গদি-বালিশ সবই মিলবে, নীরব মোদীর ভারতে জন্য প্রস্তুত ৩ বর্গমিটারের সেল

সঞ্জয় দত্ত, পিটার মুখার্জির মতো হাই-প্রোফাইল অভিযুক্তরা থেকে গিয়েছেন আর্থার রোড জেলের (Authur Road Jail) এই ১২ নম্বর বারাকে।

গদি-বালিশ সবই মিলবে, নীরব মোদীর ভারতে জন্য প্রস্তুত ৩ বর্গমিটারের সেল
ওই বারাকে একটি সেলে একজনই থাকতে পারে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2021 | 4:39 PM

মুম্বই: ভারতে জেলগুলির অবস্থা থাকার মতো নয়। প্রত্যর্পণের মামলার শুনানিতে একথা বারবার বলেছিলেন হীরে ব্যবসায়ী নীরব মোদীর (Nirav Modi) পক্ষের আইনজীবী। যদিও শেষ পর্যন্ত সে সব যুক্তি খারিজ হয়ে গিয়েছে। ‘ভারতের জেলের অবস্থা নীরব মোদীর জন্য একেবারে ঠিকই আছে’, একথা বলেই মোদীর প্রত্যর্পণের রায় দিয়েছে ব্রিটিশ আদালত। আর এই রায়ের পরই প্রস্তুতি শুরু হয়েছে মুম্বইয়ের আর্থার রোড জেলে (Authur Road Jail)।

ভারতে এলে এই আর্থার রোড জেলেই রাখা হবে নীরব মোদীকে। প্রায় ১৪ হাজার কোটি টাকার আর্থিক তছরূপের ঘটনায় অভিযুক্ত নীরব মোদীকে রাখার জন্য বিশেষ সেল প্রস্তুত করা হয়েছে। আর্থার রোড জেলের ১২ নম্বর বারাকের একটি সেলে রাখা হবে তাঁকে। বিভিন্ন সময়ে দেশের অনেক হাই-প্রোফাইল অভিযুক্তদের রাখা হয়েছে এই বারাকের সেলে। জেল কর্তৃপক্ষ জানিয়েছে, নীরব মোদীর জন্য সব প্রস্তুতি হয়ে গিয়েছে, এখন তাঁকে শুধু নিয়ে আসার অপেক্ষা।

ওই মামলার জন্য আগেই জেলের অবস্থার বিবরণ দিতে হয়েছিল মহারাষ্ট্রকে। আর তা খতিয়ে দেখেই প্রত্যর্পণের রায় দিয়েছেন ব্রিটিশ আদালতের বিচারপতি। প্রয়োজনে জেলে নীরব মোদীর মানসিক এবং শারীরিক চিকিৎসার সবরকম বন্দোবস্ত করা হয়েছে বলেও জানিয়েছে জেল কর্তৃপক্ষ।

১৯২৬ সালে তৈরি মুম্বইয়ের সব থেকে পুরনো ওই জেলের ১২ নম্বর বারাকে রয়েছে বিশেষ ব্যবস্থা। অন্যান্য সেলে ১০ থেকে ১৫ জন থাকতে পারেন। সেখানে ১২ নম্বর বারাকের সেলে থাকতে পারেন একজনই। দোতলা ওই বারাকে রয়েছে এরকম ১৬টি সেল। প্রত্যেকটি সেলের সঙ্গে একটি বাথরুম রয়েছে। ৩ বর্গমিটার জায়গা মিলবে তাঁর থাকার জন্য। এই সব সেল যেহেতু হাই-প্রোফাইল অভিযুক্তদের জন্য সংরক্ষিত, তাই এখানে দেওয়া হয় গদি, বালিশ, বেডশিটও। খাবার দেওয়ার জন্য থাকে গ্লাস, প্লেট ও দুটি করে বাটি।

জেল কর্তৃপক্ষ থেকে দেওয়া রিপোর্টে জানানো হয়েছিল, প্রয়োজনে একটি কাঠের খাটও দেওয়া হবে নীরব মোদীকে। নিজের প্রয়োজনীয় জিনিসপত্রও রাখতে পারবেন তিনি। নিয়মিত যাতে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন তিনি, সেই ব্যবস্থাও রাখা হয়েছে। এছাড়া প্রত্যেকদিন এক ঘণ্টার জন্য সেলের বাইরে বেরতে পারবেন তিনি। সাম্প্রতিককালে এই বারাকে থেকে গিয়েছেন সঞ্জয় দত্ত, পিটার মুখার্জীর মতো অভিযুক্তরা।

আরও পড়ুন: ভারতে ফেরার পথ কি আটকাতে পারেন নীরব মোদী?

এই আর্থার রোড জেলে করোনা সংক্রমণ ছড়িয়েছিল, এমন তত্ত্বও দেওয়া হয়েছিল নীরব মোদীর তরফে। এরপর জেলের ভিডিয়ো পাঠানো হয় আদালতে। তাতে দেখা যায়, সিলিং ফ্যান, এলইডি টিভি, টিউব লাইট সবই আছে ১২ নম্বর বারাকে। আর সেই ভিডিও দেখেই ভারতের জেল সম্পর্কে ইতিবাচক ধারণা হয় ব্রিটিশ আদালতের। এর আগে বিজয় মালিয়াও জেলের খারাপ অবস্থার যুক্তি দেখিয়ে প্রত্যর্পণ আটকাতে চেয়েছিলেন। কিন্তু তাতে খুব একটা লাভ হয়নি। ভারতে এলে  বিজয় মালিয়াকেও রাখা হবে এই আর্থার রোড জেলে।