বাতিল ২ কোটি ডোজ়ের চুক্তি, ব্রাজিলকে আর কোভ্যাক্সিন দেবে না ভারত বায়োটেক?

Bharat Biotech: চুক্তি নিয়ে ব্রাজিল সরকারের পক্ষ থেকে তদন্তের নির্দেশ দেওয়ার পরই চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেয় ভারত বায়োটেক।

বাতিল ২ কোটি ডোজ়ের চুক্তি, ব্রাজিলকে আর কোভ্যাক্সিন দেবে না ভারত বায়োটেক?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 10:33 PM

নয়া দিল্লি: দুর্নীতির অভিযোগ ওঠায় ব্রাজিলের দু’টি সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করল কোভ্যাক্সিনের নির্মাতা ভারত বায়োটেক। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, শুক্রবার টিকা নির্মাণকারী এই স্বদেশি সংস্থার পক্ষ থেকে জানানো হয় যে, ব্রাজিলের বাজারে টিকা সরবরাহের জন্য Precisa Medicamentos এবং Envixia Pharmaceuticals LLC নামক সংস্থার সঙ্গে যে চুক্তি করা হয়েছিল, তা বাতিল করা হচ্ছে।

৩২৪ মিলিয়ন মার্কিন ডলারের এই চুক্তির বিনিময়ে ব্রাজিলকে ২ কোটি টিকা দেওয়ার কথা ছিল ভারত বায়োটেকের। কিন্তু এই চুক্তি নিয়ে ব্রাজিল সরকারের পক্ষ থেকে তদন্তের নির্দেশ দেওয়ার পরই চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেয় ভারত বায়োটেক।

তাহলে কি ব্রাজিলকে কোভ্যাক্সিন দেওয়া বন্ধ করে দেবে ভারত? না, তেমনটা হচ্ছে না। নির্মাণকারী সংস্থার তরফে এক বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ওই দুই সংস্থার সঙ্গে পূর্বে স্বাক্ষরিত হওয়া মৌ চুক্তি অবিলম্বে বাতিল করা হচ্ছে। তবে ব্রাজিলের ANVISA নামক ওষুধ নিয়ামক সংস্থার সঙ্গে কোভ্যাক্সিনের অনুমোদন প্রক্রিয়া সম্পূর্ণ করার কাজ জারি থাকবে।

উল্লেখ্য, চুক্তি বাতিল হওয়া ওই দুই সংস্থার সঙ্গে গত বছরের ২০ নভেম্বর একটি মৌ চুক্তি স্বাক্ষর করে ভারত বায়োটেক। সেই চুক্তি অনুযায়ী, ডোজ়প্রতি ১৫ মার্কিন ডলারের বিনিময়ে ২ কোটি ভ্যাকসিনের ডোজ় সাপ্লাই দেওয়ার কথা ছিল ভারত বায়োটেকের। কিন্তু চুক্তি স্বাক্ষর হলেও অগ্রিম কোনও টাকা ব্রাজিলের তরফের দেওয়া হয়নি বলে দাবি ভারত বায়োটেকের। যে কারণে কোনও টিকাও সেদেশে পাঠানো হয়নি। যদিও এরই মধ্যে চুক্তিতে অসঙ্গতি থাকার অভিযোগে তদন্তের নির্দেশ দেয় ব্রাজিল প্রশাসন। তারপরই এই জোড়া চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। আরও পড়ুন: নজরে অশান্ত আফগানিস্তান, মঙ্গলেই ভারত সফরে মার্কিন বিদেশমন্ত্রী, বৈঠক হবে মোদীর সঙ্গে