International Yoga Day 2022: ‘যোগা আন্তর্জাতিক সহযোগিতার ভিত্তি’, বিশেষ দিনে মাইসুরু থেকে বার্তা প্রধানমন্ত্রীর

International Yoga Day 2022: 'যোগা আন্তর্জাতিক সহযোগিতার ভিত্তি', বিশেষ দিনে মাইসুরু থেকে বার্তা প্রধানমন্ত্রীর
ছবি: সোশ্যাল মিডিয়া

World Yoga Day: কর্নাটকের মাইসুরুতে আয়ুষ মন্ত্রক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোদী বলেন, "এই মহাবিশ্ব আমাদের দেহ এবং আত্মা থেকে শুরু হয়।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 21, 2022 | 3:29 PM

মাইসুরু: তিনি যে স্বাস্থ্য সচেতন, একথা প্রায় সকলেই জানেন। তাঁর লাগামহীন কর্মশক্তির অন্যতম বড় কারণ যে নিয়মিত শরীরচর্চা, একথা কারও অজানা নয়। বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) যোগাসন করতে দেখা গিয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক যোগা দিবসের (International Yoga Day) জন্য আয়োজিত বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে কর্নাটকের মাইসুরুতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী ছাড়াও কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই এবং আয়ুষ মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সর্বানন্দ সোনওয়ালও উপস্থিত ছিলেন। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, “যোগা সমগ্র মানবজাতির জন্য প্রয়োজনীয়। এবারের বিশ্ব যোগা দিবস ‘মানবতার স্বার্থে যোগ’ এই মন্ত্রে অনুপ্রাণিত। আমি রাষ্ট্রপুঞ্জ এবং গোটা বিশ্বের সকলকে যোগা দিবস উদযাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাই।” রোজকার জীবনে শরীরকে সুস্থ রাখার জন্য অনেকে যোগ অভ্যাসের পরামর্শ দেন। এদিনের অনুষ্ঠানের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখেও সেই কথাই শোনা গিয়েছে। তিনি বলেন, “দিনের শুরুটা যদি যোগাভ্যাসের মাধ্যমে হয়, তবে বাকি দিনটা ভাল কাটে। অনেক রয়েছেন কাজের ফাঁকে সময় বের করে, এমনকী অফিসে গিয়েও যোগা করেন। যোগা বিশ্বে শান্তি নিয়ে এসেছে।”

কর্নাটকের মাইসুরুতে আয়ুষ মন্ত্রক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোদী বলেন, “এই মহাবিশ্ব আমাদের দেহ এবং আত্মা থেকে শুরু হয়। যোগব্যায়াম আমাদের মধ্যে থাকা সমস্ত কিছু সম্পর্কে আমাদের সচেতন করে তোলে এবং সচেতনতার অনুভূতি তৈরি করতে সাহায্য করে।” মোদী বলেন, “ভারত যখন স্বাধীনতার ৭৫ তম বছর পালন করছে, ঠিক সেই সময়ে আমরা বিশ্ব যোগ দিবস পালন করছি। করোনার কারণে বিগত দু’বছর এইভাবে যোগ ব্যায়াম করা সম্ভব হয়নি। যোগ দিবসের এই ব্যাপকতা, এই স্বীকৃতি ভারতের সেই অমৃত চেতনার গ্রহণযোগ্যতা যা ভারতের স্বাধীনতা সংগ্রামকে শক্তি দিয়েছে।”

মাইসুরু প্যালেস গ্রাউন্ডে আয়োজিত এদিনের অনুষ্ঠানে বিশ্ব যোগা দিবস পালন করার জন্য প্রায় ১৫ হাজারের বেশি মানুষ উপস্থিত ছিলেন। বক্তব্য রেখে মঞ্চ থেকে সটান নেমে গিয়ে সেখানে উপস্থিত জনতার সঙ্গে যোগব্যায়াম কর্মসূচিতে অংশ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষে গোটা দেশের ৭৫টি স্থানে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক। সেখানেও বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA