Congress President: ডেস্কের কাজে আগ্রহী নন রাহুল, কংগ্রেসের সভাপতি কি এবার তবে ‘অ-গান্ধী’ মুখ?

Congress President: চলতি বছরেই জয়পুরে চিন্তন শিবিরে রাহুল গান্ধী ঘনিষ্ঠ মহলে জানিয়েছিলেন, তিনি কোনও ডেস্কে বসা কাজ পছন্দ করেন না। এক ঘরে, এক টেবিলে বন্দি থাকার বদলে সাধারণ মানুষের কাছে যাওয়া, তাদের সঙ্গে মেলামেশা করতেই পছন্দ করেন তিনি।

Congress President: ডেস্কের কাজে আগ্রহী নন রাহুল, কংগ্রেসের সভাপতি কি এবার তবে 'অ-গান্ধী' মুখ?
কে হবেন কংগ্রেসের নতুন সভাপতি?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 7:59 AM

নয়া দিল্লি: নির্ধারিত দিন বদলে যায় বারংবার, কিন্তু নতুন সভাপতি আর পায় না কংগ্রেস। আর দুই দিন বাদেই ২১ অগস্ট, কংগ্রেসের সভাপতি নির্বাচন শুরু হওয়ার দিন। সম্প্রতিই কংগ্রেসের তরফে জানানো হয়েছিল যে ২১ অগস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি নির্বাচন করতেই হবে। এদিকে, সভাপতি হিসাবে যার নাম বিভিন্ন মহল থেকে বারবার উঠে আসছে, সেই রাহুল গান্ধীরই এই নির্বাচন বা পদ নিয়ে কোনও আগ্রহ নেই, এমনটাই সূত্রের খবর। আগে একবার কংগ্রেসের সভাপতি হলেও লোকসভা নির্বাচনে ভরাডুবির পর তিনি যাবতীয় দায় নিজের কাঁধে তুলে নিয়েই ইস্তফা দিয়েছিলেন। এরপরে বহুবার অনুরোধ করা হলেও তিনি আর সভাপতির দায়িত্ব নিতে রাজি নন। দলীয় সূত্রে খবর, নির্ধারিত তারিখের মধ্যে যদি সত্য়িই নির্বাচন হয়, তবে কংগ্রেসের জাতীয় সভাপতি হিসাবে সম্পূর্ণ নতুন মুখ দেখা যেতে পারে।

সূত্রের খবর, কংগ্রেসের শীর্ষ নেতারাও সংশয়ে রয়েছেন যে দলনেত্রী সনিয়া গান্ধী আরও পাঁচ বছরের জন্য সভাপতির দায়িত্ব নেবেন কিনা। ২০২০ সালের অগস্ট মাসের ওয়ার্কিং কমিটির বৈঠকেই সনিয়া জানিয়েছিলেন তিনি আর সভাপতি থাকতে চান না। কিন্তু একে অ্যান্টনী সহ কয়েকজন প্রবীণ নেতাই তাঁকে বুঝিয়ে রাজি করেছিলেন। বর্তমানে তিনি শারীরিকভাবে অসুস্থ থাকায়, এবার আর জোর করাও যাবে না বলেই মনে করছেন শীর্ষ নেতারা।

অন্য়দিকে, চলতি বছরেই জয়পুরে চিন্তন শিবিরে রাহুল গান্ধী ঘনিষ্ঠ মহলে জানিয়েছিলেন, তিনি কোনও ডেস্কে বসা কাজ পছন্দ করেন না। এক ঘরে, এক টেবিলে বন্দি থাকার বদলে সাধারণ মানুষের কাছে যাওয়া, তাদের সঙ্গে মেলামেশা করতেই পছন্দ করেন তিনি। কংগ্রেসের অধিকাংশ নেতারাই রাহুল গান্ধীকেই দলের জাতীয় সভাপতি হিসাবে দেখতে চান। কংগ্রেসের প্রত্যেকটি ওয়ার্কিং কমিটির বৈঠকেই তারা রাহুলকে এই দায়িত্ব গ্রহণ করার অনুরোধ করেছেন। কিন্তু প্রত্যেকবারই সেই অনুরোধ প্রত্যাখান করেছেন রাহুল গান্ধী।

গান্ধী পরিবারের ঘনিষ্ঠ এক সূত্রের দাবি, রাহুল গান্ধীর বিকল্প হিসাবে প্রিয়ঙ্কা গান্ধীর নাম সভাপতির জন্য প্রস্তাব করা হতে পারে। এর আগেও বেশ কয়েকবার তাঁর কথাবার্তায় সভাপতি হওয়া নিয়ে আগ্রহী তিনি, তা বোঝা গিয়েছে। তবে প্রকাশ্যে তিনি কখনওই এই কথা স্বীকার করেননি, বরং রাহুল যা করতে বলবেন, তিনি তাই করবেন বলে জানিয়েছেন। এক্ষেত্রে প্রিয়ঙ্কা যদি রাজি না হন, তবে কংগ্রেস সভাপতি হিসাবে অ-গান্ধী কোনও মুখই দেখা যেতে পারে।