Agnipath : ‘অগ্নিপথ’ প্রকল্পে যুব সমাজের জন্য বড় সুযোগ, চার বছর পর মিলবে ১১ লক্ষ টাকার ‘প্যাকেজ’

Agnipath Recruitment : কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে মঙ্গলবার। সেখান থেকেই 'অগ্নিপথ' প্রকল্পের আওতায় চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে ঘোষণা করা হতে পারে বলে সূত্রের খবর।

Agnipath : 'অগ্নিপথ' প্রকল্পে যুব সমাজের জন্য বড় সুযোগ, চার বছর পর মিলবে ১১ লক্ষ টাকার 'প্যাকেজ'
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 14, 2022 | 6:00 PM

নয়া দিল্লি : মঙ্গলবার ভারতীয় সেনা, নৌসেনা ও বায়ুসেনার তরফে দুপুর সাড়ে ১২ টায় যৌথ সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।  সেই সাংবাদিক সম্মেলনে উপস্থিত রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও ভারতের তিন প্রতিরক্ষা বাহিনীর প্রধানরা। এই সাংবাদিক সম্মেলন থেকেই ‘অগ্নিপথ’ প্রকল্পের ঘোষণা করা হল। এটি কেন্দ্রীয় সরকারের একটি স্বল্প মেয়াদী নিয়োগ প্রকল্প। এই প্রকল্পের অধীনে চার বছরের জন্য সেনা কর্মীদের নিয়োগ করা হবে। আজ সাংবাদিক সম্মেলনে এই নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হল। কিছু সপ্তাহ আগেই তিনবাহিনীর প্রধানরা ‘অগ্নিপথ’ নিয়োগ প্রকল্প সম্বন্ধিত বিস্তারিত তথ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তুলে ধরেন। এর ফলে স্বল্প সময়ের জন্য সেনাকর্মীরা এই তিন বাহিনীতে কাজের সুযোগ পাবেন।

সাংবাদিক সম্মেলন থেকে জানানো হয়েছে, পুরুষ ও মহিলা উভয়েই এই প্রকল্পে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। দশম বা দ্বাদশ পাশেই এইখানে আবেদনের সুযোগ পাবেন ‘অগ্নিবীররা’। আবেদনকারীর বয়স হতে হবে সাড়ে  ১৭ থেকে ২১ বছরের মধ্যে। তবে প্রাথমিকভাবে ৪ বছরের জন্য নিয়োগ করা হবে। তার মধ্যে ২৫ শতাংশ ‘অগ্নিবীরকে’ কাজে বহাল রাখা হতে পারে। যাঁদের নিয়োগ মিলবে তাঁদের আরও ১৫ বছর প্রতিরক্ষা বিভাগে কাজ করতে হবে। আধিকারিক সূত্রে, অগ্নিপথের আওতায় নিয়োগে মাসিক ৩০,০০০-৪০,০০০ টাকা বেতন পাবেন ‘অগ্নিবীররা’। ৪ বছর পর তাঁরা একটি ‘অগ্নিবীর  স্কিল সার্টিফিকেটও’ পাবেন। তাঁরা চাকরি শেষে পাবেন এককালীন ১১ লক্ষ টাকার প্যাকেজও। কারণ তাঁদের জন্য কোনও পেনশন বরাদ্দ হবে না। তবে আরও ১৫ বছর যেসব যুবক-যুবতীরা কাজ করবেন তাঁরা অবসরের পর থেকে পাবেন পেনশনও।

  1. এদিন প্রেস কনফারেন্সের শুরুতে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘অগ্নিবীর’-দের ভাল বেতন দেওয়া হবে এবং ৪ বছর চাকরির করার পর সেনাবাহিনী ছেড়ে দেওয়ার সময় একটি ভাল অবসর প্যাকেজও দেওয়া হবে।
  2. তিনি বলেছেন, “প্রতিরক্ষা বাহিনীর যুব প্রোফাইল ফুটিয়ে তুলতে ‘অগ্নিপথ’ প্রকল্প চালু করার প্রচেষ্টা করা হয়েছে। এই পদক্ষেপ তাঁদের নতুন প্রযুক্তির জন্য প্রশিক্ষণ দিতে এবং তাঁদের স্বাস্থ্যের মান উন্নত করতে সাহায্য় করবে। এই প্রকল্পটি বিভিন্ন ক্ষেত্রে নতুন দক্ষতার সঙ্গে কর্মসংস্থানের সুযোগ বাড়াবে।”
  3. ‘অগ্নিপথ’ প্রকল্প অনুমোদনের জন্য নিরাপত্তা সংক্রান্ত কেন্দ্রীয় ক্যাবিনেট কমিটি আজ একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের আওতায় ভারতীয় যুবদের সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার সুযোগ দেওয়া হবে।
  4. লেফটেন্যান্ট জেনেরাল অনিল পুরী বলেছেন, “ভবিষ্যতের জন্য প্রস্তুত হওয়া সেনার অংশ হবেন ‘অগ্নিবীররা’। তাঁরা হবেন দেশের যুব রক্ষক।”
  5. আমরা দেশের সেবার জন্য যুবদের স্বল্পকালীন ও দীর্ঘকালীন সুযোগ দেব। অগ্নবীরদের স্বল্পকালীন ও দীর্ঘকালীন সুযোগ দেওয়া হচ্ছে।
  6. ভারতীয় বায়ুসেনার প্রধান মার্শাল ভিআর চৌধুরি বলেছেন, ‘আমরা দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তিভিত্তিক পরিবেশের সঙ্গে যুবদের মানিয়ে নেওয়ার ক্ষমতাকে কাজে লাগাতে চাইছি। IAF-র উচ্চ প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে, প্রশিক্ষণ দিয়ে আমরা ভবিষ্যতের নিয়োগের জন্য তাঁদের কর্মদক্ষতা বাড়াতে চাইছি।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla