JDU MLA: নীতীশ খেলেন ধাক্কা! বিজেপির পতাকা হাতে তুলে নিলেন জেডিইউ বিধায়ক

Arunachal Pradesh: কাসো যোগ দেওয়ায় ৬০ সদস্যের বিধানসভায় বিজেপি বিধায়কের সংখ্যা বেড়ে ৪৯ হয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারে জেডিইউ ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে অরুণাচল প্রদেশের ১৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ৭টি আসনে জয়ী হয়েছিল।

JDU MLA: নীতীশ খেলেন ধাক্কা! বিজেপির পতাকা হাতে তুলে নিলেন জেডিইউ বিধায়ক
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2022 | 12:13 PM

নয়া দিল্লি: কয়েকদিন আগেই বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডি, কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে একত্রে বিহারে নতুন সরকার তৈরি করেছেন নীতীশ কুমার (Nitish Kumar)। বিজেপির সঙ্গ ছেড়ে বিহারে সরকার গঠনে সফল হলেও দলীয় বিধায়কের বিজেপি ত্যাগ আটকাতে পারলেন না নীতীশ কুমার। অরুণাচল প্রদেশের একমাত্র জেডিইউ বিধায়ক তেচি কাসো বৃহস্পতিবার বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার (JP Nadda) উপস্থিতিতে বিজেপিতে যোগদান করেছেন। জেডিইউ বিধায়কের পাশাপাশি তাঁর সমর্থকরাও এদিন বিজেপির পতাকা তুলে নিয়েছেন। অরুণাচল প্রদেশের একাধিক জেলা পরিষদের সভাধিপতি ও সদস্যরাও এদিন বিজেপিতে যোগ দিয়েছেন। তাদেরকে বিজেপিতে স্বাগত জানিয়েছেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা। টুইটে তিনি জানিয়েছেন, অন্য দলের নেতা-কর্মীদের বিজেপিতে যোগদান সংগঠনকে শক্তিশালী করবে।

টুইটে নাড্ডা লেখেন, “রাজ্যের উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করে নতুন কর্মী সমর্থকরা বিজেপির উন্নয়ন যাত্রাকে অন্য পর্যায়ে নিয়ে যাবে।” কাসো যোগ দেওয়ায় ৬০ সদস্যের বিধানসভায় বিজেপি বিধায়কের সংখ্যা বেড়ে ৪৯ হয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারে জেডিইউ ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে অরুণাচল প্রদেশের ১৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ৭টি আসনে জয়ী হয়েছিল। অন্যদিকে বিজেপি ৪১ আসনে জয়ী হয়ে রাজ্যের সর্ববৃহৎ দল হিসেবে ক্ষমতা দখল করেছিল। বিরোধী কংগ্রেস ও বিজেপির জোট সঙ্গী ন্যাশনাল পিপলস পার্টি ৪টি করে আসনে জয়ী হয়েছিল। ৩ নির্দল বিধায়কও বিজেপি সরকারকে সমর্থন করেছিলেন। অন্যদিকে তেলঙ্গানার টিআরএস এবং কংগ্রেস থেকে বেশ কিছু নেতাও জাতীয় সাধারণ সম্পাদক তরুণ চুঘের উপস্থিতিতে বিজেপিতে যোগ দিয়েছেন।

প্রসঙ্গত, চলতি মাসেই বিহার সরকারে পটপরিবর্তন হয়েছে। বিজেপির হাত ছেড়ে আরজেডি, কংগ্রেস ও অন্যান্য বিজেপি বিরোধী দলগুলির সঙ্গে জোট বেঁধে অষ্টমবারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ কুমার। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন লালু পুত্র তেজস্বী যাদব। নীতীশের অভিযোগ ছিল, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে বিহারেও মহারাষ্ট্র মডেল বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে।