চোখে কয়েক ফোঁটা ভেষজ ওষুধ, আর তাতেই মৃত্যু হল করোনা আক্রান্তের

কিছুদিন আগেই অন্ধ্রের এক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক (Ex-headmaster) দাবি করেন আনন্দাইয়ার তৈরি ভেষজ ওষুধ চোখের ড্রপ নিয়ে তিনি ভাল আছেন। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন।

চোখে কয়েক ফোঁটা ভেষজ ওষুধ, আর তাতেই মৃত্যু হল করোনা আক্রান্তের
শেষ রক্ষা হল না
Follow Us:
| Updated on: Jun 01, 2021 | 11:45 PM

নেল্লোর: করোনার দাপটে নাজেহাল ভারতবাসী। দেশে অক্সিজেনের অভাব দেখা দিয়েছিল। ভ্যাকসিনের (Vaccine) ঘাটতি হয়েছে নানা রাজ্যে। কেউ হয়ত ভ্যাকসিনের প্রথম ডোজ় পেয়েছেন কিন্তু দ্বিতীয় ডোজ় ভাগ্যে জোটেনি। এমন খবর কান পাতলেই দেশের নানা প্রান্ত থেকে শোনা যাচ্ছে। এরই মধ্যে অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh) ব্যতিক্রমী চিত্র!

বোনিজি আনন্দাইয়া তৈরি কৃষ্ণপট্টম ভেষজ ওষুধ নাকি করোনা প্রতিষেধক হিসেবে ভাল কাজ দিচ্ছে। এই আয়ুর্বেদিক ওষুধেই রয়েছে অলৌকিক চিকিৎসা। খবর ছড়াতেই অনেক অন্ধ বিশ্বাসী এমন ওষুধের চিকিৎসা নিতে হুমড়ি খেয়ে পড়েন। রীতিমতো লাইন দিয়ে ওষুধ সংগ্রহ করেন অনেকে।

কিছুদিন আগেই অন্ধ্রের এক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক দাবি করেন আনন্দাইয়ার তৈরি ভেষজ ওষুধ চোখের ড্রপ নিয়ে তিনি ভাল আছেন। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। একটি ভিডিয়ো করে তিনি নিজেই জানিয়েছিলেন ভেষজ চোখের ড্রপ লাগিয়ে এখন সুস্থ বোধ করেছেন। সেই ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। কিন্তু শেষ রক্ষা হল না ওই অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের। এরপরেই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। শারীরিক অবস্থার অবনতি হলে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়। অবশেষে মারা গেলেন তিনি। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। আনন্দাইয়ার চিকিৎসা নিয়ে আরও ২৪ জন কোভিড রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনেকেরই চোখ জ্বালা করছে বলে অভিযোগ।

যুক্তিবাদীরা ইতিমধ্যেই এই চিকিত্সা নিয়ে সরব হয়েছেন। তাদের পক্ষ থেকে রাজ্য সরকারকে অনুরোধ করা হয়েছে বাতিলের জন্য। কারণ এটি অবৈজ্ঞানিক চিকিত্সায় সাধারণ মানুষকে উত্সাহিত করতে পারে। তবে ক্ষমতাসীন দলের বিধায়ক কাকানি গোবর্ধন রেড্ডি এই ওষুধের সমর্থনে প্রচার চালিয়েছেন তাঁর বিধানসভা কেন্দ্রে। বিধায়কের দাবি, কয়েকজন রোগী এই ওষুধে ভাল ফল পেয়েছিলেন বলেই অনেকে বিশ্বাস করতে শুরু করেছে এর চিকিৎসা ভাল কাজ দিচ্ছে।

আরও পড়ুন: গণধর্ষণের অভিযোগে বেঙ্গালুরু থেকে গ্রেফতার বাংলাদেশের সোশ্যাল মিডিয়া তারকা