করোনা ভ্যাকসিন সংক্রান্ত ৩০ হাজার ভুয়ো ভিডিয়ো বাতিল করল ইউটিউব

ইউটিউবের তরফে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা জানিয়েছেন, যে সব ভিডিয়োয় করোনার ভ্যাকসিন সংক্রান্ত তথ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের দেওয়া তথ্যের সঙ্গে মিলছে না, মূলত সেগুলি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা ভ্যাকসিন সংক্রান্ত ৩০ হাজার ভুয়ো ভিডিয়ো বাতিল করল ইউটিউব
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Mar 12, 2021 | 8:48 PM

প্রায় এক বছর হতে চলল পৃথিবী করোনায় (health care) আক্রান্ত। ২০২০ দুঃস্বপ্নের বছর হিসেবেই কাটিয়েছে গোটা বিশ্ব। করোনার (covid 19) জেরে কর্মনাশা লকডাউন সব দিক থেকেই আতঙ্ক বয়ে এনেছিল। করোনার ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে। কিন্তু ভ্যাকসিন নিলেই কি আপনি সুরক্ষিত? সে প্রশ্ন তো রয়েইছে। তার মধ্যেই এসে গিয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। অন্তত চিকিৎসকদের একটা বড় অংশ তেমনটাই মনে করছেন।

সোশ্যাল মিডিয়া এখন জীবনের অঙ্গ। করোনা সংক্রান্ত বিভিন্ন খবরও রয়েছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু তার মধ্যে কতটা সত্যি, আর কতটাই বা ভুয়ো? ইউটিউবে করোনা ভ্যাকসিন সংক্রান্ত যে সব ভিডিয়ো আপলোড হয়েছে, তার মধ্যে একটা বড় অংশে ভুল তথ্য রয়েছে। যা থেকে সাধারণ মানুষের বিভ্রান্ত হওয়ার সম্ভবনা প্রবল। সম্প্রতি এমনই তথ্য নজরে এসেছে ইউটিউব কর্তৃপক্ষের। সে কারণেই করোনার ভ্যাকসিন সংক্রান্ত এমন কিছু ভিডিয়ো যা সাধারণ মানুষকে ভুল পথে চালিত করতে পারে, তেমন প্রায় ৩০ হাজার ভিডিয়ো ডিলিট করলেন ইউটিউবের কর্তা ব্যক্তিরা।

আরও পড়ুন, কিডনিতে পাথর হয়েছে কি না, কোন কোন উপসর্গ দেখে বুঝবেন?

ইউটিউবের তরফে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা জানিয়েছেন, যে সব ভিডিয়োয় করোনার ভ্যাকসিন সংক্রান্ত তথ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের দেওয়া তথ্যের সঙ্গে মিলছে না, মূলত সেগুলি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর অর্থাৎ ২০২০-তে করোনা সংক্রান্ত ভুয়ো তথ্যে ভরপুর আট লক্ষ ভিডিয়ো বাতিল করে দিয়েছিল ইউটিউব।

সূত্রের খবর, ইউটিউবে এমন কিছু ভিডিয়ো আপলোড করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল, করোনার ভ্যাকসিন নিলে সন্তান উৎপাদনের ক্ষমতা কমে যাবে। অথবা কোনও কোনও ভিডিয়োতে দাবি করা হয়েছিল, ভ্যাকসিন আপনার মৃত্যুর কারণও হতে পারে। স্বাভাবিক ভাবেই এই সব তথ্যের কোনও বাস্তব ভিত্তি নেই। এমনকি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের দেওয়া তথ্যের সঙ্গেও এই দাবির কোনও মিল নেই। ফলে সাধারণ মানুষ বিভ্রান্ত হতে পারেন। সে কারণেই এই পদক্ষেপ নিয়েছে ইউটিউব।

আরও পড়ুন, কোন দেশে আইনত তামাক সেবনের বয়স কত?