Women Health: পিসিওএস-কে নিয়ন্ত্রণ করার সহজ উপায় জীবনধারাকে পরিবর্তন করা! কী করবেন আর কী-কী এড়িয়ে যাবেন?

এই রোগের সম্পূর্ণ নিরাময় না হলেও এর এই উপসর্গগুলিকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। এর জন্য আপনাকে বিশেষ কিছু করতে হবে না। শুধু লাইফস্টাইলে কিছু পরিবর্তন হবে।

Women Health: পিসিওএস-কে নিয়ন্ত্রণ করার সহজ উপায় জীবনধারাকে পরিবর্তন করা! কী করবেন আর কী-কী এড়িয়ে যাবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2022 | 5:40 PM

পিসিওএস (PCOS) বিষয়টি বর্তমান জীবনধারার একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বর্তমান বিশ্বের প্রায় ৮০ শতাংশ মহিলাই পিসিওস-এর সমস্যায় ভুগছেন। পিসিওএস মহিলাদের হরমোন (Women Health) ঘটিত একটি অসুখ। যার কারণে শরীরের প্রয়োজনীয় হরমোনগুলি ঠিকমতো কাজ করে না। অন্যদিকে পুরুষ হরমোনের আধিক্য দেখা দেয় শরীরে। এছাড়াও পিরিয়ডসের সমস্যা, থাইরয়েড, ওজন বেড়ে যাওয়া এসবও পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের লক্ষণ। এই রোগের সম্পূর্ণ নিরাময় না হলেও এর এই উপসর্গগুলিকে (Symptoms) আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। এর জন্য আপনাকে বিশেষ কিছু করতে হবে না। শুধু লাইফস্টাইলে (Lifestyle) কিছু পরিবর্তন হবে।

প্লাস্টিক এড়িয়ে যান- খুব কম লোকই জানেন যে পিসিওএস-এ আক্রান্ত মহিলাদের জন্য প্লাস্টিক খুবই বিপজ্জনক। আসলে, বিপিএ প্লাস্টিকের পাত্র তৈরি করতে ব্যবহৃত হয়। বিশেষজ্ঞরা বলছেন, বিপিএ হল এমনই একটি রাসায়নিক, যা শরীরের হরমোনের ভারসাম্যহীনতার জন্য দায়ী। PCOS-এ আক্রান্ত মহিলাদের শরীর ইতিমধ্যেই হরমোনের প্রতি সংবেদনশীল। এই ক্ষেত্রে, BPA আরও সংবেদনশীলতা বৃদ্ধি করতে পারে।

অ্যালকোহল এবং ধূমপান এড়িয়ে চলুন- আপনি যদি PCOS-এর সঙ্গে লড়াই করে থাকেন, তাহলে আপনার একটি ভারসাম্যপূর্ণ জীবনধারা গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ। যার মধ্যে অ্যালকোহল এবং ধূমপান অন্তর্ভুক্ত নয়। আপনার পক্ষে ধূমপান অ্যালকোহল ত্যাগ করা কঠিন হয়, তবে আপনার ডাক্তারের সঙ্গে এটি সম্পর্কে কথা বলুন এবং এটি পরিমিতভাবে খাওয়ার অভ্যাস করুন।

ওয়ার্কআউট করা- বিশেষজ্ঞদের মতে, যাঁরা দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকেন তাঁদের PCOS-এর প্রবণতা বেশি। এটি থেকে পরিত্রাণ পেতে, আপনার নিয়মিত ওয়ার্কআউট প্রয়োজন। এর জন্য আপনি জুম্বা, অ্যারোবিক, জগিং বা যোগের মতো যে কোনও ওয়ার্কআউট বেছে নিতে পারেন। যোগব্যায়ামের কিছু আসনও আপনার জন্য সহায়ক হতে পারে।

খাবারের প্রতি মনোযোগ দিন- পিসিএসের জন্য সুপারিশ করা যেতে পারে এমন কোন খাবার নেই। PCOS-এ আক্রান্ত মহিলাদের জন্য সুষম খাদ্য গ্রহণ করা জরুরি। এই জন্য, বাড়িতে রান্না করা খাবার আপনার জন্য সেরা বিকল্প। এই রোগে আক্রান্ত মহিলাদের প্যাকেটজাত এবং প্রক্রিয়াজাত খাবার সম্পূর্ণরূপে এড়িয়ে চলা উচিত।

খাদ্যাভাসে পরিবর্তন আনুন- ময়দা দিয়ে তৈরি খাবার, যেমন পাস্তা, ম্যাগি, পাউরুটি, বিস্কুট বা কৃত্রিম রঙের খাবার PCOS-এ আক্রান্ত মহিলাদের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। পরিবর্তে, আপনি যদি দানা জাতীয় খাবার যেমন জোয়ার, বাজরা বা ওটমিল খান। গোটা শস্য খাওয়া শুধু ওজনই নিয়ন্ত্রণ করবে না। বরং ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণ করবে। এর পাশাপাশি তাজা ফল এবং সবজি খান।

মানসিক চাপ কমান- মানসিক চাপের কারণে, পুরুষ হরমোন শরীরে অতিরিক্ত পরিমাণে নিঃসৃত হয়, যা মহিলাদের অবস্থাকে আরও খারাপ করতে পারে। PCOS মোকাবেলা করার জন্য, স্ট্রেস পরিচালনা করা গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ঘুম পান এবং এমন ক্রিয়াকলাপগুলিতে জড়িত হন যা আপনাকে আরও ভাল বোধ করে।

আরও পড়ুন: শিশুর দাঁতের পরিচর্যায় এই ভুলগুলো আপনিও করছেন নাকি! সাবধান হোন আজ থেকেই