিয়মিত এর রস খেলে পার্থক্য অনুভব করতে পারেন।

তুলসী পাতা- আয়ুর্বেদে তুলসীকে সবচেয়ে কার্যকরী উদ্ভিদ বলে মনে করা হয়। এর সবুজ পাতায় রয়েছে সেই সব ঔষধি গুণ, যা শরীরকে অনেক মারণ রোগ থেকে রক্ষা করার ক্ষমতা রাখে। উচ্চ রক্তচাপের রোগীদের খাবার ও পানীয়তে তুলসী পাতা অন্তর্ভুক্ত করা উচিত। এই সবুজ পাতা উচ্চ রক্তচাপের চিকিৎসায় সহায়ক। সর্বাধিক উপকার পেতে, আপনার খালি পেটে সকালে নিম এবং তুলসী পাতা চিবিয়ে খেতে পারেন।