World Hypertension Day 2021: সঠিক সময়ে চিকিত্‍সা না করালে হতে পারে মৃত্যু! জেনে নিন হাইপারটেনশনের লক্ষণগুলি

আধুনিক জীবনে হাইপারটেনশন (Hypertension) শব্দটি অত্যন্ত পরিচিত। হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো মারাত্মক জটিল অসুস্থতার পিছনে রয়েছে এই নীরব ঘাতকের।

World Hypertension Day 2021: সঠিক সময়ে চিকিত্‍সা না করালে হতে পারে মৃত্যু! জেনে নিন হাইপারটেনশনের লক্ষণগুলি
ঠিক সময়ে চিকিত্‍সা না করালে হতে পারে মৃত্যু!
Follow Us:
| Updated on: May 17, 2021 | 3:49 PM

উচ্চরক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা সাবধানতা অবলম্বন না করলে তাঁদের অবস্থা আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। তবে এই রোগের প্রাথমিক লক্ষণগুলি চিহ্নিত করার জন্য কোনও নির্দিষ্ট কিছু বলা যায় না। তবে সাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে প্রতিবছর ১৭ মে বিশ্ব হাইপারটেনশন দিবস (World Hypertension Day 2021) হিসেবে পালিত করা হয়।

হাইপারটেনশন হল কার্ডিওভাসকুলার রোগের প্রাথমিক লক্ষণ, যা নিঃশব্দে ও অজান্তে এই রোগের শিকার হন বহু মানুষ। তাই চিকিত্‍সাশাস্ত্রে একে সাইলেন্ট কিলারও (Silent Killer) বলা হয়ে থাকে।

বিশ্ব হাইপারটেনশন দিবস ২০২১ (World Hypertension Day 2021)

২০০৫ সালে ১৪ মে প্রথম এই দিবস পালন করা হয়েছিল। পরে ২০০৬ সালে তারিখ পিছিয়ে দেওয়া হয়। তারপর থেকে ১৭ মে তারিখেই হাইপারটেনশন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এই দিনটি পালনের একমাত্র লক্ষ্যই হল, সাধারণ মানুষের মধ্যে এই সম্পর্কে যথেষ্ট জ্ঞান ও সচেতনতা বৃদ্ধি করা।

আরও পড়ুন : International Family Day 2021: আন্তর্জাতিক পরিবার দিবসের ইতিহাস, গুরুত্ব কী জেনে নিন…

২০২১ সালের থিম

এবছরের থিম হল, রক্তচাপ সঠিকভাবে পরিমাপ করা, নিয়ন্ত্রণ করা, সুস্থ জীবন উপভোগ করা। করোনার জেরে এবার আর কোনও ইভেন্ট বা শিবির গড়ে তোলা হবে না। অনলাইনের মাধ্যমেই পালিত হচ্ছে হাইপারটেনশন দিবস। তবে এ বিষয়ে এই রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রশন থাকলে তাঁরা অনলাইনে চিকিত্‍সকদের পরামর্শ নিতে পারবেন।

হাইপারটেনশনের লক্ষণ (Symptoms of Hypertension)

এর কোনও নির্দিষ্ট উপসর্গ বা লক্ষণ নেই। তবে কিছু সাধারণ লক্ষণ রয়েছে, যা দেখে বুঝতে পারবেন, আপনি হাইপারটেনশনে আক্রান্ত হয়েছেন। কী দেখে বুঝবেন আপনি হাইপারটেনশন রোগের শিকার হয়েছেন, দেখে নিন একঝলকে…

-অসহ্য মাথার যন্ত্রণা, -ঝাপসা দৃষ্টি, -শ্বাসকষ্ট, -ক্লান্তি, -বমি-বমিভাব, -নাকে রক্তক্ষরণ।

আরও পড়ুন: কোমর-হাঁটু-ঘাড়ের ব্যথায় কাবু, অবহেলা করলে ভেঙে যেতে পারে শরীরের হাড়!

উচ্চরক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা রোজকার ডায়েটের উপর নজর রাখুন। সাধারণত স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয় তাঁদের। তবে কয়েকটি খাবার রয়েছে, যে রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। সেগুলি কী কী, দেখে নিন একবার…

– তাজা সবজি ( বিশেষ করে সবুজ শাক), বেরি-জাতীয় খাবার ( বিশেষত ব্লুবেরী), বিট, দুধ-মাখন-দই, ওটমিল, কলা, ওমেগা-৩ সহ যে কোনও মাছ, শস্যজাতীয় খাবার (যব, জোয়ার বাজরা, গম), টমেটো, ওটস, করলা, শশা, মুগ ডাল, পোহা বা চিড়ে, পেঁয়াজ, আমলা, পেঁপে।