Job loss in 2022: তিন মাসেই চাকরি হারিয়েছেন ১১ কোটি মানুষ! করোনার পর হাজির হয়েছে নতুন ‘বিপদ’

Job loss in 2022: সমীক্ষার রিপোর্ট বলছে, ভারত ও আরও কয়েকটি দেশে মহিলাদের কর্মসংস্থানের পরিস্থিতি খুবই খারাপ।

Job loss in 2022: তিন মাসেই চাকরি হারিয়েছেন ১১ কোটি মানুষ! করোনার পর হাজির হয়েছে নতুন 'বিপদ'
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 7:30 AM

নয়া দিল্লি : করোনা পরিস্থিতিতে চাকরি হারিয়েছেন অনেকেই। একটানা মহামারী, দুর্বল অর্থনীতির ফল ভুগতে হয়েছে অনেককেই। বর্তমানে সেই পরিস্থিতি বদলালেও চাকরি নিয়ে আবারও তৈরি হয়েছে সঙ্কট। করোনা ক্রমশ সরে যেতে শুরু করলেও হাজির হয়েছে নতুন বিপদ। রাশিয়া- ইউক্রেন যুদ্ধের জেরে আবারও কোপ পড়েছে অর্থনীতিতে। আবারও কাজ হারাচ্ছেন অনেকে। ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের যে সমীক্ষা সম্প্রতি সামনে এসেছে, সেখানে দেখা যাচ্ছে ২০২২-এর প্রথম ত্রৈমাসিকে বিশ্বে অন্তত ১১.২ কোটি মানুষ চাকরি হারিয়েছেন।

ভারত ও বেশ কিছু দেশের ক্ষেত্রে বিশেষভাবে প্রভাব পড়েছে বলে জানা গিয়েছে। আর সবথেকে বেশি  প্রভাব পড়েছে মহিলাদের ওপর। ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের নবম সংস্করণে দেখা যাচ্ছে মহিলাদের বেকারত্বের সংখ্যা পুরুষ কর্মীদের তুলনায় অনেকটাই বেশি।

ওয়ার্ল্ড অব ওয়ার্ক শিরোনামে একটি রিপোর্ট ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের তরফে প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে মোট কাজের সময় অনেকটাই কমেছে। গোটা বিশ্বের নিরিখে কর্মসংস্থান কমেছে ৩.৮ শতাংশ। আর পুরুষ ও মহিলার মধ্যে কাজ হারানোর ক্ষেত্রে তৈরি হয়েছে অনেক ফারাক।

সমীক্ষার তথ্য বলছে, প্রতি ১০০ জন মহিলার মধ্যে সাম্প্রতিককালে ১২.৩ জন কর্মহারা হয়েছেন, আর পুরুষের ক্ষেত্রে সেই সংখ্যাটা ৭.৫ জন।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই পরিস্থিতির পিছনে জন্য চিনের লকডাউন, জ্বালানির মূল্যবৃদ্ধি আর রাশিয়া-ইউক্রেনের যুদ্ধই মূল কারণ। ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন সমস্ত দেশগুলির প্রতি বার্তা দিয়েছে যাতে মানবিকতার সঙ্গে দেশগুলি বিষয়টার দিকে নজর দেয়। ২০২২-এর শেষের দিকে কর্মসংস্থান আরও কমবে বলে মনে করা হচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে, মহিলাদের বেকারত্ব কেন এত বাড়ছে, সে দিকে গুরুত্ব দেওয়া প্রয়োজন ভারতের মত দেশগুলির। সামগ্রিক পরিস্থিতির উন্নতির কথাও বলা হয়েছে রিপোর্টে। এই প্রসঙ্গে অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেস জেনারেল সেক্রেটারি অমরজিৎ কাউর জানিয়েছেন, তাঁদের সমীক্ষায় দেখা গিয়েছে, ৩০ থেকে ৬০ শতাংশ মানুষ চাকরি হারিয়েছেন, তাঁরা আর চাকরিতে যোগও দেননি। তাঁর দাবি কেন্দ্র নিজেই স্বীকার করে নিয়েছে যে লকডাউনের সময় অন্তত ৫০ শতাংশ মহিলা নিজের বাসস্থানে ফিরে গিয়েছেন, যাঁরা আর কাজে ফেরেননি।