ধেয়ে আসতে পারে একুশের প্রথম সাইক্লোন, পূর্বাভাস দিল মৌসম ভবন

তৈরি হয়েছে নিম্নচাপ। প্রবল বৃষ্টি শুরু হবে দেশের একাধিক রাজ্যে। ঝড়ে উত্তাল হতে পারে সমুদ্রও

ধেয়ে আসতে পারে একুশের প্রথম সাইক্লোন, পূর্বাভাস দিল মৌসম ভবন
ফাইল ছবি (পিটিআই)
Follow Us:
| Updated on: May 11, 2021 | 6:56 PM

নয়া দিল্লি: গত বছর ভয়াবহ আমফানে তছনছ হয়ে গিয়েছিল ঘর বাড়ি। একাধিক মৃত্যুর সাক্ষী হতে হয়েছিল বাংলা ও ওডিশাকে। চলতি বছরে এখনও পর্যন্ত কোনও ঘূর্ণিঝড় আছড়ে না পড়লেও এবার বছররে প্রথম সাইক্লোনের জন্য প্রস্তুত হওয়ার বার্তা দিল মৌসম ভবন। আরব সাগরে উঠতে পারে ব্যাপক ঢেউ। দিন পাঁচেকের মধ্যে আছড়ে পড়ার সম্ভাবনা সেই ঝড়ের।

মঙ্গলবার মৌসম ভবনের তরফ থেকে যে পূর্বাভাস দেওয়া হয়েছে তা যদি সত্যি হয় তাহলে আগামী ১৬ মে আরব সাগরে তুফান তুলবে সেই ঝড়। আর সেই ঝড়ের নাম হবে ‘তৌক্তে’, যা মায়ানমারের দেওয়া। তার আগে আপাতত আগামী কয়েক দিন ধরে একাধিক রাজ্যে বৃষ্টিপাত শুরু হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মূলত কেরল, কর্ণাটক, লাক্ষাদ্বীপ ও তামিলনাড়ুতে বৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘দয়া করে বন্ধ করুন,’ সুপ্রিম কোর্টে সনিয়ার বক্তব্য থামালেন আইনজীবী কপিল সিব্বল

মৌসম ভবনের তরফ থেকে দেওয়া সতর্ক বার্তায় বলা হয়েছে, ‘দক্ষিণ-পূর্ব আরব সাগরের ওপর দানা বাঁধছে নিম্নচাপ। ১৪ মে সকালের মধ্যে সেই নিম্নচাপ তৈরি হবে। সেটি এগিয়ে যাবে উত্তর-পশ্চিমের দিকে। আর সেটাই ১৬ মে সাইক্লোনের আকার নিতে পারে। তার জেরে আগামী বৃহস্পতিবার উত্তাল হতে পারে সমুদ্র। গোয়া ও মহরাষ্ট্রের উপকূলও অশান্ত হতে পারে। ঝড়ের গতিবেগ হতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।