২২ টি ওয়ার্ডে নিষিদ্ধ হল মদ-মাংস, রয়েছে পৌরানিক গুরুত্ব

Mathura Vrindavan: ওই স্থানগুলির বিশেষ পৌরানিক গুরুত্ব রয়েছে তাই পর্যটনের ক্ষেত্রে এগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনটাই বলা হয়েছে উত্তর প্রদেশ সরকারের তরফে।

২২ টি ওয়ার্ডে নিষিদ্ধ হল মদ-মাংস, রয়েছে পৌরানিক গুরুত্ব
মথুরা-বৃন্দাবনে রয়েছে অনেক দর্শণীয় স্থান (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 3:00 PM

লখনউ: ধর্মীয় তীর্থ হিসেবে বহুদি ধরেই গুরুত্ব পেয়েছে উত্তর প্রদেশের একাধিক জায়গা। এবার সেই রাজ্যে মোট ২২ টি ওয়ার্ডকে ‘পবিত্র তীর্থ স্থল’ হিসেবে চিহ্নিত করল উত্তর প্রদেশ সরকার। মথুরা-বৃন্দাবন নগর নিগমে ২২ টি ওয়ার্ডকে বেছে নেওয়া হয়েছে। এই সব এলাকায় তীর্থের জন্য আসেন বহু পর্যটক। এই অঞ্চল গুলির বিশেষ পৌরানিক গুরুত্বও রয়েছে। মথুরা বৃন্দাবনকে শ্রীকৃষ্ণের জন্মভূমি হিসেবে ব্যাখ্যাও করা হয়। তাই এই ওয়ার্ডগুলিকে বেছে নিয়ে মদ ও মাংসের বিক্রিও বন্ধ করে দেওয়া হয়েছে।

শ্রীকৃষ্ণের ক্রীড়া স্থল হিসেবে ব্যাখ্যা করা হয় মথুরা ও বৃন্দাবনকে। পবিত্র ক্ষেত্র হিসেবে এই তর্থে আসেন বছরে লক্ষ লক্ষ মানুষ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসেন ভক্তরা। উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব অবিনাশ অবস্তী জানিয়েছেন, সেই পর্যটনের কথা মাথায় রেখেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এই জায়গাগুলি পর্যটনের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলেও ব্যাখ্যা করেন তিনি। প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই ২২ টি ওয়ার্ডে কোনোরকম মদ বা মাংস তথা আমিষ খাবার বিক্রি বা ক্রয় চলবে না।

এই এলাকায় মোট ওয়ার্ডের সংখ্যা ৭০। এর মধ্যে ৯টি ওয়ার্ড আগে থেকেই ‘পবিত্র তীর্থ স্থল’ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। নতুন করে যে ২২ টি ওয়ার্ডকে বেছে নেওয়া হয়েছে সেগুলি হল, ঘাটি বাহাল রাই, গোবিন্দ নগর, মান্ডি রামদাস, চৌবিয়া পাদা, দ্বারকাপুরী, নবনীত নগর, ভানখান্ডি, ভরতপুর গেট, অর্জুনপুরা, হনুমান টিলা, জগন্নাথপুরী, গোঘাট, মনোহরপুর, বৈরাগপুরা, রাধানগর, বদ্রীনগর, মহাবৈদ্য কলোনি, কৃষ্ণনগর ১ ও কৃষ্ণনগর ২, কয়লা গলি, ডাম্পের নগর ও জয় সিং পাড়া।

আরও পড়ুন: Delhi Weather Today: জল থৈ থৈ রাজধানী, ব্যাহত বিমান পরিষেবা