নির্বাচনের মুখেই বড়সড় নাশকতার ছক বানচাল, ট্রেন থেকে উদ্ধার শতাধিক জিলেটিন স্টিক

কেরলের কোঝিকোড় (Kozhikode) স্টেশনে ঢোকার আগেই ডি-১ কামরায় পৌঁছয় আরপিএফ (RPF)। তল্লাশি করে ওই মহিলার পায়ের নিচে রাখা ব্যাগ থেকে উদ্ধার করা হয় ১০০টিরও বেশি জিলেটিন স্টিক (Gelatin Stick) ও ৩৫০টি ডিটোনেটর (Detonator)। প্রাথমিক জেরায় ওই মহিলা ব্যাগটি নিজের বলে মানতেও অস্বীকার করে।

নির্বাচনের মুখেই বড়সড় নাশকতার ছক বানচাল, ট্রেন থেকে উদ্ধার শতাধিক জিলেটিন স্টিক
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 2:31 PM

কোঝিকোড়: শান্তশিষ্ট দেখতে এক মহিলা যাত্রী বসেছিলেন ট্রেনে। পায়ের নিচে রাখা ছিল একটি ব্যাগ। এতে সন্দেহ হওয়ার কিছুই ছিল না। কিন্তু রেল সুরক্ষাবাহিনীর কাছে সূত্র মারফত খবর আসে, চেন্নাই-মঙ্গলাপুরম এক্সপ্রেসে প্রচুর পরিমাণে বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছে। এরপরই শুরু হয় তল্লাশি। কেরলের কোঝিকোড় স্টেশনে পৌঁছনোর আগেই ট্রেনের একটি কামরা থেকে উদ্ধার করা হয় ১০০-রও বেশি জিলেটিন স্টিক ও ৩৫০টি ডিটোনেটর। ব্যাগ সমেত গ্রেফতার করা হয় ওই মহিলাকে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত মহিলার নাম রমানি। তিনি তামিলনাড়ুর বাসিন্দা। চেন্নাই থেকে মঙ্গলাপুরমগামী ট্রেনের ডি-১ কামরায় যাচ্ছিলেন তিনি। ট্রেনে ওঠার পর থেকেই তিনি চুপচাপ বসেছিলেন। কিছুতেই আসন ছেড়ে উঠছিলেন না। এতেই সন্দেহ হয় বাকি যাত্রীদের। এদিকে, আরপিএফের কাছেও বিস্ফোরক নিয়ে যাওয়ার তথ্য আসতেই জেরকদমে শুরু হয় তল্লাশি।

আরও পড়ুন: ‘এটা তো নিছক ট্রেলার’, আম্বানির বাড়ির সামনে পাওয়া হুমকি চিঠি প্রকাশ্যে আনল পুলিশ

কেরলের কোঝিকোড় স্টেশনে ঢোকার আগেই ডি-১ কামরায় পৌঁছয় আরপিএফ। তল্লাশি করে ওই মহিলার পায়ের নিচে রাখা ব্যাগ থেকে উদ্ধার করা হয় ১০০টিরও বেশি জিলেটিন স্টিক ও ৩৫০টি ডিটোনেটর। প্রাথমিক জেরায় ওই মহিলা ব্যাগটি নিজের বলে মানতেও অস্বীকার করে। পরে পুলিশি জেরায় তিনি বলেন, “গ্রামে কুয়ো খুড়তে তিনি বিস্ফোরকগুলি নিয়ে যাচ্ছিলেন।” যদিও কোথা থেকে তিনি এত পরিমাণে বিস্ফোরক পেলেন, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

তবে আটক মহিলার দাবিকে বিশ্বাসযোগ্য বলে মানতে রাজি নন আরপিএফ। আগামী এপ্রিল-মে মাসেই কেরলে বিধানসভা নির্বাচন হতে চলেছে। নির্বাচনী প্রচার চালাতেও একাধিক রাজনৈতিক নেতা প্রায়সই রাজ্যে আসছেন। এই পরিস্থিতিতে বিশাল পরিমাণ বিস্ফোরক উদ্ধার হওয়ায় এর পিছনে অন্য কোনও উদ্দেশ্য রয়েছে কিনা তা খতিয়ে দেখছে আরপিএফ ও কেরল পুলিশের গোয়েন্দা শাখা। জিজ্ঞাসাবাদের জন্য আজই ধৃত মহিলাকে শরনুরে নিয়ে যাওয়া হতে পারে বলে জানিয়েছে পুলিশ।

আরও পড়ুন: মন গলেছে সেনা প্রত্যাহারে, ৭৫ মিনিটের ফোনালাপ ভারত ও চিনের বিদেশমন্ত্রীর