Eknath Shinde: গদি হারাতে পারেন শিন্ডে? মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ ২২ বিধায়ক কি এবার বিজেপির পথে? নতুন দাবি ঘিরে চাঞ্চল্য

Maharashtra Politics: শিবসেনা মুখপাত্র সামানতে দাবি করা হয়েছে, "শিন্ডে শিবির মহারাষ্ট্রে গ্রাম পঞ্চায়েত ও শরপঞ্চ নির্বাচনে যে সাফল্যের দাবি করছেন, তা আসলে ভিত্তিহীন।

Eknath Shinde: গদি হারাতে পারেন শিন্ডে? মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ ২২ বিধায়ক কি এবার বিজেপির পথে? নতুন দাবি ঘিরে চাঞ্চল্য
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2022 | 12:41 PM

মুম্বই: মহারাষ্ট্রের (Maharashtra) রাজনীতিতে নয়া মোড়? শিবসেনার উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) শিবিরের পক্ষ থেকে তাদের মুখপত্র সামনা-তে যে দাবি করা হয়েছে, তা নিয়ে সেরাজ্যের রাজনৈতিক মহলে নতুন করে জল্পনা তৈরি হয়েছে। সামনা-তে দাবি করা হয়েছে, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (Eknath Shinde) শিবিরের ৪০ বিধায়কের মধ্য ২২ জনই অখুশি এবং তারা খুব শীঘ্রই বিজেপিতে যোগদান করতে চলেছেন। সামনাতে দাবি করা হয়েছে, একনাথ শিন্ডেকে ‘অস্থায়ীভাবে’ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী করা হয়েছে। সামনাতে দাবি করা হয়েছে, “এখন সবাই বুঝে গিয়েছে যে কোনও সময় শিন্ডের মুখ্যমন্ত্রী চলে যেতে পারে। শিন্ডে শিবিরের আন্ধেরি পূর্বের উপনির্বাচনে প্রার্থী দেওয়া উচিত ছিল, কিন্তু বিজেপির জন্যই তারা সেটা করে নি।”

শিবসেনা মুখপাত্র সামানতে দাবি করা হয়েছে, “শিন্ডে শিবির মহারাষ্ট্রে গ্রাম পঞ্চায়েত ও শরপঞ্চ নির্বাচনে যে সাফল্যের দাবি করছেন, তা আসলে ভিত্তিহীন। শিন্ডে শিবিরের ২২ জন বিধায়ক অখুশি। এই বিধায়কদের সিংহভাগই বিজেপির সঙ্গে এক হয়ে যাবেন।” সামনাতে আরও দাবি করা হয়েছে, শিন্ডে তাঁর নিজের পাশাপাশি মহারাষ্ট্রের ব্যাপক ক্ষতি করে দিয়েছেন, সেই কারণে রাজ্যের মানুষ তাঁকে কখনও ক্ষমা করবে না এবং বিজেপি শিন্ডেকে নিজেদের সুবিধার জন্য চিরকাল ব্যবহার করবে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, মহারাষ্ট্র সরকার ৪০ জন বিধায়কের জন্য চলছে এবং শিন্ডে শিবির সম্পূর্ণভাবে সিএমওর নিয়ন্ত্রণে রয়েছে। সামনার ওই প্রতিবেদন অনুযায়ী, “সরকারের সব সিদ্ধান্তই উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস নিয়ে থাকেন এবং মুখ্যমন্ত্রী শুধু সেই সিদ্ধান্তগুলি ঘোষণা করেন।”

প্রসঙ্গত, সিংহভাগ শিবসেনা বিধায়ককে নিয়ে উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করার পর জুলাই মাসে মহারাষ্ট্রে সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন একনাথ শিন্ডে। বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার সুযোগ পেয়েছিলেন একনাথ। সেরাজ্যের দু’বারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীসকে উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব দিয়েছিল বিজেপি। আগামী দিন মহারাষ্ট্রের রাজনীতিতে নতুন কোনও বদল হয় কি না, সেটাই এখন দেখার।