সোমবার থেকে আরও ৫০ টাকা বাড়ছে রান্নার গ্যাসের দাম

ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম প্রতি মাসে বিবেচিত হয়।  রান্নার গ্যাসের দাম নির্ধারিত হয় বিভিন্ন রাজ্যের করের উপর নির্ভর করে।

সোমবার থেকে আরও ৫০ টাকা বাড়ছে রান্নার গ্যাসের দাম
এর উপর রাজ্যভিত্তিক কর বসে। সেই কারণেই গ্যাসের দাম আরও কিছুটা বৃদ্ধি পায়। তবে কেন্দ্রের তরফ থেকে গৃহস্থবাড়িগুলির জন্য সাবসিডি বা ভর্তুকি দেওয়া হয়। প্রতিবছর ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হয়।
Follow Us:
| Updated on: Feb 14, 2021 | 10:37 PM

নয়া দিল্লি: সোমবার থেকেই রাজধানীতে আরও ৫০ টাকা দাম বাড়বে রান্নার গ্যাসের। যার ফলে  ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের বর্ধিত দাম হবে ৭৬৯ টাকা। এমন খবর মিলেছে সংবাদ সংস্থা এএনআই মারফত। কয়েক দিন আগেই ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ২৫ টাকা বেড়েছে। এখন ফের নয়া দিল্লিতে রান্নার গ্যাসের দাম বাড়ার কথা জানিয়েছে এএনআই।

ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম প্রতি মাসে বিবেচিত হয়।  রান্নার গ্যাসের দাম নির্ধারিত হয় বিভিন্ন রাজ্যের করের উপর নির্ভর করে। তাই দেশের বিভিন্ন প্রান্তে রান্নার গ্যাসের দামও ভিন্ন হয়। ৪ ফেব্রুয়ারি দেশের মেট্রো শহরগুলিতে ভর্তুকিহীন গ্যাসের দাম বেড়েছিল।

বর্তমানে ঘরোয়া রান্নার জন্য সর্বোচ্চ ১২টি সিলিন্ডার পায় প্রত্যেক পরিবার। তারপর রান্নার গ্যাস লাগলে তা খোলা বাজার থেকে ভর্তুকি ছাড়াই কিনতে হয়। এ বারের বাজেটে অধিক শুল্ক বসেছে পেট্রোল, ডিজেলের উপর। তবে তরল সোনার দাম বাড়বে না বলেই আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী। সামনের মে মাস থেকেই ভর্তুকি উঠে যাচ্ছে কেরোসিন থেকে। যার ফলে দাম বাড়বে কেরোসিনের।

আরও পড়ুন: গ্রেটা থুনবার্গের ‘টুলকিট’ শেয়ার করে গ্রেফতার পরিবেশকর্মী দিশা রবি

গ্যাসের দাম বাড়ার পাশাপাশি জানুয়ারি মাস থেকে ক্রমাগত বেড়েছে পেট্রোল-ডিজেলের। মুম্বইতে এখন বর্ধিত পেট্রোলের দাম ৯৫ টাকা ২১ পয়সা প্রতি লিটার। দিল্লিতে ১ লিটার পেট্রোলের জন্য গুনতে হয় ৮৮ টাকা ৭৩ পয়সা। প্রতি লিটার ডিজেল মুম্বইতে ৮৬ টাকা ৪ পয়সা ও দিল্লিতে ৭৯ টাকা ৬ পয়সা।