Ayurveda For Uric Acid: বেশি মাত্রায় ইউরিক অ্যাসিড? নিয়ন্ত্রণে রাখুন আয়ুর্বেদিক সহজ উপায়ে

আয়ুর্বেদ শাস্ত্রের তথ্য অনুসারে, ইউরিক অ্যাসিডের মাত্রা কমানোর জন্য ও নিয়ন্ত্রণে রাখার জন্য দৈনন্দিন ডায়েটে যে যে খাবার তালিকাভুক্ত করা দরকার, সেগুলি জেনে নিন...

Ayurveda For Uric Acid: বেশি মাত্রায় ইউরিক অ্যাসিড? নিয়ন্ত্রণে রাখুন আয়ুর্বেদিক সহজ উপায়ে
ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি কেন হয়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 3:44 PM

ইউরিক অ্য়াসিডের মাত্রা বেড়ে গেলে যে শারীরিক সমস্যা দেখা যায়, তা অনেকেরই ধারণা রয়েছে। তবে বর্তমান অস্বাস্থ্যকর জীবনযাত্রায় এই সমস্যা এখন সাধারণ হয়ে দাঁড়িয়েছে। অনিয়ন্ত্রিত খাদ্যাভাস, বেলাগাম জীবনযাপন, জাঙ্কফুডের প্রতি দুর্বলতা-এই সব কারণে প্রতিদিনই কোনও না কোনও শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি কেন হয়, এর নিয়ন্ত্রণ করার উপায় কী?

আমাদের দেহে পটাশিয়াম, সোডিয়াম, বাইকার্বনেট বা এলকালাইন অর্থাৎ ইলেকট্রোলাইটস-এর ব্যালেন্স রক্ষায় ইউরিক এসিডের ভূমিকা পালন করে। সবার রক্তে এটি খুব অল্প পরিমাণে থাকে, যা মূলতঃ দেহের ডেড সেল এবং খাদ্যের উপাদান পিউরিন থেকে উৎপন্ন হয়। শরীরে তৈরি হওয়া বেশিরভাগ ইউরিক অ্যাসিড রক্তে দ্রবীভূত হয় এবং শরীর দ্বারা প্রস্রাবের আকারে নির্গত হয়। ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে হাইপারুরিসেমিয়া (hyperuricemia) রোগে আক্রান্ত হতে পারেন। এর জেরে হাড়ের জয়েন্টগুলিতে অসহ্য়কর যন্ত্রণা অনুভব করতে পারেন। আয়ুর্বেদ শাস্ত্রের তথ্য অনুসারে, ইউরিক অ্যাসিডের মাত্রা কমানোর জন্য ও নিয়ন্ত্রণে রাখার জন্য দৈনন্দিন ডায়েটে যে যে খাবার তালিকাভুক্ত করা দরকার, সেগুলি জেনে নিন…

ত্রিফলা

অন্যতম জনপ্রিয় আয়ুর্বেদিক ভেষজ হল ত্রিফলা। ত্রিফলা শব্দের অর্থ হল তিনটে ফলের সংমিশ্রণ। বিভিতকী, আমলা ও হরিতকী। ত্রিফলা তার প্রদাহরোধী বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত যা বাতের সঙ্গে সম্পর্কিত ব্য়থা কমাতে দারুণ কাজ করে।

গুলঞ্চ বা গুরুচি

আয়ুর্বেদ শাস্ত্রে আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভেষজ হল গিলয় বা গুরুচি। যদি অতিরিক্ত মাত্রায় ইউরিক অ্যাসিড ভোগেন, চতবে হাড়ের জয়েন্টগুলির প্রদাহের চিকিত্‍সার জন্য ও শরীরের ইউরিক অ্যাসিডের মাত্রা কমিয়ে নিয়ন্ত্রণের মধ্যে, আনতে চান, তাহলে প্রতিদিন এক গ্লাস করে গুলঞ্চের রস পান করতে পারেন। অবশ্যই ডাক্তারের পরামর্শে এই ভেষজ গ্রহণ করতে পারেন।

নিম

নিম হল এক আশ্চর্য পাতা যার বৈশিষ্ট্য সম্বন্ধে অতিপরিচিত সকলেই। নিম হল প্রকৃতির এক অলৌকিক আর্শীবাদ, যা বহু রোগের চিকিত্‍সার সাহায্যে কাজে লাগে। কাঁচা নিম পাতা চিবোতে পারলে খুব ভাল হয়। গাঁটে গাঁটে যন্ত্রণা নিম পাতার পেস্ট লাগাতে পারেন। এছাড়া নিমের তেল ব্যাথা ও যন্ত্রণা কমাতে সাহায্য করে।

হলুদ

আশ্চর্য ও ঘরোয়া একটি মশলা। ভারতের প্রতিটি বাড়ির হেঁসেলেই সহজেই মিলবে এই গুরুত্বপূর্ণ মশলা। এটি একটি অ্য়ান্টি-ইনফ্লেমেটরি ও নিরাময়ের বৈশিষ্ট্যের জন্য পরিচিত। হলুদের পেস্ট ব্যবহার করবে ইউরিক অ্যাসিডের মাত্রা হ্রাস পায়। জয়েন্টের ব্যাথা ও যন্ত্রণা কমাতে সেইসব স্থানেই ইউরিক হলুদের পেস্ট ব্যবহার করুন। দৈনন্দিন খাদ্যতালিকায় হলুদকে অন্তর্ভুক্ত করুন। মশলা হিসেবে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণের জন্য এর কোনও বিকল্প নেই।

আরও পড়ুন: বায়ু দূষণের জেরে হার্ট অ্যাটাকের সম্ভাবনা রোধ করার কয়েকটি টিপস, যা বর্তমানে একান্ত জরুরি!